বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

লাইফ সাপোর্টে রাজীব

নিজস্ব প্রতিবেদক

লাইফ সাপোর্টে রাজীব

দুই বাসের চাপে হাত হারানো কলেজছাত্র রাজীব হোসেন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে। তার অবস্থার অবনতি হওয়ায় গতকাল ভোরে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে রাজীবের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান ও অর্থোপেডিক্স বিভাগের প্রধান অধ্যাপক ডা. এম এস জামান শাহীন জানান, রাজীব হোসেনের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। মাথায় আঘাতের কারণে নিউরোলজিক্যাল অবস্থার অবনতি হয়। এ কারণে ভোর ৪টার দিকে আইসিইউতে রাজীবের শ্বাসকষ্ট শুরু হয়। সেই সঙ্গে তার চেতনা কিছুটা কমে আসে। তাত্ক্ষণিকভাবে তাকে সাইফ সাপোর্টে নেওয়া হয়। হেড ইনজুরির ক্ষেত্রে এ রকম হয়। দুর্ঘটনায় হাত বিচ্ছিন্ন হওয়ার পাশাপাশি রাজীবের মাথার সামনে ও পেছনের হাড় ভেঙে যায়। ব্রেইনের সামনের দিকেও তিনি আঘাত পান। এই চিকিৎসক সাংবাদিকদের সামনে রাজীবের এমন পরিস্থিতির বর্ণনা করতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন। তার ভাষ্য, রাজীবের কিছু হলে তার এতিম দুই ভাই-বোনকে কে দেখবে? তাদের জন্য হলেও রাজীবের বেঁচে থাকা প্রয়োজন ছিল। গত ৩ এপ্রিল রাজধানীর সরকারি তিতুমীর কলেজের স্নাতকের ছাত্র রাজীব কারওয়ান বাজারে বিআরটিসি ও স্বজন পরিবহনের বাসের বেপরোয়া চালনার শিকার হয়ে ডান হাত হারান।

 এ ঘটনার পর রাজীবকে প্রথমে পান্থপথের শমরিতা হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে ঢামেক হাসপাতালে স্থানান্তর করা হয়। এম এস জামান শাহিন বলেন, সোমবার রাজীবের সিটিস্ক্যান রিপোর্ট ভালো ছিল। শ্বাসকষ্টের পর নেবুলাইজেশন করার ফলে স্বাভাবিকভাবে শ্বাস নিতে থাকেন। তখন সাপোর্ট তুলে নেওয়া হয়। এর কয়েক ঘণ্টার মধ্যে রাজীবের শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। ফের সিটি স্ক্যান করা হয়। সর্বশেষ সিটিস্ক্যান রিপোর্টটি খুবই উদ্বেগজনক। গ্লাসগো কমা স্কেল (জিসিএস) ১৪ থেকে ১৫ হলে মানুষের মস্তিষ্ক স্বাভাবিকভাবে কাজ করে বলে ধরে নেওয়া হয়। ৮ থেকে ৯ হলে বুঝতে হবে রোগীর অবস্থা সংকটজনক। সেক্ষেত্রে রাজীবের জিসিএস লেভেল এখন ৩। জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য ও নিউরোসার্জন কনক কান্তি বড়ুয়া ঢামেকের আইসিসিইউতে এসে রাজীবকে দেখেছেন। সেখান থেকে বেরিয়ে তিনি জানান, আইসিসিইউয়ের প্রটোকল অনুযায়ী যে চিকিৎসা হওয়ার কথা তা রাজীবের হয়েছে। তাকে নতুন একটি ওষুধ দেওয়া হয়েছে। ২৪ ঘণ্টা ওই ওষুধ চলবে। তবে অস্ত্রোপচার করা হবে না। তার অবস্থা খুবই সংকটজনক। এ সময় জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ উপস্থিত ছিলেন। তিনি রাজীবের জন্য দেশবাসীর কাছে দোয়া চান। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর