শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

আজ চৈত্রসংক্রান্তি বিদায় ১৪২৪

নিজস্ব প্রতিবেদক

আজ চৈত্রসংক্রান্তি বিদায় ১৪২৪

চারুকলায় গতকাল চলছে বৈশাখ উদযাপনের প্রস্তুতি

প্রকৃতির নিয়মেই সূর্যাস্ত হবে আজ। শুভদিনের প্রত্যাশায় যে সূর্য অস্তমিত হবে, তা আবার ছড়াবে নতুন আলোর কিরণছটা। আজকের সূর্যাস্তের মধ্য দিয়ে মহাকালের অতল গহ্বরে হারিয়ে যাবে আরেকটি বাংলা বছর। আজ শুক্রবার বঙ্গাব্দ ১৪২৪-এর ৩০ চৈত্র, বছরের শেষ দিন,  চৈত্রসংক্রান্তি। ‘জীর্ণ পুরাতন যাক ভেসে যাক, মুছে যাক গ্লানি’ বিদায়ী সূর্যের কাছে আজ এ প্রণতি জানাবে কোটি বাঙালি। আগামীকাল শনিবার পূর্বদিগন্ত থেকে ছুটে আসা ভোরের নরম আলো রাঙিয়ে দেবে পৃথিবী। স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনায় সূচিত হবে নতুন বছর। সনাতন মতে, বাঙালি বর্ষপঞ্জির শেষ মাস চৈত্রের নামাঙ্কিত হয়েছে চিত্রা নক্ষত্রের নামে। বাংলা মাসের শেষ দিনে শাস্ত্র ও লোকাচার অনুসারে স্নান, দান, ব্রত, উপবাস প্রভৃতি ক্রিয়াকর্মকে পুণ্যের কাজ বলে মনে করা হয়। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে উদ্বিগ্ন কৃষককুল নিজেদের বাঁচার তাগিদে বর্ষার আগমন দ্রুত হোক- এই প্রণতি জানাতেই চৈত্র মাসজুড়ে উৎসবের মধ্যে সূর্যের কৃপা প্রার্থনা করে। এখন সূর্য তার রুদ্ররূপে প্রতিভাত। তাই চৈত্রসংক্রান্তিতে নানা উপাচারের  নৈবেদ্য দিয়ে তাকে তুষ্ট করে সনাতন ধর্মাবলম্বীরা।

চৈত্রসংক্রান্তির সঙ্গে রয়েছে অর্থনীতির সম্পৃক্ততাও। এ দিন ব্যবসায়ীরা প্রস্তুতি নেন পয়লা বৈশাখের হালখাতা উৎসবের। দোকানপাট ধুয়েমুছে বিগত বছরের সব জঞ্জাল-অশুচি দূর করে পয়লা বৈশাখের দিন খোলা হবে ব্যবসায়িক হিসাব-নিকাশের নতুন খাতা। এ উৎসবে নিকানো পরিচ্ছন্ন বিপণি অঙ্গন, ধূপ-ধুনোর সুগন্ধি ভারি করে রাখে ঘরের পরিবেশ। তদুপরি অভ্যাগত এলেই গোলাপ পানি ছিটিয়ে জানানো হয় অভ্যর্থনা। গ্রাহকের কাছে সারা বছরের বকেয়া টাকা তুলতে বছরের এই দিনটিকে অন্তর্ভুক্ত করে নেওয়ার রেওয়াজ কতশত বছরের, তা রীতিমতো গবেষণার বিষয়। এ ছাড়া  চৈত্রসংক্রান্তি উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে বসেছে মেলা। চৈত্রসংক্রান্তির আচারের বিষয়ে বাংলাপিডিয়ায় বলা হয়েছে, অতীতে চৈত্রসংক্রান্তি মেলা উপলক্ষে গ্রামাঞ্চলের গৃহস্থরা নাতি-নাতনিসহ মেয়েজামাইকে সমাদর করে বাড়ি নিয়ে আসত। সম্পন্ন গৃহস্থরা সবাইকে নতুন জামাকাপড় দিত এবং উন্নত মানের খাওয়া-দাওয়ারও আয়োজন করত। বর্তমানে শহুরে সভ্যতার ছোঁয়া লাগায় আবহমান গ্রামবাংলার সেই আনন্দমুখর পরিবেশ আর আগের মতো নেই। তবে এখন শহরাঞ্চলে নগর সংস্কৃতির আমেজে চৈত্রসংক্রান্তি উৎসব বা মেলা বসে, যা এক সর্বজনীন মিলনমেলায় পরিণত হয়েছে।

পুরাতন বছরকে বিদায় আর নতুনকে বরণ করে নিতে এখন দেশজুড়ে চলছে নানা প্রস্তুতি। বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠন ভিন্ন ভিন্ন আয়োজনে সাজিয়েছে চৈত্রসংক্রান্তি ও বর্ষবরণের আয়োজন। বর্ষবিদায়ের বড় আয়োজনটি যৌথভাবে করছে চ্যানেল আই ও সুরের ধারা। আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ সূর্যাস্তের সঙ্গে সঙ্গে চৈত্রসংক্রান্তির আয়োজন শুরু হবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাটকের গান দিয়ে। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন নাচ, গান, নাটক মঞ্চায়ন ও সরোদসন্ধ্যার আয়োজন করেছে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে। বেঙ্গল ফাউন্ডেশনের অনুষ্ঠান হবে লালমাটিয়ায় বেঙ্গল বইয়ের চত্বরে। এ ছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন চৈত্রসংক্রান্তির অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

সর্বশেষ খবর