সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
শুল্কফাঁকিতে নতুন কৌশল

মোম-তুলার নামে দামি কসমেটিক্স আমদানি

নিজস্ব প্রতিবেদক

এবার শুল্ক ফাঁকিতে নতুন কৌশলের আশ্রয় নিয়েছেন চোরাকারবারিতে জড়িত ব্যবসায়ীরা। রাজধানীর এমন একটি সংঘবদ্ধ চক্র মোম ও তুলার ঘোষণা দিয়ে প্রায় ৩ কোটি টাকা দামের বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের দামি কসমেটিক্স সামগ্রী আমদানি করেছে। পরে তা বন্দর থেকে খালাস করে তিনটি কাভার্ড ভ্যানে নিয়ে যাওয়ার পথে আটক করেছে চট্টগ্রামের শুল্ক গোয়েন্দার একটি দল।

এই তথ্য নিশ্চিত করে গতকাল সন্ধ্যায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মোম ও তুলা আমদানিতে শুল্ককর নেই। এই সুযোগ নিয়ে প্রতারক চোরাকারবারি চক্রের  সদস্যরা মিথ্যা ঘোষণা দিয়ে মোম ও তুলার নামে উন্নতমানের এবং নামি-দামি বিভিন্ন ব্র্যান্ডের কসমেটিক্স সামগ্রী আমদানি করে। সরকারের কোটি কোটি টাকা শুল্কফাঁকি দেওয়ার জন্য এই কৌশল নেওয়া হয়েছে, যা চট্টগ্রামের শুল্ক গোয়েন্দা দলের নজরদারিতে ধরা পড়েছে। 

শুল্ক গোয়েন্দারা আরও জানিয়েছেন, চট্টগ্রামে শুল্ক গোয়েন্দার সক্রিয় নজরদারিতে বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের কসমেটিক্সের ৩টি কাভার্ড ভ্যান বোঝাই একটি চালান যাত্রাপথে আটক করা হয়েছে। শুল্ক গোয়েন্দাদের কাছে গোপন তথ্য ছিল যে— ঢাকার বেগম বাজারের হোজাফিয়া এন্টারপ্রাইজ (ব্যবসা শনাক্তকরণ নম্বর বা বিআইএন— ৫৭৫৭০৭) গত ১৭ এপ্রিল তুলা ও মোমের ঘোষণা দিয়ে পণ্য আমদানি করে। এটি আটকের পর কসমেটিক্স পণ্য সামগ্রীর দেখা মিলেছে। যা কাগজপত্রের তথ্যের সঙ্গে মিল নেই। পরে এ.আই.আর সহযোগে যৌথ ইনভেনটরি কার্যক্রম চলছে। ইতিমধ্যেই আটক হওয়া ওই চালান থেকে শুল্ক গোয়েন্দা মোম ও তুলার পরিবর্তে বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের কসমেটিক্স শনাক্ত করেছে।

সর্বশেষ খবর