মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
কী থাকছে প্রার্থীদের ইশতেহারে

খুলনায় চমক দিতে চান প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে ভোটারদের মন জয় করতে পাঁচ মেয়র প্রার্থীই নির্বাচনী ইশতেহার ঘোষণা করতে যাচ্ছেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেকের ইশতেহারে থাকছে খুলনার উন্নয়নের ৩১ দফা। এর আগে তিনি ২০১৩ সালের নির্বাচনে ৩১ দফা ও ২০০৮ সালে ২৮ দফার ইশতেহার দিয়েছিলেন। এবারের ইশতেহারে নতুন কিছু বিষয় যুক্ত হলেও আগের ইশতেহারের সঙ্গে বেশ মিল থাকছে।

বিএনপি মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর ইশতেহারে ‘গ্রিন-ক্লিন সিটি’র স্লোগানসহ ১৯ দফা রাখা হয়েছে। তিনি প্রচারণার শুরুর দিনই ২৪ এপ্রিল ভোটারদের হাতে ইশতেহার দেওয়ার ঘোষণা দিয়েছেন। আর জাতীয় পার্টি মাদকের ভয়াবহতা দূরীকরণসহ ৮ দফা, ইসলামী আন্দোলন বাংলাদেশ ২৫ দফা ও সিপিবি মেয়র প্রার্থী ইশতেহারে খুলনার বন্ধ মিলকারখানা চালুকে প্রাধান্য দেওয়া হয়েছে।

তালুকদার আবদুল খালেক : খুলনা সিটির উন্নয়নে দ্বিগুণ বরাদ্দ আদায়ের প্রত্যাশায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেকের ইশতেহারে জলাবদ্ধতা ও যানজট নিরসন, মশক নিধন, খাল অবৈধ দখলমুক্ত করা এবং রাস্তাঘাট উন্নয়নসহ ৩১ দফা অঙ্গীকার থাকছে। এ ইশতেহার এরই মধ্যে চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া ইশতেহারে নাগরিক পরার্মশ সভা, সিটি করপোরেশনকে দুর্নীতিমুক্তকরণ, রাস্তাঘাটের উন্নয়ন, স্বাস্থ্যসেবা সম্প্রসারণ, নতুন কর্মসংস্থান সৃষ্টি, মাদকমুক্ত নগরী, ট্যাক্স না বাড়িয়ে নতুন আয়ের উৎস সৃষ্টি ও বিনামূল্যে তথ্য-প্রযুক্তির ব্যবহারকে প্রাধান্য দেওয়া হচ্ছে।

নজরুল ইসলাম মঞ্জু : বিএনপি মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর ইশতেহারে থাকছে—পরিষ্কার-পরিচ্ছন্ন সবুজে ঘেরা মনোরম মহানগরী হিসেবে খুলনাকে গড়ে তোলার পরিকল্পনা, সিটি করপোরেশনের এলাকা সম্প্রসারণ, নাগরিক শাসন প্রতিষ্ঠা, স্বাস্থ্যসেবা, সড়ক উন্নয়ন ও বর্জ্য পানি নিষ্কাশন, হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করে সেবার মান বাড়ানোর পরিকল্পনা। এ ছাড়া জলাবদ্ধতা দূরীকরণ, সড়ক পরিচ্ছন্নতা, মশক নিধনের জন্য পদক্ষেপ, সিটি করপোরেশনের কাজে জবাবদিহিতা নিশ্চিত করা। মঞ্জু বলেন, আকাশচুম্বী বা অবাস্তব ইশতেহার দিতে চাই না। নগরবাসীর কাঙ্ক্ষিত সব কিছুর সারমর্ম হবে আমাদের ইশতেহারটি।

এস এম শফিকুর রহমান : জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী এস এম শফিকুর রহমান বলেন, ‘নগরীর অন্যতম সমস্যা যানজট। ব্যস্ততম সড়কগুলো প্রশস্ত করা, পরিষ্কার-পরিচ্ছন্ন নগরী হিসেবে খুলনাকে গড়ে তোলা, রাস্তা-ঘাটের উন্নয়ন, জলাবদ্ধতা দূরীকরণ, খালিশপুর ও রূপসা শিল্পাঞ্চলকে ইপিজেড ঘোষণায় কাজ করার পরিকল্পনা থাকছে ইশতেহারে।

মাওলানা মুজ্জাম্মিল হক : ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র পদপ্রার্থীর ২৫ দফা ইশতেহারে থাকছে নগরবাসীর ট্যাক্স বৃদ্ধি না করে স্থায়ী মার্কেট ও বিভিন্ন স্থাপনা নির্মাণ ও কেসিসি’র আয়ের উৎস বৃদ্ধি, নাগরিক সমস্যা সমাধানের কার্যকর পরিকল্পনা, দুর্নীতির মূল উৎপাটন, যানজট নিরসনে সড়কগুলো প্রশস্তকরণ, নগর উন্নয়ন কমিটি গঠন।

মিজানুর রহমান বাবু : সিপিবি মেয়র প্রার্থী মিজানুর রহমান বাবু নির্বাচনী ইশতেহারে খুলনার বন্ধ মিল কলকারখানা চালু করাকে প্রাধান্য দিচ্ছেন। পাশাপাশি জলাবদ্ধতা নিরসনে মাস্টারপ্ল্যান করার কথা থাকছে।

সর্বশেষ খবর