বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

বিশেষ প্রতিনিধি

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে পাঁচ দিনব্যাপী সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়েছে।

গতকাল সকাল ১০টায় ঢাকার পিলখানার বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে এই বৈঠক শুরু হয়। এবারের সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি/হত্যা/আহত করা, বাংলাদেশি নাগরিকদের অপহরণ/আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, অস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার, সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেনসিডিল, মদ, গাঁজা, হেরোইন এবং ইয়াবা  ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ, আখাউড়া আইসিপির ভারতীয় অংশে ইটিপি স্থাপন এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হবে। বৈঠক শেষে কাল বৃহস্পতিবার সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরিত হবে। বিজিবি ও বিএসএফের মধ্যে বিদ্যমান পারস্পরিক সুসম্পর্ক ও সৌহার্দ্য আরও বৃদ্ধির লক্ষ্যে ভারতীয় প্রতিনিধি দল দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবে। এ ছাড়া আগামী শুক্রবার বিকালে পঞ্চগড়ের বাংলাবান্ধা আইসিপিতে বিজিবি মহাপরিচালক ও বিএসএফ মহাপরিচালক যৌথভাবে উভয় বাহিনীর জয়েন্ট রিট্রিট সেরিমনি উদ্বোধন করবেন এবং একই দিনে ভারতীয় প্রতিনিধি দল স্বদেশে প্রত্যাবর্তন করবে বলে জানা গেছে।

সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশে বিএসএফ মহাপরিচালক কে কে শর্মার নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল গত সোমবার ঢাকা এসে পৌঁছে। প্রতিনিধি দলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন। সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক, সদর দফতরের সংশ্লিষ্ট কর্মকর্তা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সার্ভে অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন। একই সঙ্গে সীমান্ত সম্মেলন উপলক্ষে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) পরিচালিত ‘বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চার সদস্যের প্রতিনিধি দল বিজিবি পরিচালিত ‘সীমান্ত পরিবার কল্যাণ সমিতির বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করবে।

 

সর্বশেষ খবর