শুক্রবার, ১১ মে, ২০১৮ ০০:০০ টা
বিশেষজ্ঞ অভিমত

আবহাওয়া পরিবর্তনের বিরূপ প্রভাব

—ড. এম এ ফারুখ

নিজস্ব প্রতিবেদক

আবহাওয়া পরিবর্তনের বিরূপ প্রভাব

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)  পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এম এ ফারুখ বলেছেন, দেশের ভিতরের আবহাওয়ার একটা পরিবর্তন ঘটছে। এ পরিবর্তন অল্প সময়েই ঘটছে। এছাড়া বৈশ্বিক আবহাওয়া পরিবর্তনের রেশ এদেশের ওপর দিয়ে যাচ্ছে। স্থানীয় আবহাওয়ার বিভিন্ন নিয়ামকের পরিবর্তনের কারণে হঠাৎ করে বজ ঝড়ের সৃষ্টি হচ্ছে। আবহাওয়া পরিবর্তনের বিরূপ প্রভাব বজ পাত। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। এ বজ পাত গবেষক আরও বলেন, বিগত কয়েক বছর থেকেই এ দুর্যোগ বেড়েছে। কিন্তু ২০১৬  সালে একে দুর্যোগ হিসেবে ঘোষণার পর মানুষ এটা নিয়ে ভাবতে শুরু করেছে। এটা মানুষের মনোযোগে এসেছে। এটা একটা প্রাণহানি দুর্যোগ। অন্য অনেক দুর্যোগে মারা যাওয়া মানুষের চেয়ে এ দুর্যোগে মানুষ মারা যাওয়ার ঘটনা বেশি। বিভিন্ন কারণে এবছর বজ পাত বাড়ছে। এপ্রিল থেকে মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত দেশের বায়ুমণ্ডলে উঁচুস্তরে গরম বাতাসের একটা স্তর তৈরি হয়। বর্তমানে এটা বেশ কিছু সময় ধরে অবস্থান করছে। নিচের স্তরের বাতাসটা ঠাণ্ডা। আর ওপরের স্তরের বাতাস গরম। এ দুই বাতাসের সংমিশ্রণ বজ পাত তৈরির পেছনে কাজ করছে। বজ পাতের সংখ্যা বাড়ছে। স্থানীয় আবহাওয়ার বিভিন্ন নিয়ামকের পরিবর্তনের কারণে হুট করে বজ ঝড়ের সৃষ্টি হচ্ছে। বাতাসের দূষণ, গ্রিণহাউস গ্যাস, বায়ুমণ্ডলের তাপমাত্রা ক্রমেই বাড়াচ্ছে। গ্যাসের ঘনত্ব বাড়লে তা বজ মেঘ তৈরিতে সহায়তা করে। এসব নানা কারণেও বজ পাত বাড়ছে। বজ্রপাত প্রাকৃতিকভাবে প্রতিরোধ করতে চাইলে তালগাছ, সুপারিগাছ রোপণ করতে হবে। ইতিমধ্যে বিভিন্ন স্থানে ৩১ লাখ তালগাছের চারা রোপণ করা হয়েছে। কিন্তু এই তালগাছগুলো বজ পাত রোধের উপযোগী হতে কমপক্ষে ১৫-১৬ বছর সময় লাগবে।

 এই সময়ে তালগাছের মধ্যে সুপারিগাছ লাগানো যেতে পারে।

অল্প সময়েই এগুলো বড় হয়ে আমাদের মৃত্যুর হাত থেকে বাঁচাতে পারে। বজ পাতে মৃত্যুহার কমে যেতে পারে। এছাড়া বিভিন্ন স্থানে আর্থিংয়ের ব্যবস্থা করে বজ নিরোধক দণ্ড স্থাপন করা যেতে পারে। এটা বজ পাতকে টেনে মাটির নিচে নিয়ে যাবে।

ড. এম এ ফারুখ বলেন, এ দুর্যোগের ব্যাপারে কৃষক, শ্রমিক, জেলেদের সচেতন করতে হবে। বজ পাতের সময় তাদের নিরাপদ স্থানে থাকতে হবে। ভারী যন্ত্রাংশ দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ব্যবহার কৃষিক্ষেত্রে মাঠে ব্যবহার করা যাবে না। কারণ এগুলো চার্জ টেনে নেয়।

সর্বশেষ খবর