শুক্রবার, ১১ মে, ২০১৮ ০০:০০ টা

যুদ্ধাপরাধ মামলায় ফুলবাড়িয়ার ফকিরের ফাঁসি

নিজস্ব প্রতিবেদক

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকিরকে মৃত্যুদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেয়।

আসামি রিয়াজকে রায়ের সময় আদালতে হাজির করা হয়। এ মামলায় তিন আসামির মধ্যে ফুলবাড়িয়ার আলবদর বাহিনীর প্রধান আমজাদ আলী গ্রেফতার হয়ে ও রাজাকার ওয়াজ উদ্দিন পলাতক অবস্থায় মারা গেছেন। এ কারণে তাদের অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

রায়ে বলা হয়, আসামির বিরুদ্ধে প্রসিকিউশনের আনা চার অভিযোগের সবই প্রমাণিত হয়েছে। এর মধ্যে প্রথম ও পঞ্চম অভিযোগে আসামিকে আমৃত্যু কারাদণ্ড এবং তৃতীয় ও চতুর্থ অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। দ্বিতীয় অভিযোগের একমাত্র আসামি ওয়াজ উদ্দিনের মৃত্যু হওয়ায় রায়ে তা আর বিবেচনা করা হয়নি। বাকি চারটি অভিযোগেই রিয়াজ আসামি ছিলেন। আদালতে প্রসিকিউশনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর ঋষিকেশ সাহা এবং আসামি পক্ষে ছিলেন আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন।  তদন্ত সংস্থার তথ্য অনুযায়ী, একাত্তরে রিয়াজ ফকির জামায়াতে ইসলামীর সহযোগী সংগঠন ইসলামী ছাত্র সংঘে জড়িত ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানি বাহিনীকে সহযোগিতার জন্য গঠিত ঘাতক বাহিনী আল-বদরে যোগ দেন এবং স্থানীয় কমান্ডারের দায়িত্ব পান।  প্রথম অভিযোগে বলা হয়, ফুলবাড়িয়া সদরের আবদুল্লাহ মজিদ, শহিদুল্লাহ মাস্টার, জমসেদ আলীসহ আরও দুজনকে অপহরণ, আটকে রেখে নির্যাতন ও হত্যা। তৃতীয় অভিযোগ, ফুলবাড়িয়া ঋষিপাড়ায় নারীদের ধর্ষণের জন্য পাকিস্তানি বাহিনীর হাতে তুলে দিয়ে পুরুষদের গণহত্যা। চতুর্থ অভিযোগ, ফুলবাড়িয়ার আছিম বাজার, বাঁশদি ও ভালুকজানে অন্তত ৩৩ জনকে অপহরণ, নির্যাতন ও হত্যায় সহযোগিতা। পঞ্চম অভিযোগ, ফুলবাড়িয়ার ভালুকজানে অপহরণ, নির্যাতন ও হত্যা। প্রসঙ্গত, প্রসিকিউশন ও আসামি পক্ষের যুক্তিতর্ক শেষে ২১ মার্চ মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়।  রায়ে সন্তোষ প্রকাশ করে চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু সাংবাদিকদের বলেন, আসামির মৃত্যুদণ্ডে আমরা অবশ্যই খুশি। এই রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে। অন্যদিকে আসামি পক্ষের আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন বলেন, এই রায়ে ন্যায়বিচার প্রতিফলিত হয়নি।

আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব। এ মামলায় যেসব সাক্ষ্যপ্রমাণ এসেছে, তাতে ফাঁসি দেওয়া সম্ভব না। এই রায়ে আমরা সংক্ষুব্ধ।

সর্বশেষ খবর