রবিবার, ২০ মে, ২০১৮ ০০:০০ টা
ভেজাল আতঙ্ক

বাইরে পাকা ভিতরে কাঁচা

প্রতিদিন ডেস্ক

বাইরে পাকা ভিতরে কাঁচা

রাজধানীর মিরপুরের আমের আড়তে গতকাল হানা দিয়ে র‌্যাব ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করে অপরিপক্ব পাকানো ১১০০ মণ আম ধ্বংস করে —বাংলাদেশ প্রতিদিন

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে চট্টগ্রামের ফলমণ্ডীতে আম ও লিচুর বাইরে পাকা হলেও ভিতরে আঁটি কাঁচা অবস্থায় পাওয়া গেছে। খবর বিডিনিউজ।

রাসায়নিক পরীক্ষার জন্য গতকাল বিকালে ১০টি আড়ত থেকে ফলের নমুনা সংগ্রহ করে বিসিএসআইআর চট্টগ্রাম ও ঢাকার প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম বলেন, ‘ফরমালিন টেস্ট করে ১০ আড়তের আম ও লিচুর নমুনায় কিছু পাওয়া যায়নি। তবে পাকা ফলগুলো কেটে দেখা গেছে ফলের ভিতরে আঁটি কাঁচা। এসব ফল দ্রুত পাকানোর জন্য ইথোফেন বা অন্য কোনো ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার করা হয়েছে কিনা, তা দেখার জন্য পরীক্ষাগারে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ ভ্রাম্যমাণ আদালতের কাছে এসব পরীক্ষার ব্যবস্থা ছিল না।

এদিকে রাজধানীতে ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে এবার রাজধানীর মিরপুরের আমের আড়তে হানা দিয়েছে র‌্যাব। ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করে অপরিপক্ব আম পাকানোর দায়ে ছয় ব্যবসায়ীকে কারাদণ্ড দিয়েছে র‌্যাবের নির্বাহী ম্যজিস্ট্রেট সারওয়ার আলমের আদালত। আদালতের নির্দেশে কেমিক্যালযুক্ত ১ হাজার ১০০ মণ আম ধ্বংস করা হয়। কারওয়ান বাজার ও যাত্রাবাড়ীর পর গতকাল সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়। বিএসটিআই ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সহায়তায় মিরপুরের মাজার রোডের ১৪টি আমের আড়তে পরিচালিত এ অভিযানে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য ব্যবহার করে আম পাকানোর প্রমাণাদি পায় র‌্যাব।

কারাদণ্ডপ্রাপ্তের মধ্যে ফয়সল আহমেদ ও আবদুস সোবহানকে এক বছর, নুরুল ইসলাম ও তবারক হোসেনকে ছয় মাস, মো. রমজানকে তিন মাস ও মনির হোসেনকে এক মাস করে দণ্ড দেয় আদালত।

জানা গেছে, অভিযানে ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্মকর্তারা বিএসটিআইর মিনিল্যাব মেজারিং ডিভাইস নিয়ে আদালতকে সহায়তা করেন। পরে সিটি করপোরেশনের বুলডোজার দিয়ে দিয়াবাড়ীর একটি মাঠে জব্দ আম ধ্বংস করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে আম এনে আমের ঝুড়িতে মাত্রাতিরিক্ত ক্ষতিকর ইথোফোন, কার্বাইড ও অন্যান্য রাসায়নিক দিয়ে অপরিপক্ব আম পাকানো হচ্ছে। এ ছাড়া রাসায়নিকের দ্রবণ তৈরি করে আমের ঝুড়িতে স্প্রে করা হচ্ছে, যাতে আম পেকে হলুদ রঙে সুন্দর দেখায়। এসব অপরাধের প্রমাণ পেয়ে আদালত ছয় আম ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়। এ সময় জব্দ করা হয় ক্ষতিকর রাসায়নিকযুক্ত ১ হাজার ১০০ মণ আম। পরে দিয়াবাড়ীর একটি মাঠে আমগুলো সিটি করপোরেশনের বুলডোজার দিয়ে ধ্বংস করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর