বুধবার, ২৩ মে, ২০১৮ ০০:০০ টা

নাজিমের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রুল

রাজীবের স্থগিত

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মেয়র হানিফ ফ্লাইওভারে বাসের ধাক্কায় ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের বিজ্ঞাপন বিভাগের কর্মকর্তা নাজিম উদ্দিনের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। স্বরাষ্ট্র সচিব, বিআরটিএ চেয়ারম্যান, বিআরটিএ এমডি, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার এবং শ্রাবণ ও মঞ্জিল পরিবহনের মালিকসহ সংশ্লিষ্টদের ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল ওই দুর্ঘটনার বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একে এম জহিরুল হকের হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল জারি করে। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনগুলো আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী এ বিএম গোলাম মোস্তফা তাজ। আদেশের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘বিবেকের তাড়নায় এবং ন্যায়ের স্বার্থে প্রতিবেদনগুলো আদালতের নজরে আনলে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে রুলে জারি করেছে।

প্রসঙ্গত, নাজিম উদ্দিন (৩৮) ঢাকা ট্রিবিউনের বিজ্ঞাপন বিভাগের একজন সিনিয়র এক্সিকিউটিভ ছিলেন। গত ১৭ মে সকালে যাত্রাবাড়ীর শনির আখড়া থেকে মোটর সাইকেলে করে গুলিস্তানের দিকে যাওয়ার পথে মেয়র হানিফ ফ্লাইওভারে তিনি দুর্ঘটনায় পড়েন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

সেই রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণের আদেশ স্থগিত : সড়ক দুর্ঘটনায় হাত হারানোর পর প্রাণ হারানো কলেজছাত্র রাজীবের পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। এ বিষয়ে দুই পরিবহন কর্তৃপক্ষের আবেদনের শুনানি শেষে গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেয়। এ ছাড়া ওই দুর্ঘটনায় কারা দায়ী তা চিহ্নিত করতে হাই কোর্টকে একটি স্বাধীন কমিটি গঠন করে দিতে বলা হয়েছে। ওই কমিটি ৩০ জুনের মধ্যে প্রতিবেদন দাখিল করবে। কমিটির প্রতিবেদন মূল্যায়ন করে রাজীবের দুই ভাইয়ের জন্য ক্ষতিপূরণ নির্ধারণ করে দিতে হাই কোর্টকে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

আদালতে বিআরটিসির পক্ষে আইনজীবী এ বি এম বায়েজিদ ও মুনীরুজ্জামান; স্বজন পরিবহনের পক্ষে আইনজীবী আবদুল মতিন খসরু এবং রিটের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। ৮ মে হাই কোর্ট রাজীবের অনাথ দুই ভাইকে ক্ষতিপূরণ হিসেবে ১ কোটি টাকা দিতে বিআরটিসি ও স্বজন পরিবহনের মালিককে নির্দেশ দেয়। হাই কোর্টের এ আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি)। সেটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আসে। পরে আপিল বিভাগে বিআরটিসি ও স্বজন পরিবহনের পক্ষে আইনজীবী শুনানি করেন। ৩ এপ্রিল দুই বাসচালকের বেপরোয়া গাড়ি চালানোর শিকার হয়ে রাজীব আহত হয়ে পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ওই দুর্ঘটনা ও রাজীবের মৃত্যু সারা দেশকে নাড়া দেয়। এ ঘটনা নিয়ে সংবাদ প্রকাশের পর রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

সর্বশেষ খবর