শুক্রবার, ২২ জুন, ২০১৮ ০০:০০ টা

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে সরব সংসদ

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ দ্রুত শুরু করার দাবিতে সংসদে একযোগে সরব হয়েছেন সরকার ও বিরোধী দলের সদস্যরা। প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা বলেন, ‘এমপিওভুক্তি বন্ধ থাকার ফলে হাজার হাজার শিক্ষক-কর্মচারী মানবেতর জীবন যাপন করছেন। আমাদের আশ্বস্ত করা হচ্ছে এমপিও হবে। আমরা আশ্বাস চাই না। দ্রুত এমপিওভুক্তির কার্যক্রম শুরু করা হোক। প্রয়োজনে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো হোক।’ দরকার হলে বিশেষ বরাদ্দের দাবিও জানিয়েছেন তারা। সংসদের বাজেট অধিবেশনে গতকাল ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এমপিরা এ দাবি জানান। বিকালে অধিবেশনের শুরুতে বৈঠকে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং পরে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। দীর্ঘদিন ধরে এমপিওভুক্তির কার্যক্রম বন্ধ থাকায় উদ্বেগ প্রকাশ করে জেপির মো. রুহুল আমিন বলেন, সরকার শিক্ষার প্রসারে ব্যাপক পদক্ষেপ নিলেও কয়েক হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান অবহেলিত। অনেক শিক্ষক ১৫ থেকে ২০ বছর নামমাত্র বেতনে পাঠদান করছেন। আগামী নির্বাচনে ভোটের কথা বিবেচনায় রেখে এমপিওভুক্তির কার্যক্রম এখনই শুরু করতে হবে। জাতীয় পার্টির সদস্য নুরুল ইসলাম তালুকদার এমপিওভুক্তির দাবি জানিয়ে বলেন, হাজার হাজার শিক্ষক রাস্তায়। তারা শ্রেণিকক্ষে পাঠদানের পরিবর্তে আন্দোলনে নেমেছেন। কিন্তু দেশবাসী প্রত্যাশা করলেও বাজেটে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেই। বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে হবে। তিনি বলেন, ব্যাংক থেকে শত শত কোটি টাকা লুট হয়ে গেল, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়ে গেল, পুঁজিবাজার কেলেঙ্কারি ঘটল, কিন্তু দোষী কাউকেই ধরা হলো না, শাস্তি হলো না। যে অন্যায় করে, আর যারা অন্যায়কে প্রশ্রয় দেয়, তারা উভয়ই দোষী। কিন্তু বাজেটে এ নিয়ে কোনো কথা নেই। আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুর রহমানও এমপিওভুক্তির কার্যক্রম দ্রুত শুরু করার আহ্বান জানান। তিনি বলেন, ‘শিক্ষা খাতে আমাদের অনেক অর্জন রয়েছে। তা ধরে রাখতে হবে।’ আগামী নির্বাচন বানচাল করতে একটি রাজনৈতিক দলকে নির্বাচনে অনিবার্য করে তোলার ষড়যন্ত্র চলছে উল্লেখ করে তিনি বলেন, ‘এ দেশে অনেক নিবন্ধিত দল আছে। নিবন্ধিত সব রাজনৈতিক দল নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনেই নির্বাচন হবে। নির্বাচনের সময় যে নির্বাচনকালীন সরকার দায়িত্ব পালন করবে, সেই সরকারের প্রধান হবেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই কোনো ষড়যন্ত্রে কাজ হবে না। নির্বাচন বানচাল করা যাবে না। যারা ষড়যন্ত্র করছেন তারা ষড়যন্ত্রের পথ ছেড়ে দিন।’

কোনো দল নির্বাচনে এলো কি এলো না আওয়ামী লীগের দেখার বিষয় নয় : সাবেক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম বলেন, বাংলাদেশে এমন কোনো জায়গা নেই, যেখানে বর্তমান সরকারের উন্নয়নের ছোঁয়া পড়েনি। দেশ যখন সব দিক থেকে এগিয়ে যাচ্ছে, তখন পরাজিত অপশক্তি বিএনপি-জামায়াত দেশে-বিদেশে নানা ষড়যন্ত্র-চক্রান্তে মেতে উঠেছে। সংবিধান অনুযায়ী যথা সময়ে নির্বাচন হবে। সেই নির্বাচনে কে এলো বা কে এলো না, এটা আওয়ামী লীগ কিংবা সরকারের দেখার বিষয় নয়। এটি রাজনৈতিক দলগুলোর নিজস্ব সিদ্ধান্ত।

এক দশকে বিশ্বব্যাংকের ঋণ ১৬০০ মিলিয়ন ডলার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, উপকূলীয় অঞ্চলের দুর্যোগ মোকাবিলাসহ দারিদ্র্য বিমোচনে বাংলাদেশকে গত এক দশকে বিশ্বব্যাংক ১৬০০.৭৮ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে। চারটি প্রকল্পের মাধ্যমে এই বাস্তবায়নের কাজ চলছে। এরমধ্যে ‘এমপ্লয়মেন্ট জেনারেশন প্রোগ্রাম ফর দ্য পুয়রেস্ট’ প্রকল্পের কাজ শেষ হয়েছে। সংসদের চলমান বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। অর্থমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, সিডর-উত্তর দুর্যোগ মোকাবিলায় বিশ্বব্যাংক ‘ইমারজেন্সি সাইক্লোন রিকভারি অ্যান্ড রেস্টোরেশন প্রজেক্টে ৩০৫.৭৮ মিলিয়ন ডলার ঋণ দেয়। ২০০৮ সালে শুরু হওয়া এই প্রকল্প চলতি বছরের ৩০ জুন শেষ হবে। এই প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার ৯৭.৭৮ শতাংশ। বিশ্বব্যাংকের অর্থায়নে দ্বিতীয়ত প্রকল্প ‘এমপ্লয়মেন্ট জেনারেশন প্রোগ্রাম ফর দ্য পুয়রেস্ট’।

বিটিভির দর্শক ৮৩ শতাংশ : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিটিভি একটি রাষ্ট্রীয় গণমাধ্যম। দেশের ১৬ কোটি মানুষের চেতনার কণ্ঠস্বর। তাই দায়বদ্ধ। বিটিভি দর্শকদের হালকা বিনোদননির্ভর রুচিকে অনুসরণ করে না। এখানে রুচিশীল অনুষ্ঠান প্রচারে জোর দেওয়া হয়। তারপরও বিটিভি এখন অবধি দর্শকদের কাছে সবচেয়ে সমাদৃত চ্যানেল, যার দর্শক সংখ্যা দেশের মোট টেলিভিশন দর্শকের ৮৩ শতাংশ। তবে বাংলাদেশ টেলিভিশনে রাজস্ব খাতভুক্ত বিভিন্ন গ্রেডের ৪৫৭টি স্থায়ী পদ ও ৬৩ অস্থায়ী পদ শূন্য রয়েছে বলে জানান তিনি। সংসদের চলমান বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সদস্য আবদুল মতিনের (মৌলভীবাজার-২) ও দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

ব্যাংকের মূলধন ঘাটতির বরাদ্দ নিয়ে অভিযোগ : ব্যাংকের মূলধন ঘাটতি মিটাতে ‘ইক্যুইটি রি-ইনভেস্টমেন্ট ফান্ড’ নামে বাজেটে দেড় হাজার কোটি টাকা বরাদ্দ রাখার অভিযোগ তুলেছেন জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহ। সংসদের বাজেট অধিবেশনে গতকালের বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ অভিযোগ করেন। সুনামগঞ্জ-৪ আসনের এমপি পীর ফজলুর রহমান বলেন, অর্থমন্ত্রী প্রতি বছর রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ঋণের নামে যে লুটপাট হয়, সেই ব্যাংকের মূলধন পুনর্গঠন করতে (বাজেটে) বরাদ্দ রাখতেন। এ বছর কৌশলের আশ্রয় নিয়েছেন। এই বছর অর্থ মন্ত্রণালয়ের নিজস্ব বাজেট থেকে ইক্যুইটি রি-ইনভেস্টমেন্ট ফান্ড নামে ১৫০০ কোটি টাকা রেখেছেন। বাজেটে সরাসরি না এনে কৌশলে করেছেন। তিনি বলেন, এটি হতে পারে না। কিছু মানুষ ঋণের নামে টাকা লুট করবে আর জনগণের করের টাকায় মূলধন সরবরাহ করা হবে, এটা হতে পারে না।

ব্যাংক খাত সংস্কারে কমিশন গঠন না করায় অর্থমন্ত্রী সমালোচনা করে পীর ফজলু বলেন, বাজেট পেশের আগে তিনি (অর্থমন্ত্রী) বলেছিলেন, ব্যাংক খাতের জন্য কমিশন গঠন করবেন। পরে বললেন, করবেন না। কেন করবেন না? কমিশন করলে বের হয়ে আসত কারা ব্যাংক লুটপাটে জড়িত! তিনি আরও বলেন, রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় এই পবিত্র সংসদে দাঁড়িয়ে তিনি বললেন, ফরাসউদ্দিনের নেতৃত্বে তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ করবেন। তিনি সেটা করেননি। সংসদে কথা দিয়ে তিনি কথা রাখেননি। সেখানে কাদের নাম আছে জাতি জানতে চায়।

সর্বশেষ খবর