শুক্রবার, ২৯ জুন, ২০১৮ ০০:০০ টা

প্রকাশক বাচ্চু হত্যার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

মুন্সীগঞ্জ প্রতিনিধি

লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চু হত্যার প্রধান আসামি আবদুর রহমান গত বুধবার রাতে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। তিনি পঞ্চগড় জেলার দেবীগঞ্জ থানার ঢাকাইয়াপাড়া গ্রামের হোসেন আলীর ছেলে। মুন্সীগঞ্জ জেলা ইন্টেলিজেন্ট অফিসার (ডিআই ওয়ান) নজরুল ইসলাম জানান, ২৪ জুন পুলিশের কয়েকটি টিম একত্রে অভিযান চালিয়ে গাজীপুর থেকে গ্রেফতার করে রহমানকে। বাচ্চু হত্যাকাণ্ডে জড়িত বাকি সঙ্গীদের ধরার জন্য ২৭ জুন রাত ১টার দিকে পুলিশ রহমানকে নিয়ে মুন্সীগঞ্জের সিরাজদিখান থানার খাসমহল বালুর চরে তাদের ভাড়া বাসায় অভিযান চালায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে রহমানের সঙ্গীরা পালিয়ে যায়। তবে আসার সময় পুলিশের ওপর হামলা চালায় তারা। তখন পুলিশ গুলি চালালে আবদুর রহমান ক্রসফায়ারে নিহত হন। এ সময় সিরাজদিখান থানার তিন পুলিশ সদস্য এএসআই দেলোয়ার, হাসান এবং কনস্টেবল মোশারফ আহত হন। পুলিশ আরও জানায়, জঙ্গিরা দুই মাস ধরে খাসমহল বালুর চরে একটি বাসা ভাড়া নিয়েছিল। অভিযানের সময় হ্যান্ড গ্রেনেড, আগ্নেয়াস্ত্র ও মোটরসাইকেল উদ্ধার করা হয়। বন্দুকযুদ্ধে নিহত আবদুর রহমানের লাশ ময়নাতদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে রাখা হয়েছে। নিহতের কোনো স্বজন লাশের সন্ধানে আসেনি।

সংবাদ সম্মেলন : এদিকে প্রকাশক ও মুক্তচিন্তার লেখক শাহজাহান বাচ্চু হত্যায় জড়িত জেএমবি সদস্য আবদুর রহমানকে গ্রেফতারের পর গুলি বিনিময়ে নিহত হওয়ার ঘটনা জানাতে সংবাদ সম্মেলন করেছেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম পিপিএম। গতকাল বেলা সোয়া ১১টার দিকে জেলা পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, এর আগে এত দ্রুত কোনো লেখক হত্যার ক্লু পাওয়া না গেলেও শাহাজান বাচ্চু হত্যার ক্লু পাওয়া যায় তত্ক্ষণাৎ। সেই ক্লু ধরেই আবদুর রহমানকে গ্রেফতারসহ হত্যার রহস্য উদঘাটন করা হয়েছে। লেখক বাচ্চুর ব্যক্তিগত কোনো শত্রু না থাকলেও বিভিন্ন সময়ে স্যোশাল মিডিয়ায় লেখালেখির কারণে ২০১৫ সালে জেএমবির টার্গেটে পরিণত হন তিনি। এক সময় লেখক বাচ্চু পঞ্চগড়ে ভাড়া থাকার কারণে পঞ্চগড়ের জেএমবি সদস্যদের টার্গেটে পড়েন। এরপর তাকে হত্যার পরিকল্পনা করে জঙ্গিরা। জেএমবি সদস্য আবদুর রহমান গং তিন মাস আগে গাড়িচালক পরিচয় দিয়ে প্রবাসী ইয়াকুব আলীর বাসা ভাড়া নিয়ে লেখক বাচ্চুকে হত্যার পরিকল্পনা করেন। আবদুর রহমান গুলি করে লেখক ও প্রকাশক বাচ্চুকে হত্যা করেন। জেএমবির সাংগঠনিক সিদ্ধান্তে এ হত্যাকাণ্ড ঘটানো হয়।

বাচ্চু পরিবারে স্বস্তি : প্রধান আসামি নিহতের ঘটনায় স্বস্তি প্রকাশ করে প্রকাশক হত্যা মামলার বাদী আফসানা বেগম জেএমবির প্রতি ঘৃণা প্রকাশ করেছেন। তিনি বাকি আসামিদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান। উল্লেখ্য, গত ১১ জুন সন্ধ্যার দিকে ২টি মোটরসাইকেলযোগে ৪ জেএমবি সদস্য বাচ্চুকে একটি দোকানের সামনে থেকে তুলে নিয়ে গিয়ে গুলি করে হত্যা করে।

সর্বশেষ খবর