শুক্রবার, ২৯ জুন, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

ভারতে হিন্দির পরই সবচেয়ে বেশি মানুষ বাংলায় কথা বলে

দীপক দেবনাথ, কলকাতা

হিন্দির পর ভারতে সবচেয়ে বেশি মানুষ কথা বলেন বাংলায়। ২০১১ সালের আদমশুমারিভিত্তিক তথ্যে এটা জানা গেছে। ২০০১ সালে দেশটির ৪১.০৩ শতাংশ নাগরিক হিন্দিতে কথা বলতেন আর ২০১১ সালে তা বেড়ে হয়েছে ৪৩.৬৩ শতাংশ। অন্যদিকে ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী মোট জনসংখ্যার ৮.১১ শতাংশ মানুষের মাতৃভাষা ছিল বাংলা সেখানে ২০১১ সালে সেই অনুপাত কিছুটা বেড়ে হয়েছে ৮.৩ শতাংশ। মাতৃভাষার নিরিখে বাংলা রয়েছে দ্বিতীয় স্থানেই। তৃতীয় স্থানে রয়েছে মারাঠি ভাষা (৭.০৯%), চতুর্থ তেলেগু (৬.৯৩%)। তালিকায় সপ্তম স্থানে রয়েছে উর্দু (৪.৩৪%)। দেশটির সংবিধানের অন্তর্ভুক্ত ২২টি ভাষার মধ্যে এই জরিপ চালানো হয়েছিল। সেই জরিপে সর্বশেষ স্থান পেয়েছে সংস্কৃত ভাষা। দেশটির ২৪,৮২১ জন মানুষ সংস্কৃতকে তাদের মাতৃভাষা হিসেবে ব্যবহার করে থাকেন। এমনকি বোড়ো, মণিপুরী, কলকানি, ডোগরি, ভাষায় কথা বলা মানুষের সংখ্যা সংস্কৃতের থেকেও বেশি। মাতৃভাষা হিসেবে দ্বিতীয় স্থানে থাকা বাঙালিদের কাছে অত্যন্ত গর্বের। ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যের প্রধান সরকারি ভাষা হল এই বাংলা। ভারতে মোট বাঙালির সংখ্যা প্রায় ৯.৬ কোটি, এর মধ্যে বেশিরভাগই থাকেন পশ্চিমবঙ্গে, বাকি প্রায় ১.৮ কোটি (১৯%) মানুষ রাজ্যটির বাইরে থাকেন। পশ্চিমবঙ্গে বসবাসকারী ৭ কোটি ৮৬ লাখ ৯৮ হাজার ৮৫২ জন মানুষ বাংলায় কথা বলেন।

আসামে ৯০ লাখ ২৪ হাজার ৩২৪ জন মানুষের মাতৃভাষা বাংলা, ঝাড়খন্ডে ৩২লাখ ১৩ হাজার ৪২৩ মানুষ, ত্রিপুরায় ২৪ লাখ ১৪ হাজার ৭৭৪ মানুষ, বিহারে ৮ লাখ ১০ হাজার ৭৭১ মানুষ ওড়িষ্যায় ৫ লাখ ৪ হাজার ৫৭০ মানুষ, মহারাষ্ট্রে ৪ লাখ ৪২ হাজার ৯০ মানুষ বাংলায় কথা বলেন। উল্লেখ্য বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষ এই ভাষায় কথা বলেন।

অন্যদিকে ইংরেজি ভারতের সংবিধানের অষ্টম তফসিলের অন্তর্ভুক্ত ভাষা না হলেও দেশটির ২ লাখ ৬০ হাজার মানুষ এই ভাষাকে তাদের মাতৃভাষা বলে জানিয়েছে। যার মধ্যে ১ লাখ ৬ হাজার মানুষই বাস করেন মহারাষ্ট্রে। মহারাষ্ট্র তামিলনাড়ু ও কর্ণাটকের মানুষ সব থেকে বেশি ইংরেজিতে কথা বলেন।

সর্বশেষ খবর