শনিবার, ৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

শিল্পকলায় ‘ট্রায়াল অব সূর্যসেন’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘ট্রায়াল অব সূর্যসেন’

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীরসেনানী মাস্টারদা সূর্যসেনের প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে নাটকের দল ঢাকা পদাতিক মঞ্চায়ন করেছে ভিন্নধর্মী নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। মাসুম আজিজের রচনা ও নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আবদুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেন প্রমুখ। একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় আরণ্যক প্রযোজিত নাটক ‘জুবিলী হোটেল’।

পাভেল রহমানের প্রদর্শনী : ১৯৭৩ থেকে ’৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর নানা সময়ের দৃশ্য ক্যামেরাবন্দী করেছেন প্রখ্যাত আলোকচিত্র সাংবাদিক পাভেল রহমান। আর সেসব ছবি নিয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে ‘পাভেল রহমানের ক্যামেরায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। গতকাল বিকালে চার দিনের এ প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এ সময় আরও উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

প্রদর্শনী ‘মেঘমল্লার’ : শিল্পী রশীদ আমিনের শিল্পকর্ম নিয়ে ধানমন্ডির গ্যালারি শিল্পাঙ্গনে শুরু হয়েছে ‘মেঘমল্লার’ শীর্ষক প্রদর্শনী। গতকাল এর উদ্বোধন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান। চিত্রশিল্পী মনিরুল ইসলামের সভাপতিত্বে এতে আলোচনা করেন চিত্রসমালোচক মঈনুদ্দীন আলেদ ও স্থপতি এনামুল করিম নির্ঝর। শুভেচ্ছা বক্তব্য দেন শিল্পী রশীদ আমিন। স্বাগত বক্তব্য দেন গ্যালারি শিল্পাঙ্গনের পরিচালক রুমী নোমান। ১৬ আগস্ট শেষ হবে ৪৬টি চিত্রকর্ম দিয়ে সাজানো ১৪ দিনের এ প্রদর্শনী।

সর্বশেষ খবর