শনিবার, ৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
শিক্ষার্থীরাই বদলাবে বাংলাদেশ

ছাত্রদের দাবি বাস্তবায়ন শুরু করুন

——— ইলিয়াস কাঞ্চন

নিজস্ব প্রতিবেদক

ছাত্রদের দাবি বাস্তবায়ন শুরু করুন

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ৯ দফা দাবি মেনে নেওয়ার যে ঘোষণা সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে, তার বাস্তবায়ন আগামীকাল রবিবার থেকেই শুরু করতে বলেছেন নিরাপদ সড়ক চাইর (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। রবিবার থেকে দাবি বাস্তবায়ন শুরু না হলে শিক্ষার্থীদের নিয়ে রাস্তায় নামার ঘোষণাও দিয়েছেন তিনি। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে নিসচা আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। রমিজউদ্দিন কলেজের দুই শিক্ষার্থী ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পায়েলসহ সড়ক দুর্ঘটনায় নিহতের ঘটনার প্রতিবাদে এ মানববন্ধন আয়োজন করে নিসচা। সংহতি প্রকাশ করে এই মানববন্ধনে যোগ দেয় কেন্দ্রীয় খেলাঘর আসর, সেইফ দ্য রোড, সন্দ্বীপ সমিতি, ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ ও বাংলাদেশ শিক্ষার্থী সাংস্কৃতিক জোট।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনায় আমার সন্তানের মাকে হারিয়ে ২৫ বছর আগে আমি এ আন্দোলন শুরু করেছিলাম। এর একটাই উদ্দেশ্য ছিল আমার সন্তানের মতো আর কোনো সন্তান যেন তার মাকে না হারায়। কোনো মায়ের সন্তানের রক্ত যাতে সড়কে না ঝরে। এ আন্দোলন করতে গিয়ে আমাকে অনেক ধরনের নির্যাতন সহ্য করতে হয়েছে। মানসিকভাবে আমাকে কষ্ট দেওয়া হয়েছে। তারপরও আমাকে দমানো যায়নি। তিনি বলেন, ২৫ বছর পর হলেও কোমলমতি শিক্ষার্থীরা এ দাবি নিয়ে সড়কে নেমে এসেছে। আমি শুরু থেকেই তাদের সঙ্গে সংহতি জানিয়ে এসেছি। তাদের যৌক্তিক দাবিগুলোকে আমি সমর্থন করে এসেছি। আমি তাদের সঙ্গে আছি। দেশের মানুষকে আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে থাকার আহ্বান জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, সাময়িক অসুবিধা হলেও আপনারা অস্থির হবেন না। ভালো কিছু পাওয়ার জন্য অনেক সময় কিছু কষ্ট স্বীকার করতে হয়। সরকারের উদ্দেশে তিনি বলেন, আপনারা ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীদের ৯ দফা দাবি মেনে নিয়েছেন। তাই এসব দাবি বাস্তবায়ন করতে বিলম্ব করবেন না। রবিবার থেকেই দাবি বাস্তবায়নে কাজ শুরু করুন। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘রবিবার থেকে দাবি বাস্তবায়নে সরকার কাজে হাত দিলে তোমরা অবশ্যই ঘরে ফিরে যাবে। বাবা-মায়ের কাছে ফিরে যাবে।’ এ সময় সড়ক দুর্ঘটনার বিষয়ে দায়িত্বশীল ব্যক্তিদের দায়িত্বহীন বক্তব্যেরও তীব্র প্রতিবাদ জানান ইলিয়াস কাঞ্চন।

শিক্ষার্থীরা রাস্তায় নেমে নিরাপদ সড়ক গড়তে আইন তৈরিতে সরকারকে সুযোগ তৈরি করে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, যে পরিবহন সেক্টরের ভয়ে আপনারা নতুন আইন প্রণয়ন করতে পারেন না, আজ সেই সুযোগটি শিক্ষার্থীরা করে দিয়েছে। এখন সারা দেশের মানুষ প্রধানমন্ত্রীর পক্ষে আছে। এ অবস্থায় নতুন আইন তৈরি করা ও প্রয়োগ করা কোনো কষ্টের বিষয় হবে না। এখনই কাজটি শুরু করা উচিত বলে তিনি মনে করেন।

সর্বশেষ খবর