শিরোনাম
শনিবার, ৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

১৯ দিনে ১০ ফ্লাইট বাতিল, হজযাত্রায় অনিশ্চয়তা

মোস্তফা কাজল

হজযাত্রার ১৯ দিনে গতকাল পর্যন্ত ১০ হজ ফ্লাইট বাতিল হয়েছে। গতকালও তিনটি ফ্লাইট বাতিল করা হয়। এক-একটি হজ ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রী পরিবহনের কথা ছিল। ফলে ১০ ফ্লাইটে ৪ হাজার ১৯০ জনের হজযাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে। 

জানা গেছে, অব্যাহত যাত্রী সংকটে আরও ফ্লাইট বাতিল হতে পারে বলে আশংকা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও হজ এজেন্সিগুলো যথাসময়ে টিকিট ক্রয় না করায় একের পর এক ফ্লাইট বাতিলের মতো জটিল পরিস্থিতির তৈরি হচ্ছে। যাত্রী স্বল্পতা ও ফ্লাইট বাতিলের কারণে এ পর্যন্ত বিমানের ক্যাপাসিটি লস হয়েছে ৪ হাজার ৩০০ হজযাত্রীর। বিমানের মুখপাত্র শাকিল মেরাজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিমান প্রতিদিনই ৫২৮ হজ এজেন্সিকে ই-মেইলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সিট খালি আছে, সে বিষয়ে আপডেট জানাচ্ছে। পাশাপাশি দ্রুত টিকিট ক্রয়ে তাগিদ দিয়ে যাচ্ছে। কিন্তু বেশ কয়েকটি হজ এজেন্সি এখনো বাড়ি ভাড়া করতে পারেনি। ফলে শেষ মুহূর্তে হজযাত্রী পরিবহনে কিছুটা সমস্যা তৈরি হতে পারে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বাড়িভাড়া ও ভিসার আগেই টিকিট ক্রয়ের নির্দেশনা থাকলেও অনেক এজেন্সি এখনো তাদের নির্ধারিত টিকিট ক্রয় করেনি। হজ শুরুর ৫০ দিন আগে বিমানের হজ টিকিট বিক্রয় কার্যক্রম শুরু হলেও এজেন্সিগুলো সময়মতো টিকিট সংগ্রহ না করায় এখনো ৫ হাজার ৭০০ হজ টিকিট অবিক্রিত রয়েছে। উল্লেখ্য, এ বছর সৌদি কর্তৃপক্ষ বিমানের জন্য নির্ধারিত স্লটের বাইরে অতিরিক্ত কোনো স্লট বরাদ্দ দেবে না বলে জানিয়ে দিয়েছে। এভাবে হজ ফ্লাইট বাতিলের ধারা অব্যাহত থাকলে সব হজযাত্রীকে সৌদি আরবে পৌঁছানোর বিষয়টি অনিশ্চিত হয়ে পড়তে পারে। সংশ্লিষ্টরা জানান, আগামী ৫ থেকে ৭ আগস্ট পর্যন্ত আরও ৩টি ফ্লাইট যাত্রী অভাবের কারণে বাতিলের সম্ভাবনা আছে। এসব কারণে আরও ২ হাজার ১০০ হজযাত্রীর ক্যাপাসিটি হারাতে হবে বিমানকে। পরিস্থিতি উত্তরণে ও সব হজযাত্রীর যাত্রা নিশ্চিত করতে ৭ আগস্টের মধ্যে টিকিট সংগ্রহের জন্য বিমানের পক্ষ থেকে হজ এজেন্সিগুলোকে জরুরি তাগিদ দেওয়া হয়েছে।

১৫ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্ট দাবি পূরণ : শূন্য কোটা পূরণে শেষ পর্যন্ত হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) ১৫ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্টের দাবি মেনে নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগের দুই দফায় চার শতাংশ করে মোট আট শতাংশের পর ধর্ম মন্ত্রণালয় বৃহস্পতিবার আরও সাত শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্টের ঘোষণা দিয়েছে। ধর্ম মন্ত্রণালয় হজ-২ শাখার সহকারী সচিব এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে হজ এজেন্সিগুলোকে এ তথ্য জানানো হয়েছে। গতকাল পর্যন্ত সাড়ে পাঁচ হাজার হজযাত্রীর আবেদন জমা হয়েছে বলে হজ অফিস জানিয়েছে। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। গতকাল পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৭৭ হাজার ৩১০ জন হজযাত্রী। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

সর্বশেষ খবর