সোমবার, ৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

চমকপূর্ণ জয়ে সিরিজে সমতা বাংলাদেশের

মেজবাহ্-উল-হক

চমকপূর্ণ জয়ে সিরিজে সমতা বাংলাদেশের

ফ্যাক্টর কি তবে দর্শক! সেন্ট কিটসে হারার পর সাকিব আল হাসান বলেছিলেন, ফ্লোরিডায় অন্য চিত্র দেখা যাবে, কারণ—সেখানে গ্যালারিতে অনেক বাংলাদেশি দর্শক থাকবে। টাইগার দলপতির কথাই সত্যি হলো! ফ্লোরিডায় হাজারও দর্শককে পেয়ে যেন উজ্জীবিত হলো বাংলাদেশ। ১২ রানের দুরন্ত জয়ে তিন ম্যাচের টি-২০ সিরিজে ১-১ সমতা নিয়ে আসলো টাইগাররা। ম্যাচ শেষে সাকিব বলেন, ‘দর্শক একটা বড় ফ্যাক্টর। কখনোই মনে হয়নি বিদেশের মাটিতে খেলছি। দর্শকের চিৎকার শুনে মনে হয়েছি আমরা বাংলাদেশেই খেলছি।’

প্রথম ম্যাচে সেন্ট কিটসে ওয়েস্ট ইন্ডিজের কাছে পাত্তাই পায়নি টাইগাররা। গতকাল ক্যারিবীয়দের পছন্দের ভেন্যু সেন্ট্রাল ব্রোয়ার্ড স্টেডিয়ামেই তাদেরকে পরাজিত করলো বাংলাদেশ। এই ভেন্যুতে ওয়েস্ট ইন্ডিজের প্রথম হার। এর আগে ভারত, নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলও যেখানে ক্যারিবীয় শক্তির কাছে নতি স্বীকার করেছে সেখানেই বিজয়কাব্য রচনা করলেন তামিম-সাকিবরা। আমেরিকার মাটিতে প্রথম ম্যাচেই বাংলাদেশের বাজিমাত। টানা পাঁচ টি-২০তে হারের পর অবশেষে জয়ের দেখা পেল টাইগাররা।

এই ম্যাচেও জয়ের নায়ক দুই বন্ধু সাকিব-তামিম। বিশ্বসেরা অলরাউন্ডার ব্যাট হাতে করেছেন মাত্র ৩৮ বলে ৬০ রান। আর বলে হাতে ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। তামিম খেলেছেন ৪৪ বলে ৭৪ রানের এক সাইক্লোন ইনিংস। ছয়টি বাউন্ডারির সঙ্গে চারটি বিশাল ছক্কার মার ছিল তার অনবদ্য ইনিংসে। অসাধারণ এই ইনিংসের জন্য ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন এই ড্যাসিং ওপেনার। ফ্লোরিডায় কাল বাংলাদেশের ইনিংসের শুরুটা মোটেও সুশ্রী ছিল না। ব্যাটিং স্বর্গে পাওয়ার প্লে-র প্রথম ছয় ওভারে দুই উইকেট হারিয়ে টাইগাররা করেছিল মাত্র ৩৫ রান। ৪৮ রানে তিন উইকেটের পতন ঘটায় যেন খাদেই পড়েছিল গিয়েছিল। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান সাজঘরে, তার ওপর রানরেটও ছিল ছয়ের নিচে। কিন্তু সাকিব বাইশগজে যাওয়ার পরই চিত্র পাল্টে যায়। চতুর্থ উইকেটে তামিমের সঙ্গে মাত্র ৫০ বলে গড়েন ৯০ রান। এই জুটিই বাংলাদেশকে এনে দিয়েছিল ১৭১ রানের লড়াকু স্কোর। তারপর বোলিংয়েও টাইগাররা দেখিয়েছেন ক্যারিশমা। ক্যারিবীয়দের আটকে দিয়েছে ১৫৯ রানে। শেষ দুই ওভারে জয়ের জন্য ক্যারিবীয়দের দরকার ছিল ৩১ রান। মুস্তাফিজের করা ১৯তম ওভারে ১৬ রান নেয় ক্যারিবীয়রা। শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ১৫ রান, কিন্তু স্পিনার নাজমুল হোসেন অপু মাত্র দুই রান দিয়ে নেন দুই উইকেট। ১২ রানে মধুর জয় পায় বাংলাদেশ। আজ এই মাঠে তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। সিরিজে ১-১ সমতায় থাকায় আজকের ম্যাচটি হয়ে গেছে অঘোষিত ফাইনাল।

সর্বশেষ খবর