শিরোনাম
বুধবার, ১৫ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

স্বস্তি ফিরেছে হেফাজতে

দাওরায়ে হাদিসকে মাস্টার্সের মর্যাদা সরকারের প্রতি পাল্টেছে কওমিদের মনোভাব প্রধানমন্ত্রীকে ধন্যবাদ আল্লামা শফীর

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

কওমি শিক্ষা ব্যবস্থার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে মাস্টার্স ডিগ্রির (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমান মর্যাদা সংক্রান্ত আইনের খসড়া অনুমোদনের পর সরকারের প্রতি কওমি সমাজের মনোভাব পরিবর্তন হয়েছে। গত সোমবার মন্ত্রিসভায় আইনের খসড়া অনুমোদনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর মন্ত্রিসভাকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফী। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় কওমি মাদ্রাসার শিক্ষক ও ছাত্রসহ কওমি অনুসারীরা মিষ্টি বিতরণ করেছে। কোথাও কোথাও আনন্দ মিছিলের খবরও পাওয়া গেছে। অপর এক বিবৃতিতে বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। আইনের খসড়া অনুমোদনের পর সরকারকে ধন্যবাদ জানিয়ে পাঠানো বিবৃতিতে আল্লামা আহমদ শফী বলেন, দেশের লাখ লাখ আলেম ও ছাত্র সমাজের প্রাণের দাবি পূরণ করেছে সরকার। মন্ত্রিসভায় তা অনুমোদনের মাধ্যমে আমাদের দাবি পূর্ণতা পেল। স্বীকৃতি দেওয়ার প্রতিদান ইহজগত-পরজগতে দুই জায়গায়ই পাবেন প্রধানমন্ত্রী। হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মুফতি মোহাম্মদ ফয়জুল্লাহ বলেন, ‘প্রধানমন্ত্রীর এ সিদ্ধান্তের ফলে কওমি সমাজ যতটুকু উপকৃত হবে তার চেয়ে বেশি উপকৃত হবে দেশ ও জাতি। দেশ গড়ার কাজে কওমি সমাজ আরও ভালোভাবে অংশগ্রহণ করতে পারবে। বিদেশের মাটিতে দেশের সুনাম বৃদ্ধি পাবে। দেশের শিক্ষার হারও উল্লেখযোগ্য সংখ্যক বাড়বে।’ কওমি নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০১৩ সালের ৫ মে হেফাজতে ইসলাম বাংলাদেশের ঢাকা অবরোধ এবং শাপলা চত্বরে অবস্থানকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতার জের ধরে সরকারের সঙ্গে দূরত্ব বাড়ে আলোচিত এ সংগঠনের। এরপর বিভিন্ন জায়গায় সরকারবিরোধী অবস্থান নিতে দেখা যায় কওমি সমাজকে।

 কিন্তু ২০১৭ সালে দাওরায়ে হাদিসকে সরকারি স্বীকৃতি দেওয়ার প্রধানমন্ত্রীর ঘোষণার পর থেকে পরিবর্তন হতে থাকে কওমিদের মনোভাব। সোমবারের আইনের খসড়া অনুমোদনের পর থেকেই কওমিদের মনোভাব পুরোপুরি সরকারের পক্ষে চলে যায়। মঙ্গলবার বিকালে আওয়ামী লীগবিরোধী হিসেবে পরিচিত এক শীর্ষ কওমি আলেমের সঙ্গে কথা হয় বাংলাদেশ প্রতিদিনের।

 তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘জীবনে আওয়ামী লীগের পক্ষে কথা বলেছি এমন নজির নেই। প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন এ জন্য তাঁকে মন থেকে দোয়া করছি।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর