বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বঙ্গবন্ধুময় সাংস্কৃতিক অঙ্গন

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধুময় সাংস্কৃতিক অঙ্গন

গতকাল ১৫ আগস্ট ছিল স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। জাতীয়ভাবে দিবসটি উদযাপনের পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনের মানুষেরাও নানা আয়োজনে দিবসটি পালন করেছে। আর্টক্যাম্প, চিত্রকর্ম প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, বঙ্গবন্ধুর ওপর রচিত বইয়ের পাঠ ও পর্যালোচনা, কারাগারের রোজনামচা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ, কবিতায় বঙ্গবন্ধু ‘শ্রাবণের শোকগাথা, নৃত্যনাট্য-যতদিন রবে পদ্মা মেঘনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা বর্ণাঢ্য আয়োজনে সাজানো ছিল সাংস্কৃতিক অঙ্গনের শোক দিবসের কর্মসূচি।

শিল্পকলা একাডেমি : শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো শোক দিবসের আয়োজন। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান দুই পর্বে বিভক্ত ছিল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজন। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা পর্বে বক্তৃতা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হয় ‘যতদিন রবে পদ্মা মেঘনা’ শিরোনামের নৃত্যনাট্য। কবি কামাল চৌধুরীর গ্রন্থণায়, লিয়াকত আলী লাকীর পরিকল্পনা, সুর সংযোজন ও পরিচালনায় নৃত্যনাট্যটির পরিচালনায় ছিলেন ওয়ার্দা রিহাব। এর আগে সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শিল্পকলা একাডেমির সর্বস্তরের কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীরা। এ ছাড়া সকালে টুঙ্গিপাড়ায় অনুষ্ঠিত হয় ‘ঢাকা থেকে টুঙ্গিপাড়া ‘শতবাউল শিল্পীদের শিল্পযাত্রা’ শীর্ষক আয়োজন। শতবাউলের এই দলটি আজ বৃহস্পতিবার ঢাকা ফিরে আসবে। সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে মঞ্চায়ন হয় বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর মহান সংগ্রাম জীবন-ভিত্তিক ঐতিহাসিক নাটক ‘মুজিব মানে মুক্তি’। লোক নাট্যদল পরিবেশিত এই নাটকটির গ্রন্থনা, পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন লিয়াকত আলী লাকী।

মহাকালের ‘শ্রাবণ ট্র্যাজেডি’ : জাতীয় শোক দিবস উপলক্ষে নাটকের দল মহাকাল নাট্যসম্প্রদায় মঞ্চায়ন করেছে বঙ্গবন্ধু বিষয়ক নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। সন্ধ্যায় শিল্পকলা একাডেমি জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে ষড়যন্ত্রীদের বুলেটে রক্তাক্ত হন বঙ্গবন্ধু ও তার পরিবার। ’৭৫-এর নির্মম ট্রাজেডির পর বার বার ক্ষতবিক্ষত হয় ইতিহাস। সেই থেকে উল্টো পথে চলছে স্বদেশ। জাতির জীবনে নেমে আসে চরম দুর্ভোগ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারকে পরিকল্পিতভাবে নৃশংস হত্যাকাণ্ড নিয়েই বিন্যাস্ত হয়েছে নাটকটির কাহিনী। আনন জামান রচিত এবং আশিক রহমান লিয়নের পরিকল্পনা ও নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মহাকালের নিয়মিত নাট্যকর্মীরা। আজ ও কাল সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘কারাগারের রোজনামচা’ ও ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ, কবিতায় বঙ্গবন্ধু ‘শ্রাবণের শোকগাথা, শীর্ষক আয়োজন অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের প্রদীপ প্রজ্বালন : ’৭৫-এর ১৫ আগস্টের বিভীষিকাময় কালরাত্রিতে নির্মমভাবে হত্যার শিকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্বালন করেছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও স্টিয়ারিং কমিটির সভাপতি অভিনেত্রী সারাহ বেগম কবরীর নেতৃত্বে গতকাল সন্ধ্যায় এই প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠানে অংশ নেন সংস্কৃতিকর্মীরা।

সর্বশেষ খবর