রবিবার, ১৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

বৃষ্টিভেজা শরৎ উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

বৃষ্টিভেজা শরৎ উৎসব

বৃষ্টিস্নাত রাজধানী। এমন দিনে ঘরের চার দেয়ালের মধ্যে বন্দী থাকতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন নাগরিক জীবনের বাসিন্দারা। তবে শরতের ভালোবাসায় ঘরে বসে থাকতে পারেনি কাশফুলের ঋতুর অনুরাগীরা। অগণিত শরেপ্রমীর আগমনে বৃষ্টির সকালেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলা ছিল উৎসবমুখর। নাচ, গান আর আবৃত্তিতে শরৎ মূর্ত হয়ে উঠেছিল বকুলতলা। ঋতুটির শেষবেলায় সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর আয়োজনে গতকাল অনুষ্ঠিত হয় এ শরৎ উৎসব। সন্তুরে রাগ পরিবেশনের মধ্য দিয়ে সকালে এই উৎসবের সূচনা করেন শিল্পী নুরুল হক। শরৎকথনে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সহ-সভাপতি নিগার চৌধুরী ও সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

সাংস্কৃতিক পর্বে মহাদেব ঘোষ গেয়ে শোনান রবীন্দ্রসংগীত ‘অমল ধবল পালে’, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ‘ভোরের ঝিলের জলে শালুক পদ্ম তোলে’ পরিবেশন করেন সুমনা মজুমদার, সঞ্জয় কবিরাজের কণ্ঠে গীত হয় নজরুলের গান ‘শিউলি ফুল দোলে’, বিমান চন্দ্র বিশ্বাস শোনান ‘ও আকাশ বল আমারে’। একক আবৃত্তি করেন নায়লা তারান্নুম চৌধুরী কাকলী। দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যাক্ষ, স্পন্দন, নৃত্যজন, পশ্চিমবঙ্গের ছন্দে ছন্দে নৃত্যদল, বাফা। দলীয় সংগীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, ঋষিজ শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা।

শিল্পকলায় তিন নাটক : শিল্পকলা একাডেমিতে চলমান ১১ দিনের গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের নবম দিনে গতকাল তিন মিলনায়তনে তিনটি নাটক মঞ্চায়ন হয়। এর মধ্যে সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় শিল্পকলা একাডেমি প্রযোজিত নাটক ‘হ্যামলেট’। পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় সিরাজগঞ্জের তরুণ সম্প্রদায় প্রযোজিত নাটক ‘অসমাপ্ত’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় অবয়ব নাট্যদলের নাটক ‘ফেরিওয়ালা’। উইলিয়াম শেকসপিয়র রচিত সৈয়দ শামসুল হক অনূদিত ‘হ্যামলেট’ নাটকটির নির্দেশনায় ছিলেন আতাউর রহমান। মাহফুজা হেলালী রচিত ও ‘অসমাপ্ত’ নাটকটির নির্দেশনায় ছিলেন আমিনুর রহমান মুকুল ও আসাদুজ্জামান দুলাল রচিত ‘ফেরিওয়ালা’র নির্দেশনায় ছিলেন শহিদুল হক শ্যানন। কাল সোমবার শেষ হবে এ উৎসব।

সর্বশেষ খবর