সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

গাইলেন অবিনাশ বাউল

সাংস্কৃতিক প্রতিবেদক

গাইলেন অবিনাশ বাউল

উদীচী শিল্পী গোষ্ঠীর পথ চলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সংগঠনটির বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন মুক্তিযোদ্ধা হেলেন করিম (মরণোত্তর) ও ৪৩ জন সংগঠক। উদীচীর সুবর্ণজয়ন্তীর তিন দিনের উৎসবের দ্বিতীয় দিনে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে তাদের হাতে এই সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতেই লোকসংগীত পরিবেশন করেন উদীচীর কেন্দ্রীয় ও ঢাকা মহানগর সংসদের সংগীত বিভাগের শিল্পী অবিনাশ বাউল। এরপর স্মৃতিচারণ পর্বে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেন বিভিন্ন সময় উদীচীর নির্বাহীরা। এরপর আলোচনা করেন ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসংগীত শিল্পী বিপুল চক্রবর্তী ও অনুশ্রী চক্রবর্তী এবং ইউনেস্কোর সঙ্গে যুক্ত ফ্রান্সের প্যারিসের ব্রানলি মিউজিয়ামের কর্মকর্তা, বিশিষ্ট নৃতাত্ত্বিক মিস জিং ওয়াং। নৃত্যনাট্য পরিবেশন করে উদীচী নারায়ণগঞ্জ জেলা সংসদের শিল্পীরা। আর আবৃত্তি পরিবেশন করেন  বাচিকশিল্পী মাসুম আজিজুল বাশার ও ঝর্ণা সরকার। আজ শেষ হচ্ছে তিন দিনের এই আয়োজন। সমাপনী আয়োজনে বিকাল ৪টায় ঢাকায় এবং দেশে ও বিদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সাড়ে তিন শতাধিক শাখা সংসদের শিল্পী-কর্মীরা একযোগে জাতীয় সংগীত ও উদীচীর সংগঠন সংগীত পরিবেশন করবেন।

১৫ নভেম্বর শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট ২০১৮ :  দেশের লোকসংগীতকে বিশ্বের দরবারে তুলে ধরার লক্ষ্যে ১৫ নভেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে তিন দিনের ঢাকা আন্তর্জাতিক ফোকফেস্ট ২০১৮’। চতুর্থবারের মতো এই আসরে অন্যান্যবারের মতোই বিনামূল্যে শুধু অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে দর্শক-শ্রোতারা উপভোগ করতে পারবেন। সান ফাউন্ডেশনের আয়োজনের এই উৎসবটি শেষ হবে ১৭ নভেম্বর। আগামীকাল সংবাদ সম্মেলনে এবারের উৎসবের বিস্তারিত তুলে ধরবেন আয়োজক সংস্থার সংশ্লিষ্টরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর