বুধবার, ৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
বাম গণতান্ত্রিক জোটের আট দাবি

সরকারের পাশে থাকার আশ্বাস আট ইসলামী দলের

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সরকারের সঙ্গে চলমান সংলাপের অংশ হিসেবে গতকাল প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন আট ইসলামী দল ও বাম গণতান্ত্রিক জোটের নেতারা। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে পৃথক সময়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়। আট ইসলামী দলের সঙ্গে সংলাপের শুরুতেই সবাইকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সবার মতামত নিয়েই গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। সরকারের টানা দুই মেয়াদে ধর্মীয় শিক্ষাব্যবস্থাসহ সার্বিক উন্নয়নের কর্মকাণ্ড তুলে ধরেন প্রধানমন্ত্রী। সংলাপে প্রতিটি দলই তাদের নিজ নিজ অভিমত ব্যক্ত করে। তাদের বিভিন্ন দাবি উত্থাপন করে। ইসলামী দলগুলোর নেতারা আগামীতে শেখ হাসিনা সরকারের পাশে থাকবেন বলে আশ্বাস দিয়েছেন। প্রায় দুই ঘণ্টা সংলাপ চলে।

সংলাপ শেষে ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (আইডিএ) কো-চেয়ারম্যান এম এ আউয়াল সাংবাদিকদের বলেন, ‘আমরা সরকারের সামগ্রিক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আগামীতেও তাঁর পাশে থাকার কথা জানিয়েছি। বলেছি, সংবিধানের আলোকে আগামী নির্বাচন করতে হবে।’ মাওলানা আলতাফ হোসাইন বলেন, ‘সারা দেশে আলেম-ওলামার বিরুদ্ধে যেসব মামলা আছে তা প্রত্যাহারসহ বেশকিছু দাবি তুলে ধরেছি।’ সংলাপ শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও ক্ষমতায় ফিরে আসবেন এ ব্যাপারে ইসলামী দলগুলোর সার্বিক সহযোগিতা থাকবে বলে নেতারা জানিয়েছেন।

সংলাপে ইসলামী দলগুলোর ৪১ জন অংশ নেন। আওয়ামী লীগ ও ১৪-দলীয় জোটের পক্ষে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইসলামী আট দলের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী, মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (আইডিএ) চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী ও কো-চেয়ারম্যান এম এ আউয়াল, বাংলাদেশ জাতীয় ইসলামী জোটের চেয়ারম্যান গোলাম মোর্শেদ হাওলাদার, জাকের পার্টির চেয়ারম্যান মোস্তাফা আমীর ফয়সল প্রমুখ।

বাম গণতান্ত্রিক জোটের আট দাবি : সন্ধ্যা সাড়ে ৭টায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪-দলীয় জোটের নেতারা সংলাপে অংশ নেন। প্রধানমন্ত্রীর সূচনা বক্তব্যের মাধ্যমে সংলাপের শুরু হয়। সংলাপে বাম গণতান্ত্রিক জোট প্রধানমন্ত্রীর কাছে আটটি দাবি তুলে ধরে। এর মধ্যে রয়েছে— সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন, ইসি পুনর্গঠন, ইভিএম ব্যবহার না করা, রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহার ইত্যাদি। প্রায় আড়াই ঘণ্টা আলোচনার পর বেরিয়ে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘বল এখন প্রধানমন্ত্রীর কোর্টে। তিনি বিবেচনা করে যে সিদ্ধান্ত নেন, এর ওপরই নির্ভর করছে নির্বাচন কেমন হবে। আমরা প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের জন্য অপেক্ষা করব। আমরা নির্বাচনের জন্য প্রস্তুত আছি, পাশাপাশি পরিস্থিতি অনুকূল না হলে বয়কটের জন্যও প্রস্তুত আছি।’ বাম জোটের সঙ্গে সংলাপ শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘অনেক কিছুতেই আমাদের মতের সঙ্গে তারা একমত। কিছু ভিন্নমতও আছে।’

বাম জোটের সংলাপে জোটের ১৬ জন নেতা অংশ নেন। এরা হলেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক প্রমুখ।

সর্বশেষ খবর