রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঋষিজ-এর ৪২ বছর

সাংস্কৃতিক প্রতিবেদক

ঋষিজ-এর ৪২ বছর

আলোচনা, সম্মাননা ও সুরের মূর্ছনায় প্রতিষ্ঠার ৪২ বছর উদযাপন করেছে ঋষিজ শিল্পীগোষ্ঠী।

গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সংগঠনের সভাপতি গণসংগীতশিল্পী ফকির আলমগীরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়েই অনুষ্ঠানের সূচনা ঘটে।

এরপর উদ্বোধনী সংগীত ‘আমরা ঋষিজ করি’ সম্মিলিত কণ্ঠে পরিবেশন করে আয়োজক সংগঠনের শিল্পীরা। সংস্কৃতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজনে সাত গুণীকে ঋষিজ সম্মাননা প্রদান করে সংগঠনটি।

সম্মাননাপ্রাপ্তরা হলেন— উচ্চাঙ্গ সংগীতে ওস্তাদ মতিউল হক খান, নাট্যকলায় আতাউর রহমান, চারুকলায় নিসার হোসেন, রবীন্দ্রসংগীতে তপন মাহমুদ, নজরুলসংগীতে খায়রুল আনাম শাকিল, আবৃত্তি ও অভিনয়ে জয়ন্ত চট্টোপাধ্যায় ও লোকসংগীতে বাউল শফি মণ্ডল। সম্মাননাপ্রাপ্তদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ড. গওহর রিজভী। সার্টিফিকেট তুলে দেন ড. মুহাম্মদ সামাদ ও উত্তরীয় পরিয়ে দেন ঋষিজ সভাপতি ফকির আলমগীর। বাউল শফি মণ্ডল অসুস্থ থাকায় তার পক্ষ থেকে সম্মাননা গ্রহণ করেন ছেলে জয় মণ্ডল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর