শিরোনাম
রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
প্রকৃতি

সাফারি পার্কে বেড়ে উঠছে বাঘের বাচ্চারা

শেখ সফিউদ্দিন জিন্নাহ্

সাফারি পার্কে বেড়ে উঠছে বাঘের বাচ্চারা

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ধীরে ধীরে বেড়ে উঠছে পার্কে জন্ম নেওয়া বাঘের (শাবক) বাচ্চাগুলো। এগুলোর দেখাশোনা করতে ব্যস্ত সময় পার করছেন দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীরা। তাদের বিশেষ নজর এখন তিন মাস বয়সী তিনটি বাঘ শাবকের দিকে।

সাফারি জোনে দ্বিতীয়বারের মতো একটি মা বাঘিনী গত আগস্ট মাসে তিনটি শাবকের জন্ম দেয়। এর মধ্যে রয়েছে একটি সাদা বাঘ, যা বাংলাদেশে দ্বিতীয়বার জন্ম নেয়। এর আগে এই মা বাঘিনীই ২০১৭ সালে আরও তিনটি শাবকের জন্ম দিয়েছিল। সব মিলিয়ে সাফারি পার্কে এখন মোট বাঘের সংখ্যা ১২টিতে পৌঁছেছে। এর মধ্যে চারটি পুরুষ ও ৮টি স্ত্রী বাঘ রয়েছে। সাফারি পার্কে সাদা বাঘের জন্ম হওয়ার ঘটনা এটিই প্রথম। সাফারি পার্কে জন্ম নেওয়া বাঘগুলোর দেখাশোনার দায়িত্বে আছেন নুরুন্নবী মিণ্টু নামের এক কর্মচারী। তিনি জানান, বাঘ শাবকগুলো মায়ের সঙ্গে সারা দিন ব্যস্ত থাকছে খেলাধুলা আর দুষ্টমিতে। মা বাঘিনী শাবকদের কখনো চোখের আড়াল হতে দিচ্ছে না। শাবকগুলোকে নিয়ে পর্যবেক্ষণকারীসহ পার্কের সব কর্মকর্তার ব্যস্ততা বেড়ে গেছে।

শাবকগুলোর বয়স আড়াই বছর হলে তাদের দর্শনার্থীদের জন্য সাফারি জোনে উন্মুক্ত করা হবে। পার্কের বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, গত ৮ আগস্ট একটি মা বাঘিনী তিনটি শাবকের জন্ম দেয়। এর মধ্যে রয়েছে একটি সাদা প্রজাতির বাঘ। জন্মের পর থেকেই মা ও তার শাবকরা সুস্থ রয়েছে। শাবকগুলো নিয়মিত মায়ের দুধ পান করছে। এজন্য মা বাঘিনীকে অতিরিক্ত খাবার দেওয়া হচ্ছে। এখন বাচ্চাদেরও খাবার দেওয়া হচ্ছে। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, আশা করছি ভবিষ্যতে আরও শাবক পাওয়া যাবে।

সর্বশেষ খবর