শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
ভোটের হাওয়া দেশজুড়ে

মৃত্যুদণ্ড তুলে দেওয়াসহ ৪১ দফা ইশতেহার জাকের পার্টির

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রক্ষমতায় গেলে মৃত্যুদণ্ডের বিধান তুলে দেওয়া, করনীতি পরিবর্তন করে ধনীদের সর্বোচ্চ ও মধ্যবিত্তদের জন্য সহনশীল করনীতিসহ ৪১ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে জাকের পার্টি। গতকাল গুলশানের একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সল এ ইশতেহার তুলে ধরেন।

মোস্তফা আমীর ফয়সল বলেন, বর্তমান বিশ্বে সুরক্ষিত মানবাধিকার একটি দেশের এগিয়ে যাওয়ার অন্যতম সূচক। নিরাপদ ও অগ্রগামী বাংলাদেশ সুনিশ্চিত করতে পারিবারিক, সামাজিক, রাজনৈতিকসহ সব ক্ষেত্রে মানবাধিকারের লালন, বিকাশ ও সংরক্ষণ অপরিহার্য। রাজনীতির নামে দমন-নিপীড়ন, বিচারবহির্ভূত হত্যা, বিনা বিচারে আটকসহ সব ধরনের নির্যাতন ও নিপীড়নমূলক অপতৎপরতা রোধ করা গেলেই শান্তিময় জীবন-সংস্কৃতি বিকাশ হবে। পাশাপাশি মৃত্যুদণ্ডের বিধান তুলে দিতে হবে কল্যাণময় জীবন-সংস্কৃতির বিকাশে।

করনীতি প্রসঙ্গে জাকের পার্টি চেয়ারম্যান বলেন, শীর্ষ ধনী ও বিত্তশালীদের জন্য করহার হতে হবে সর্বোচ্চ, মধ্যবিত্তদের জন্য হতে হবে সহনশীল। নতুন ব্যবসায়ীদের ওপর শুরুতে কোনোভাবেই কর আরোপ করা যাবে না। তিন বছর পরে তাদের করের আওতায় আনতে হবে। সংখ্যালঘু সম্প্রদায় প্রসঙ্গে মোস্তফা আমীর ফয়সল বলেন, ধর্মের ভিত্তিতে সংখ্যালঘু নির্ধারণ কোনোভাবেই মানবিক হতে পারে না। শিক্ষা ও কর্মের ফলাফলের ভিত্তিতে নির্ধারণ হবে একেকজনের ব্যক্তিগত আয়-উন্নতির সূচক। জাকের পার্টি শুরু থেকেই অসম্মানজনক সংখ্যালঘুতত্ত্ব পরিহার করে একটি মানবিক বাংলাদেশ প্রতিষ্ঠায় ধর্ম যার যার রাষ্ট্র সবার, এই মূলমন্ত্রে কাজ করে চলছে। জাকের পার্টি সংসদে গেলে সংখ্যালঘু বলে কোনো সম্প্রদায়কে খাটো ও হেয় করার প্রথা আর থাকবে না। নির্বাচন প্রসঙ্গে জাকের পার্টি চেয়ারম্যান বলেন, ‘আমরা আশা করছি, নির্বাচন কমিশন নিরপেক্ষ ভূমিকা পালন করবে।’ উল্লেখ্য, জাকের পার্টি এবারের নির্বাচনে ৯০ আসনে প্রার্থী দিয়েছে।

সর্বশেষ খবর