শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সুরের মূর্ছনায় শুদ্ধসংগীত উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

সুরের মূর্ছনায় শুদ্ধসংগীত উৎসব

শুদ্ধসংগীতের ধারা বইয়ে দিয়ে রাজধানীর শাস্ত্রীয় সুরপ্রেমীদের হৃদয়ে সুরের অনুরণন তুললেন শুদ্ধসংগীতের নিপুণশিল্পীরা। তাল, লয়, খেয়াল ও রাগ-রাগিণীর অনন্য পরিবেশনা সমগ্র মিলনায়তনে মুগ্ধতা ছড়িয়ে দিলেন শিল্পীরা। সেই মুগ্ধতায় পিনপতন নীরবতায় তন্ত্রমুগ্ধ হয়ে সুরের রাজ্যে হারিয়ে গেলেন শুদ্ধসংগীতানুরাগীরা।

ছায়ানট আয়োজিত দুই দিনের শুদ্ধসংগীত উৎসবের প্রথম রাতের দৃশ্যকল্পটা  এমনই ছিল। শুদ্ধসংগীতের প্রসারে বার্ষিক নিয়মিত আয়োজনের অংশ হিসেবে এই উৎসবের আয়োজন করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠানটি। গতকাল সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে দুই দিনের এই উৎসবের উদ্বোধন করেন চট্টগ্রামের প্রবীণশিল্পী মিহির লালা। উদ্বোধনী রাতে সংগীত পরিবেশন করেন ঢাকার শিল্পীরা। অনুষ্ঠানে একক কণ্ঠে সংগীত পরিবেশন করেন সতীন্দ্রনাথ হালদার, খায়রুল আনাম শাকিল, লায়েকা বশির, আহসান জুলকারনাইন ও সুপ্রিয়া দাশ। আজ একই মিলনায়তনে হবে সমাপনী অনুষ্ঠান।

মাহবুবুল হক শাকিলের ৫০তম জন্মোৎসব : আয়োজনটা আনন্দের। কিন্তু যাকে নিয়ে এ আনন্দ তার অনুপস্থিতি সমগ্র আয়োজনকে করে তুলেছিল বিষাদময়। এই বিষাদমুখর গুরুগম্ভীর পরিবেশে আলোকিত মঞ্চ থেকে গানের সুরে, কবিতার দৃপ্ত উচ্চারণ আর স্মৃতিচারণায় উঠে এসেছিল কবি ও রাজনীতিবিদ মাহবুবুল হক শাকিলের মানবিকতার কথা, বিনয়ের কথা, সহজেই মানুষকে আপন করে নেওয়ার অসাধারণ গুণাবলির কথা ও তার সাহিত্য প্রতিভার কথা। আলোচনা, স্মৃতিচারণা, গান, কবিতা, পদক প্রদান ইত্যাদির মধ্য দিয়ে সাজানো ছিল মাহবুবুল হক শাকিলের ৫০তম জন্মোৎসবের এ অনুষ্ঠান। মাহবুবুল হক শাকিল সংসদের আয়োজনে গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত এ জন্মোৎসবে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

বাংলা একাডেমির নবনিযুক্ত মহাপরিচালক মাহবুবুল হক শাকিল সংসদের সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন একাডেমির সচিব আনোয়ার হোসেন ও মাহবুবুুল হক শাকিলের পিতা ময়মনসিংহ আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা।

অনুষ্ঠানে কবি স্নিগ্ধা বাউলকে প্রদান করা হয় মাহবুবুল হক শাকিল পদক, ২০১৮। পুরস্কার হিসেবে তাকে প্রদান করা হয় ১ লাখ টাকার চেক, ক্রেস্ট ও শংসাবচন।

স্নিগ্ধা বাউলের শংসাবচন পাঠ করেন কবি ওবায়েদ আকাশ। শংসাবচনটি তার হাতে তুলে দেন বাংলা একাডেমির সচিব আনোয়ার হোসেন, চেক তুলে দেন হাবীবুল্লাহ সিরাজী আর ক্রেস্ট প্রদান করেন অধ্যাপক আনিসুজ্জামান এবং উত্তরীয় পরিয়ে দেন শাকিলের বাবা অ্যাডভোকেট জহিরুল হক খোকা।

শাকিলের স্ত্রী নিলুফার আনজুম ও কন্যা জাকিয়া রুবাব মৌমিকে নিয়ে অনুষ্ঠানে মাহবুবুল হক শাকিল ম্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

সবশেষে সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন কমলিকা চক্রবর্তী, কিশোর, পারভেজ প্রমুখ।

সর্বশেষ খবর