সোমবার, ২৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

শিল্পকলায় বিজয়ের মহোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় বিজয়ের মহোৎসব

বিজয়ের ৪৭তম বর্ষ উদযাপনে শিল্পকলা একাডেমিতে চলছে ‘বিজয়ের মহোৎসব ২০১৮’ শিরোনামের সাংস্কৃতিক উৎসব। গতকাল ছিল সাত দিনের উৎসবের তৃতীয় দিন।

‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাব আমরা উন্নতির শিখরে’ স্লোগানে এ দিনের আয়োজনে ‘টাকডুম টাকডুম বাজাই’ এবং ‘আইজ কেন মোর প্রাণ সজনী গো’ গান দুটির সঙ্গে নৃত্য পরিবেশন করে নাচের দল ধৃতি, ‘ও আমার বাংলা মা তোর’ এবং ‘জলে গিয়েছিলাম সই’ গান দুটির সঙ্গে নৃত্য পরিবেশন করে বেণুকা ললিতকলা একাডেমি। ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’ এবং ‘আজি বাহাল করিয়া’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নাচের দল নান্দনিক। এতে একক সংগীত পরিবেশন করেন সাইফুল ইসলাম, কিরণ চন্দ্র রায়, আবিদা সুলতানা সেতু, শরীফ সাধ এবং অপু। ঋত্বিক ঘটক রচিত এবং অভিজিৎ সেনগুপ্ত পরিচালিত নাটকের অংশ বিশেষ পরিবেশন করে দৃষ্টিপাত নাট্যদল। লিয়াকত আলী লাকীর গ্রন্থনা ও নির্দেশনায় ‘মুজিব মানে মুক্তি’ নাটক পরিবেশন করে লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী)। এ ছাড়াও পরিবেশিত হয় ঐতিহ্যবাহী লোকনাট্য গম্ভীরা। তৃতীয় দিনের আয়োজনের শুরুতে প্রদর্শিত হয় প্রামাণ্যচিত্র ‘মুক্তিযুদ্ধ ও জাতীয় চার নেতা এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পুতুল পুরাণ’। প্রতিদিন বিকাল সাড়ে ৪টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে চলবে উৎসবের কার্যক্রম। ২৭ ডিসেম্বর শেষ হবে সাত দিনের এ উৎসব।

বিজয়মঞ্চের সাংস্কৃতিক উৎসব : ‘আমার ভোট আমি দেব, মুক্তিযুদ্ধের পক্ষে দেব’ স্লোগানকে কেন্দ্র করে শাহবাগ চত্বরের বিজয়মঞ্চে চলছে ১৩ দিনের সাংস্কৃতিক উৎসব। গতকাল ছিল উৎসবের অষ্টম দিন। এ দিনের আয়োজনে দলীয় আবৃত্তি পরিবেশন করে আবৃত্তি সংগঠন চারুবাক ও আবৃত্তি একাডেমি। একক আবৃত্তি পরিবেশন করেন মাসকুর-এ-সাত্তার কল্লোল, আসলাম শিহির ও ঝর্ণা সরকার। দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল নটরাজ। দলীয় সংগীত পরিবেশন করে আওয়ামী শিল্পীগোষ্ঠী ও  বাঁশরিয়া। একক সংগীত পরিবেশন করেন সালমা চৌধুরী, পুলক ঘোষ, রীনা আমীন, শরীফ হাসান, লাভলী শেখ, বিমান চন্দ্র বিশ্বাস, সুজন রাজা, খোকন ফকির। পথনাটক পরিবেশন করে নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট। এক্রোবেটিক শো পরিবেশন করে শিল্পকলা একাডেমির এক্রোবেটিক দল।

রোকেয়া স্মরণে বক্তৃতানুষ্ঠান : নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া স্মরণে গতকাল বিকালে শিল্পকলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘রোকেয়া-মানস’ শীর্ষক একক বক্তৃতানুষ্ঠানে বক্তৃতা প্রদান করেন অধ্যাপক বেগম আকতার কামাল। কবি রুবী রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

বাংলা একাডেমিতে শুভেচ্ছা বিনিময় : বাংলা একাডেমির নবনিযুক্ত মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। গতকাল সকালে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আয়োজন। এ সময় তাকে স্বাগত জানান একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেনসহ একাডেমির পরিচালক ও উপ-পরিচালকরা। এরপর হাবীবুল্লাহ সিরাজী কেন্দ্রীয় শহীদ মিনার, ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলা একাডেমির স্বপ্নদ্রষ্টা ড. মুহম্মদ শহীদুল্লাহর সমাধি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

সর্বশেষ খবর