সোমবার, ২৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রের বিবৃতিতে মর্মাহত বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের বিবৃতিতে মর্মাহত হয়েছে বাংলাদেশ। গতকাল ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এ প্রতিক্রিয়া জানানো হয়েছে। এতে বলা হয়েছে, উৎসবমুখর পরিবেশে ও সব রাজনৈতিক দলের অংশগ্রহণে আসন্ন ৩০  ডিসেম্বর যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তা নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ২১ ডিসেম্বরের বিবৃতি দেখে বাংলাদেশ মর্মাহত হয়েছে। এই নির্বাচন পরিচালনা করছে বাংলাদেশের সাংবিধানিক ও স্বাধীন প্রতিষ্ঠান নির্বাচন কমিশন। কারা নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ পাবেন তা নির্ধারণ করার জন্য প্রতিষ্ঠানটির বিধিবিধান রয়েছে। পর্যবেক্ষণে ইচ্ছুক ‘এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (আনফ্রেল)’ যে তাদের আবেদন প্রত্যাহার করে নিয়েছে, তা একেবারেই তাদের নিজস্ব বিষয় উল্লেখ করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধন থাকা সব রাজনৈতিক দল অংশগ্রহণ করছে। নির্বাচন কমিশন এখন পর্যন্ত ১১৮টি স্থানীয় নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার প্রায় ২৬ হাজার পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে। আবেদনকারীদের মধ্যে ১৭৫ জন বিদেশি পর্যবেক্ষককে অনুমোদন দেওয়া হয়ে গেছে এবং বাকিদের অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে। ‘এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (আনফ্রেল)’-এর প্রায় অর্ধেক পর্যবেক্ষক অনুমোদন পেয়েছেন। এর মধ্যে সংস্থাটির প্রতিষ্ঠাকালীন সদস্য বাংলাদেশি এনজিও ‘অধিকার’-এর আবেদন বাতিল ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অধিকার-এর বাংলাদেশ ও আওয়ামী লীগের মাত্রাহীন পক্ষপাতিত্বের কথা সবারই জানা। অক্টোবর ও ডিসেম্বরে প্রকাশিত প্রতিবেদন ছাড়াও আগের অনেক প্রতিবেদনেই  এ পক্ষপাতিত্বের প্রমাণ স্পষ্ট। তাছাড়া অধিকারের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা বিএনপি-জামায়াত সরকারের ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এর ভিত্তিতেই অধিকার ও তার সঙ্গে যুক্ত ব্যক্তিদের নির্বাচন পর্যবেক্ষণের আবেদন বাতিল করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, বিশ্বের অন্যতম বৃহৎ গণতন্ত্রের দেশ হিসেবে বাংলাদেশ অন্যদের প্রতি শ্রদ্ধাশীল। বাংলাদেশ তার গণতান্ত্রিক প্রক্রিয়ার বিষয়ে সহযোগী ও বন্ধুদের কাছ থেকে আসা গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানাবে। সেই সঙ্গে বাংলাদেশ যে যোগ্য সব আন্তর্জাতিক ও স্থানীয় নির্বাচন পর্যবেক্ষকদের জন্য আসন্ন নির্বাচন পর্যবেক্ষণে ক্রেডিনশিয়াল দিচ্ছে এবং দেবে সেই প্রতিশ্রুতিও এতে পুনঃউল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২১ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, যথা সময়ে আনফ্রেল-এর পর্যবেক্ষকদের ভিসা ও অনুমোদন দিতে ব্যর্থ হওয়ায় বাংলাদেশ সরকারের বিষয়ে যুক্তরাষ্ট্র হতাশ। এই বিলম্বের কারণেই ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচন পর্যবেক্ষণে আনফ্রেল-এর প্রতিনিধিদের সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

সর্বশেষ খবর