বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
ভোটের উত্তেজনা সারা দেশে

আওয়ামী লীগের আপত্তি ৯ পর্যবেক্ষণ সংস্থায়

নিজম্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে কয়টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকে নির্বাচন কমিশন (ইসি) অনুমতি দিয়েছে তার মধ্যে নয়টি সংস্থার বিরুদ্ধে আপত্তি জানিয়েছে আওয়ামী লীগ।

গতকাল বিকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মিডিয়া সেন্টার উদ্বোধনকালে দলের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম এ কথা বলেন। তিনি যে নয়টি সংস্থার নাম দেন সেগুলো হলো- ডেমোক্রেসি ওয়াচ, খান ফাউন্ডেশন, লাইট হাউস, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ, জাগরণী চক্র ফাউন্ডেশন, নবলোক, কোস্ট ট্রাস্ট, শরীয়তপুর ডেভেলপমেন্ট, নোয়াখালী রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি। এই ৯টি সংস্থা ১৪০টি আসনে ৬ হাজার ৫৮৫ জন পর্যবেক্ষক পাঠাচ্ছে। এইচ টি ইমাম বলেন, নির্বাচন পর্যবেক্ষক নিয়ে যা হচ্ছে সেটি শুধু আরপিও এর লঙ্ঘনই নয়, আন্তর্জাতিক আইন ও রীতিনীতির লঙ্ঘন। নির্বাচন পর্যবেক্ষক অনুমতি প্রদান আরপিও অনুচ্ছেদ ৯১সি-তে বলা হয়েছে, রাজনৈতিক দল বা ব্যক্তির সঙ্গে সম্পৃক্ত নয় তাদের পর্যবেক্ষক হিসেবে অনুমতি দেওয়া যাবে। আইনের এ বিধান লঙ্ঘন করে বিএনপি-জামায়াতের সঙ্গে সরাসরি সম্পৃক্ত বা সহানুভূতিশীল এমন নয়টি সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দেওয়া হয়েছে। তিনি বলেন, এদের প্রত্যেকেই বিএনপি-জামায়াতে সক্রিয় রাজনৈতিক কর্মী। নির্বাচন নিয়ে বিএনপি- জামায়াতের ষড়যন্ত্রের অংশ হিসেবেই এটি করা হয়েছে।

ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের সমালোচনা করে এইচ টি ইমাম বলেন, তিনি সশস্ত্র বাহিনী নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা আপত্তিজনক ও দায়িত্ব জ্ঞানহীন। সশস্ত্র বাহিনীকে দেশের সংবিধান ও আইন অনুযায়ী মোতায়েন করা হয়েছে। আমাদের সবাইকে সশস্ত্র বাহিনীর মর্যাদা ক্ষুণœ করে এমন বক্তব্য বা বিবৃতি প্রদান থেকে বিরত থাকতে হবে। নির্বাচন কমিশনের সঙ্গে ঐক্যফ্রন্টের নির্ধারিত বৈঠক নিয়ে এইচ টি ইমাম বলেন, বৈঠকে ঐক্যফ্রন্টের নেতারা নারায়ণগঞ্জের এক পুলিশ কর্মকর্তাকে ‘জানোয়ার’ বলে সম্বোধন করেন। এ সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) তাদের সংযত হয়ে কথা বলার অনুরোধ জানালে ড. কামাল হোসেন সিইসির সঙ্গে টেবিল চাপড়ে কথা বলেন। তারা নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক বয়কট নয়, মাস্তানি করে গেছেন বলেন মন্তব্য করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের মিডিয়া উপকমিটির সদস্য সচিব কাশেম হুমায়ুন।

সর্বশেষ খবর