বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

কু-ঋণ বন্ধ হলে খেলাপি ঋণ ১ শতাংশে নামবে

-আহমেদ আকবর সোবহান

নিজস্ব প্রতিবেদক

কু-ঋণ বন্ধ হলে খেলাপি ঋণ ১ শতাংশে নামবে

বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান গতকাল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের শাখা উদ্বোধন করেন -বাংলাদেশ প্রতিদিন

দেশের শীর্ষ স্থানীয় শিল্প গ্রুপ বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেছেন, ব্যাংকিং খাতে কু-ঋণ পদ্ধতি বন্ধ করা গেলে খেলাপি ঋণ এক শতাংশে নেমে আসবে। বেশ কিছু দিন আগে ব্যাংক ঋণের সুদহার ছিল ১৫-১৬ শতাংশ। এখন তা ৯-১১ শতাংশে নেমে এসেছে। ঋণ গ্রহীতার বিষয়ে খোঁজখবর নিয়ে ঋণ দেওয়ার জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গতকাল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের (এসবিএসি) মহিলা শাখার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন এসবিএসি ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদ, ডিএমডি তারিকুল ইসলাম চৌধুরী প্রমুখ। অতিথিদের ধন্যবাদ দেন শাখা ব্যবস্থাপক মোসাম্মৎ শাহানাজ আকতার।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করা হয়। এরপর অতিথিরা ফিতা কেটে নতুন এই শাখার উদ্বোধন ঘোষণা করেন। এই শাখায় নারীদের জন্য বিশেষ সেবার ব্যবস্থা করা হয়েছে। তবে এই ব্যাংকের আকর্ষণীয় সেবাগুলো সব গ্রাহকই পাবেন।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান আরও বলেন, আমাদের খেলাপি ঋণ ও কু-ঋণ পদ্ধতি বন্ধ করা গেলে দেশের অনেক মঙ্গল হবে। দেশের ব্যবসায়ীরা অনেক উদ্বুদ্ধ হবেন। কারণ খেলাপি ঋণের দায় ভালো ঋণ গ্রহীতাদের ওপর এসে পড়ছে।

এসবিএসি ব্যাংকের এই শাখার নামকরণ ‘মহিলা শাখা’ করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে আহমেদ আকবর সোবহান বলেন, আমাদের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। দেশে লাখ লাখ পুরুষ উদ্যোক্তা রয়েছেন। আমি আশা করব, অনুরূপভাবে সাউথ বাংলা ব্যাংকের এ শাখা নারী উদ্যোক্তা তৈরির একটি উদাহরণ হয়ে থাকবে। তাদের বর্তমানে দুই লাখ গ্রাহক অ্যাকাউন্ট আগামী পাঁচ বছরে দুই কোটিতে পৌঁছাবে বলে আমার আশা।

বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান বলেন, যত বেশি সংখ্যক নারী উদ্যোক্তা তৈরি হবে, দেশ তত এগিয়ে যাবে। আজ দেশে ৬০টি ব্যাংক হওয়ায় অর্থনীতির অনেক উন্নতি হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় অবদান রাখছে ব্যাংকিং সেক্টর। বিগত দিনের তুলনায় নারীরা অনেক এগিয়েছে। পড়ালেখা, চাকরি, বিশেষ করে ব্যাংকের চাকরিতে নারীরা এখন অনেক এগিয়ে রয়েছেন। বিদেশে অধিকাংশ ব্যাংকের সিইও নারী। আমি আশা করব, এদেশেও অনুরূপ দৃষ্টান্ত স্থাপিত হবে।

আহমেদ আকবর সোবহান বলেন, ট্রাস্ট ব্যাংকের একজন নারী উপ-ব্যবস্থাপনা পরিচালকের ধ্যান-ধারণা, চিন্তা-চেতনায় আমি অভিভূত। সাউথ বাংলা ব্যাংকও এক সময় নারীদের অনেক বড় দায়িত্ব দেবে।

বিশেষ অতিথির বক্তব্যে এসবিএসি ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন উপস্থিত আগতদের সাউথ বাংলা ব্যাংকের সঙ্গে ব্যবসা করার আহ্বান জানান। তিনি বলেন, গ্রামীণ অর্থনীতিকে কীভাবে এগিয়ে নিতে হয় তা এই ব্যাংক জানে। নারীর ক্ষমতায়ন ও দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়া এবং স্বচ্ছ ব্যাংকিং সেবা দেওয়াই আমাদের লক্ষ্য।

কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, গত কয়েক বছরে আমাদের দেশের ব্যাংকগুলো একটি দুর্নামের মধ্যে পতিত হয়েছে। যেটি এদেশে কখনই ছিল না।

সর্বশেষ খবর