শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
শেষ মুহূর্তে ভোটের মাঠ

প্রচারে বাধা হামলা গ্রেফতার অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর দুই দিন। তার পরও থামেনি ঐক্যফ্রন্টসহ বিরোধী প্রার্থীদের ওপর হামলা, মামলা, প্রচারণায় বাধাদানসহ গ্রেফতার, সংঘর্ষ। গতকাল অন্তত ১৩ জেলায় ঐক্যফ্রন্ট প্রার্থীদের ওপর হামলা, গ্রেফতার এবং প্রচারণায় বাধা দেওয়ার অভিযোগে সংবাদ সম্মেলন করা হয়েছে। বলা হয়েছে, দিনাজপুরের বিরল উপজেলা চেয়ারম্যান বজলুর রশিদসহ গ্রেফতার হয়েছেন শতাধিক নেতা-কর্মী। পাবনা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, বরগুনা, সিলেট, মৌলভীবাজার, জামালপুর, বগুড়া, ঝিনাইদহ, চট্টগ্রাম, ঝালকাঠি, মেহেরপুর ও দিনাজপুরে উল্লিখিত ঘটনা ঘটেছে। পাবনায় ঐক্যফ্রন্টের প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের ওপর আবারও হামলা এবং তার গাড়ি ভাঙচুর করা হয়েছে। টাঙ্গাইলের সখীপুরে আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে। গত ১০ ডিসেম্বর নির্বাচনের প্রচার শুরু হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন স্থানে বাধা, হামলা, সংঘর্ষের অন্তত আড়াই শ ঘটনা ঘটেছে বলে জানা গেছে। এর মধ্যে প্রথম দিনই অন্তত ৫ স্থানে বাধার খবর পাওয়া যায়। পরদিন ১১ ডিসেম্বর ১৮, ১২ ডিসেম্বর ১৭, ১৩ ডিসেম্বর ২৩, ১৪ ডিসেম্বর ৮, ১৫ ডিসেম্বর ১৯, ১৬ ডিসেম্বর ৭, ১৭ ডিসেম্বর ১৩, ১৮ ডিসেম্বর ৭, ১৯ ডিসেম্বর ১০, ২০ ডিসেম্বর ১১, ২১ ডিসেম্বর ১৮, ২২ ডিসেম্বর ১২, ২৩ ডিসেম্বর ১১, ২৪ ডিসেম্বর ২২, ২৫ ডিসেম্বর ৪ ও ২৬ ডিসেম্বর ২৬ জেলায় এসব ঘটনা ঘটে।

ঢাকা : তিন দিন ধরে নিজের বাড়িতে প্রায় অবরুদ্ধ হয়ে আছেন জানিয়ে ঢাকা-৪ আসনে ধানের শীষের প্রার্র্থী সালাহ্উদ্দিন আহমেদ ‘মাঠ কীভাবে সমতল’ তা প্রধান নির্বাচন কমিশনের (সিইসি) কাছে জানতে চেয়েছেন। গতকাল দুপুরে রাজধানীর শ্যামপুরের নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনারের কাছে জানতে চাই মাঠ কীভাবে সমতল? আজ তিন দিন ধরে প্রচারণায় নামতে পারছি না। আজকেও নামতে পারলাম না। নেতা-কর্মীদের আমার বাড়িতে আসতে দিচ্ছে না, মিথ্যা মামলা, গ্রেফতার হামলা- সবই হচ্ছে। আমার বাড়ির সামনে পুলিশ এবং বাবলার সন্ত্রাসীরা (মহাজোট প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা) পাহারা দিচ্ছে।’ অভিযোগ অনুযায়ী, ঢাকা-১০ আসনে বিএনপির ধানের শীষের প্রার্থী এম এ মান্নান তিন দিন ধরে ‘অবরুদ্ধ’ রয়েছেন। তিনি এই তিন দিন কোনো গণসংযোগও করতে পারেননি। তিনি সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, ‘আমার বাসার সামনে থেকে গত কয়েক দিনে প্রায় ২০০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আমাকে বেরোতে দেওয়া হচ্ছে না। কোনো নেতা-কর্মীকেও বেরোতে দেওয়া হচ্ছে না। বেরোতে গেলেই তাদের আটক করা হচ্ছে। বাসায় লিফলেট ও পোস্টার পড়ে আছে, তা কোথাও সাঁটাতে পারিনি। তবে যত বাধাই আসুক না কেন, আমি শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকব।’

একই অভিযোগ করেছেন ঢাকা-১৪ আসনে বিএনপির প্রার্থী এ বি সিদ্দিক সাজু। তার দাবি অনুযায়ী, গতকাল তিনি কোথাও প্রচারণা চালাতে পারেননি। তিনি সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, ‘নির্বাচন কমিশন ন্যূনতম লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে পারেনি। ধানের শীষের প্রার্থীরা স্বাধীনভাবে প্রচারণাও চালাতে পারেননি। তার পরও এলাকাবাসীর প্রতি আমার আস্থা ও বিশ্বাস আছে। ভোটারদের কাছে একটি দিন আমি চাচ্ছি। ভোটের দিন সবাইকে সকাল সকাল ভোট কেন্দ্রে যাওয়ার অনুরোধ করছি। ধানের শীষ মার্কায় ভোট দিয়ে দেশে গণতন্ত্র ও বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলন ত্বরান্বিত করুন।’ দুপুরে তিনি পোলিং এজেন্টদের নিয়ে কর্মশালা করেন। এ সময় ঢাকা-১৪ আসনে বিএনপির নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা-১১ আসনে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী শামীম আরা বেগম অভিযোগ করেন, ‘পুলিশ প্রশাসন ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এজন্য আমরা পোলিং এজেন্ট নিয়েও চিন্তিত। আমার প্রচারে দলের কোনো নেতাকে নিয়ে মাঠে নামতে পারিনি। কিছু মেয়ে নিয়ে আমি যতটুকু পেরেছি গণসংযোগ করেছি। তার পরও পদে পদে বাধা ছিল। নানা প্রতিকূল পরিবেশেও আমি নির্বাচনের মাঠে থাকব শেষ পর্যন্ত। ভোটারদের বলব, নির্ভয়ে ভোট কেন্দ্রে গিয়ে আপনার মূল্যবান ভোট দিন।’

পাবনা : পাবনা-১ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের ওপর গতকাল আবারও হামলা করেছে দুর্বৃত্তরা। এ সময় দুটি গাড়ি ভাঙচুর করা হয়। এতে অন্তত আহত হয়েছেন আটজন। সাঁথিয়া উপজেলার সেলন্দা বাজারে একটি নির্বাচনী গণসংযোগের সময় এ ঘটনা ঘটে।

অধ্যাপক আবু সাইয়িদের অভিযোগ, ‘সেলন্দা বাজারে পূর্বনির্ধারিত নির্বাচনী গণসংযোগ, পথসভা ছিল। সেখানে প্রচার-প্রচারণা চালানোর সময় জয় বাংলা স্লোগান দিয়ে অতর্কিতভাবে আমাদের ওপর হামলা ও গুলি চালায় দুর্বৃত্তরা। এ সময় গণসংযোগে থাকা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। সিলেট : সিলেট-১ আসনে বিএনপি প্রার্থী খন্দকার আবদুল মুক্তাদিরের গণসংযোগ থেকে সাত নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল দুপুরে নগরের হাউজিং এস্টেটে এ ঘটনা ঘটে। ২৪ ঘণ্টায় সিলেট মহানগর পুলিশ মোট ৩৪ জনকে গ্রেফতার করেছে। এর বেশির ভাগই বিএনপি ও জামায়াতে ইসলামীর নেতা-কর্মী। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা রয়েছে বলে জানিয়েছেন মহানগর পুলিশের উপ-কমিশনার (ডিসি) জেদান আল মুসা।

মৌলভীবাজার : পুলিশ ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে প্রচার-প্রচারণায় বাধা, হামলা ও মামলার অভিযোগ করেছেন মৌলভীবাজার-২ আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। গতকাল দুপুরে মৌলভীবাজার প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

সখীপুর (টাঙ্গাইল) : সখীপুরে বুধবার আওয়ামী লীগের নির্বাচনী অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় কেন্দ্রীয় যুব আন্দোলনের যুগ্মসম্পাদক আসলাম সিকদার নোভেলসহ ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল তাদের টাঙ্গাইল আদালতে পাঠানো হয়।

জামালপুর : জামালপুর-৫ আসনে নির্বাচনী কেন্দ্র ভাঙচুর, প্রচারণায় বাধা ও মামলা দিয়ে নেতা-কর্মীদের হয়রানির অভিযোগ করে সংবাদ সম্মেলন করেছেন বিএনপি প্রার্থী অ্যাডভোকেট শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন। গতকাল দুপুরে শহরের সরদারপাড়ায় ব্যক্তিগত কার্যালয়ে এ অভিযোগ করেন তিনি। তিনি বলেন, ‘নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে নৌকা প্রতীকের সমর্থকরা তত বেপরোয়া হয়ে উঠছেন। প্রতিদিনই বিভিন্ন স্থানে নির্বাচনী কেন্দ্র ভাঙচুর করা হচ্ছে। বিভিন্ন ইউনিয়নে নির্বাচনী কেন্দ্রে যারা দায়িত্বে আছেন তাদের নামে মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে।’

ঝালকাঠি : ঝালকাঠি জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান খান বাপ্পীসহ ২২ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার রাতে মেহেদী হাসান খান বাপ্পীকে বরিশাল থেকে আটক করা হয়। পরে বিভিন্ন স্থান থেকে আরও চারজনকে আটক করা হয়।

মেহেরপুর : মেহেরপুর প্রেস ক্লাবে গতকাল বেলা ১১টার দিকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেহেরপুর-১ আসনে বিএনপি প্রার্থী মাসুদ অরুণ অভিযোগ করে বলেন, ‘গত সাত দিনে ১১টি গায়েবি মামলা, ২০০ নেতা-কর্মীকে গ্রেফতার, কয়েক হাজার বাড়িতে পুলিশি অভিযান চালানো হয় এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাদা পোশাকে নেতা-কর্মীদের ভয়ভীতি দেখাচ্ছে নৌকা মার্কাকে বিজয়ী করার জন্য।

টাঙ্গাইল : টাঙ্গাইল-২ আসনে বিএনপির প্রার্থী সুলতান সালাউদ্দিনের স্ত্রী সায়েমা পারভিন সিম্মি গায়েবি মামলা, সরকারদলীয় লোকজনের হামলা, বিএনপির নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও দলীয় নেতা-কর্মীদের গণগ্রেফতারের অভিযোগ করেছেন। গতকাল সকালে টাঙ্গাইল প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

দিনাজপুর : দিনাজপুরের বিরল উপজেলা চেয়ারম্যান উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আ ন ম বজলুর রশিদকে নাশকতার অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোরে উপজেলার আজিমপুর ইউনিয়নের রুনিয়া গ্রামের বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার গাজীরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল ওহাব জুয়েলের বাড়িতে বুধবার রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। জুয়েল অভিযোগ করেন, তিনি আওয়ামী লীগ সমর্থক হওয়ায় বেশ কয়েক দিন ধরেই বিএনপির সন্ত্রাসীরা তাকে হত্যার হুমকি দিয়ে আসছিল। বিএনপির নির্বাচনী সভা-সমাবেশ থেকেও তাকে হত্যার হুমকি দেওয়া হয়। রাতে মুখোশপরা দুর্বৃত্তরা বাইরে থেকে পেট্রল ঢেলে তিন তলা বিল্ডিংয়ের নিচতলায় আগুন ধরিয়ে দেওয়ার চিত্র সিসিটিভি ক্যামেরার ফুটেজে রয়েছে।

বরগুনা : বরগুনার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপির ২১ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে বিভিন্ন মামলায় গ্রেফতারি পরোয়ানা ছিল বলে জানায় পুলিশ।

বগুড়া : বগুড়ায় ২৪ ঘণ্টা অভিযান চালিয়ে বিএনপির ৪২ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার রাতে জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গতকাল বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী জানান, বিভিন্ন থানায় নিয়মিত অভিযান চলছে। এতে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে নাশকতার মামলা রয়েছে।

ঝিনাইদহ : ঝিনাইদহে বিশেষ অভিযান চালিয়ে ৭৯ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। এর মধ্যে ১৯ জামায়াত নেতা-কর্মী রয়েছেন। বুধবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে জানান ঝিনাইদহ জেলার অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস।

চট্টগ্রাম : চট্টগ্রামে ১৮টি পেট্রলবোমাসহ দুজনকে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশ। বুধবার রাতে চট্টগ্রাম নগরের খুলশী থানার টাইগার পাস থেকে তাদের গ্রেফতার করা হয়। তারা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত বলে দাবি করে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন খুলশী থানা বিএনপির সহসাধারণ সম্পাদক রুহুল আমিন ও সহসাংগঠনিক সম্পাদক মো. জাবেদ। গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) মো. কামরুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে টাইগার পাস এলাকার আমবাগান সড়কের মুখে গোয়েন্দা পুলিশের একটি দল চেকপোস্ট করে। এ সময় আমবাগানের দিক থেকে টাইগার পাসের দিকে আসা একটি অটোরিকশা তল্লাশি করে ১৮টি পেট্রলবোমা জব্দ করা হয়।

সর্বশেষ খবর