রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিশ্ব গণমাধ্যমে নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

আজকের নির্বাচনের বেশ আগে থেকেই বিশ্ব গণমাধ্যমের দৃষ্টি বাংলাদেশের ওপর। বিশ্বের প্রধান প্রধান গণমাধ্যম বাংলাদেশের নির্বাচন ইস্যুতে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করেছে।

লন্ডনভিত্তিক ফিন্যানশিয়াল টাইমসে ‘বাংলাদেশের সামনে ব্যক্তিস্বাধীনতা ও সমৃদ্ধির মধ্যে যে কোনো একটি বেছে নেওয়ার নির্বাচন’ শিরোনামে নিবন্ধ প্রকাশিত হয়। এতে অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা বর্ণনা করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত ‘ব্যাটল ফর বাংলাদেশ’ শিরোনামে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘এই নির্বাচন গত এক দশক ধরে শেখ হাসিনা যেসব নীতি ও কর্মসূচি বাস্তবায়ন করে চলেছেন সেগুলোর জন্য এক লিটমাস টেস্ট।’

আলজাজিরার প্রচারিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ১১তম জাতীয় নির্বাচন ব্যাপক সহিংসতার মধ্যেই হবে। ঢাকা থেকে অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক খবরে বলা হয়েছে, রবিবারের নির্বাচনে চতুর্থবারের মতো বিজয়ী হওয়ার প্রস্তুতি নিচ্ছেন শেখ হাসিনা। এ নির্বাচন নিয়ে ব্রিটেনের ইনডিপেনডেন্ট, গার্ডিয়ান, ইন্ডিয়ান এক্সপ্রেস, সাউথ চায়না মর্নিং পোস্ট, ফিন্যানশিয়াল টাইমস, দ্য হিন্দু, রয়টার্সসহ অন্য গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট, এপি, ভারতের দ্য হিন্দুতে নির্বাচনের আগে সেনা মোতায়েনের ঘটনা প্রচার করা হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত এসব প্রতিবেদনে মূলত গত এক দশকে আওয়ামী লীগের শাসনব্যবস্থা, আসন্ন নির্বাচনের সহিংসতা, সামাজিক গণমাধ্যম নিয়ন্ত্রণ এবং নির্বাচনের আগে গার্মেন্ট কর্মীদের অসন্তোষসহ বিভিন্ন ইস্যু প্রাধান্য পেয়েছে।

সর্বশেষ খবর