রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

২৫ থেকে ২৮ বছর বয়সী ৪ প্রার্থী

আরাফাত মুন্না

দেশের ২২ শতাংশ ভোটারের বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই শ্রেণির ভোটারদের প্রতিনিধি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন প্রার্থী। সংখ্যায় কম হলেও তরুণ প্রজন্মের প্রতিনিধিদের রাজনীতিতে আসাকে স্বাগত জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই চার প্রার্থীর মধ্যে শেরপুর-১ আসন থেকে ২৫ বছর বয়সী বিএনপি মনোনীত ডা. সানসিলা জেবরিন প্রিয়াংকা ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন। ২৭ বছর বয়সী কুঁড়ি সিদ্দিকী ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশ নিয়েছেন টাঙ্গাইল-৮ আসন থেকে। তিনি কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী। নওগাঁ-৫ আসন থেকে লড়ছেন ২৮ বছর বয়সী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নিজাম উদ্দিন জলিল। ২৮ বছর বয়সী আরেক প্রার্থী ইরফান ইবনে আমান ঢাকা-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ধানের শীষ প্রতীক নিয়ে। তিনি বিএনপি মনোনীত প্রার্থী। সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, তরুণ প্রার্থী কম হওয়ার মূল কারণ তারা রাজনীতিবিমুখ। এর জন্য দায়ী বয়স্করাই। তবে এবার কম হলেও কিছু তরুণ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। এটা খুব ভালো বিষয়।

সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার ন্যূনতম বয়স ২৫ বছর। এবারের নির্বাচনে সবচেয়ে কম বয়সী অর্থাৎ ২৫ বছর বয়সে নির্বাচনে দাঁড়িয়ে আলোচনায় এসেছেন ডা. সানসিলা জেবরিন প্রিয়াংকা। নির্বাচন কমিশনে জমা দেওয়া তার হলফনামার সঙ্গে যুক্ত আয়কর বিবরণীতে এই বয়স উল্লেখ করা আছে। শেরপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক হযরত আলীর মেয়ে সানসিলা জেবরিন প্রিয়াংকা রাজধানীর একটি মেডিকেল কলেজের প্রভাষক। ঋণখেলাপি হওয়ায় হযরত আলী নির্বাচনে প্রার্থী হতে পারেননি। পরে তার মেয়ে সানসিলা জেবরিনকে বিএনপি মনোনয়ন দেয়। জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী কুঁড়ি সিদ্দিকীর জন্ম ১৯৯১ সালের ১০ ফেব্রুয়ারি। সে হিসেবে তার বয়স ২৭। তিনি ঐক্যফ্রন্টের শরিক দল কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর মেয়ে। ঋণখেলাপিতে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল হলে দলের পক্ষ থেকে কুঁড়ি সিদ্দিকীকে প্রার্থী করা হয়।

মহাজোটের সবচেয়ে কম বয়সী প্রার্থী নওগাঁ-৫ আসনের নিজাম উদ্দিন জলিল নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন। ২৮ বছর বয়সী নিজাম উদ্দিন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত আবদুল জলিলের ছেলে। তিনি এবারই প্রথম নির্বাচন করছেন। এ আসনটিতে তার বাবা আটবার নির্বাচন করে পাঁচবার জয়ী হয়েছিলেন। এবার বাবা জলিলের আসনেই ছেলে নিজামকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। ঢাকা-২ আসনে ২৮ বছর বয়সী বিএনপি প্রার্থী আইনজীবী ইরফান ইবনে আমান। তিনি দলটির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী আমানউল্লাহ আমানের ছেলে। ইরফান ইবনে আমান ঢাকা জেলা বিএনপির সহসভাপতি। দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আমান নির্বাচনে অংশ নিতে না পারায় তার ছেলেকে মনোনয়ন দিয়েছে বিএনপি।

সর্বশেষ খবর