বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বৃষ্টিতে হঠাৎ ছন্দপতন

মোস্তফা মতিহার

বৃষ্টিতে হঠাৎ ছন্দপতন

শেষ সময়ে যেমনটা জমে ওঠে ঠিক তেমনটাই জমে উঠেছিল অমর একুশে গ্রন্থমেলা। বিকিকিনির পরিসংখ্যান ও বইপ্রেমীর উপচে পড়া ভিড়ে এবারের মেলার সাফল্য নিয়েও প্রকাশকরা আশাবাদী ছিলেন। সে আশায় রাশ টেনে ধরেছে বসন্ত দিনের অসময়ের বৃষ্টি। গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে চোখ রাঙিয়েছিল প্রকৃতি। মেলাপ্রাঙ্গণের পাশাপাশি ভিজে একাকার ছিল কিছু বই। প্রায় দুই ঘণ্টা কিছু প্রকাশনার স্টল ত্রিপলে আবদ্ধ ছিল। শেষ দিকের দুই ঘণ্টার বিক্রি শুরুর দিকের দুই দিনের বিক্রির সমপরিমাণ বলেও জানান অনেক প্রকাশক। প্রকাশনা সংস্থা ‘বাঁধন’-এর স্বত্বাধিকারী শেখ শাহারুল আলম বলেন, ‘বৃষ্টির কারণে বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত স্টল খুলতে পারিনি। ত্রিপল দিয়ে স্টল ঢেকে অলস সময় কাটাতে হয়েছে। বৃষ্টি গুঁড়িগুঁড়ি হলেও ক্ষতিটা কিন্তু কম হয়নি।’ একই অবস্থা ছিল ‘পারিজাত প্রকাশনী’তে। এ প্রকাশনা সংস্থার বইগুলোও ত্রিপল দিয়ে ঢাকা ছিল। এ প্রকাশনা সংস্থার দায়িত্বরত আনিকা জানান, বৃষ্টির কারণে লোকসমাগম কম হওয়ায় তাদের বিক্রি হয়নি বললেই চলে। একই কথা জানালেন ‘আলোঘর’-এর আবু সালেহ। বৃষ্টির কারণে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে মেলার সময় দুই দিন বাড়ানোর দাবি জানিয়েছেন তিনি। ‘জোনাকী প্রকাশনী’র স্বত্বাধিকারী মঞ্জুর হোসেন জানান, অসময়ের বৃষ্টির কারণে তার প্রকাশনা সংস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টিতে তার বেশকিছু বই নষ্ট হয়েছে। গুঁড়িগুঁড়ি বৃষ্টির কারণে বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত লোকসমাগম কম থাকায় ভুতুড়ে পরিবেশ ছিল মেলাজুড়ে। বৃষ্টি থামার পর সন্ধ্যার আগে লোকসমাগম বাড়তে থাকে। সেই ধারাবাহিকতা থাকে মেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত। এ সময়টায় মেলা জমে ওঠে। ‘ঐতিহ্য’-এর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, ‘বাংলা একাডেমি আগেই আমাদের আবহাওয়ার পূর্বাভাস জানিয়েছিল। আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি, যে কারণে আমরা ক্ষতিগ্রস্ত হইনি।’ ‘অবসর’-এর মাসুদ রানাও জানালেন একই কথা।

গতকাল মেলার ২৪তম দিনে নতুন বই প্রকাশিত হয়েছে ৯১টি। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, এ পর্যন্ত নতুন বই প্রকাশিত হয়েছে ৪ হাজার ৮৩টি।

ডা. আনিস আহমদের ‘টেন ডিজিট’ : চমকপ্রদ বৈজ্ঞানিক কল্পকাহিনির সমাহার নিয়ে ডা. আনিস আহমদের সায়েন্সফিকশন বই ‘টেন ডিজিট’ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘মুক্তচিন্তা’। বইট পাঠকের নজর কেড়েছে বলে জানালেন প্রকাশক শিহাব বাহাদুর। ৯৫ পৃষ্ঠার এ বইটির দাম ২০০ টাকা।

মহাজাতকের ‘শুদ্ধাচার’ : অমর একুশে গ্রন্থমেলায় এবার বেরিয়েছে মহাজাতকের জীবনাচরণ বদলে দেওয়া অনন্যসাধারণ গ্রন্থ ‘শুদ্ধাচার’। ভালো মানুষের সমাজ বিনির্মাণে এই একটি মাত্র বই হতে পারে মূল নিয়ামক। ব্যক্তি মানুষের যাপিত জীবনে চলন, বলন, সদাচরণ, সুঅভ্যাসের আকরগ্রন্থ ‘শুদ্ধাচার’। ৩৩৬ পৃষ্ঠার এ বইটি গ্রন্থমেলার পাশাপাশি বিক্রি হচ্ছে কোয়ান্টাম ফাউন্ডেশনের সারা দেশের দুই শতাধিক শাখা, সেল, সেন্টারের হাজার হাজার সদস্য, তাদের পরিবার ও শুভাকাক্সক্ষীর মাঝে। বইয়ের প্রকাশক ‘প্রজ্ঞাপ্রকাশ’-এর স্বত্বাধিকারী আবদুল্লাহ জুবাইর বলেন, ‘বইটি নিয়ে অভাবনীয় সাড়া পাচ্ছি। আমরা এখন দ্বিতীয় মুদ্রণের কাজ নিয়ে ব্যস্ত।’

গণজাগরণের দিনগুলি : এফ এম শাহীনের ‘গণজাগরণের দিনগুলি’ বেরিয়েছে ‘বাংলা জার্নাল প্রকাশনী’ থেকে।

জীবন যৌবন জলাঞ্জলি : মানিক মানবিকের উপন্যাস। দ্বৈতসত্তার এক যুবকের গল্প বইটির উপজীব্য।

কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে : চট্টগ্রামের সাংবাদিক রেজা মোজাম্মেলের বই। ১২০ পৃষ্ঠার বইটির প্রকাশক ‘আপন আলো’।

মূলমঞ্চ : বিকালে মেলার মূলমঞ্চে সমীর কুমার বিশ্বাস রচিত ‘বঙ্গবন্ধুর সমবায়-ভাবনা’ শীর্ষক আলোচনায় প্রবন্ধ পাঠ করেন সেলিম জাহান। অধ্যাপক আবুল আহসান চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন রাজু আলাউদ্দিন, তপন বাগচী ও এ এফ এম হায়াতুল্লাহ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর