শিরোনাম
রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
প্রকৃতি

জিরাফ পরিবারে নতুন অতিথি

মোস্তফা কাজল

জিরাফ পরিবারে নতুন অতিথি

১৬ দিনের ব্যবধানে রাজধানীর জাতীয় চিড়িয়াখানার জিরাফ পরিবারে আরেকটি শাবকের জন্ম হয়েছে। গতকাল বিকাল সাড়ে  ৪টায় জিরাফ প্রকোষ্ঠের ভিতরে ফুটফুটে জিরাফ শাবকের জন্ম হয়। এর আগে ২৫ মার্চ অন্য একটি জিরাফের গর্ভ থেকে আরেকটি শাবকের জন্ম হয়েছিল। তার নাম রাখা হয় দুর্জয়। তবে নতুন শাবকের নাম রাখা হয়নি। শাবকদের নিয়ে দুই মা জিরাফের আচরণ বদলে গেছে। জিব দিয়ে চেটে চেটে আদর করছে সদ্যোজাত শাবকটিকে। পরম স্নেহে দুধ খাওয়াচ্ছে। এর মধ্যে বারবার দাঁড়ানোর চেষ্টা করে শাবকটি। এ নিয়ে চিড়িয়াখানায় জিরাফের সংখ্যা ১০-এ দাঁড়াল। এর মধ্যে ছয়টি স্ত্রী প্রজাতির। নতুন জন্ম নেওয়া শাবক দুটিই পুরুষ।

চিড়িয়াখানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলেছেন, শেডের মধ্যে ছোটাছুটি করছে ১০ দিন আগে জন্ম নেওয়া শাবকটি। আর নানা ভঙ্গিমায় নিজের অস্তিত্ব জানান দিচ্ছে সদ্যোজাতটি। এমনকি রাতে শেডের মধ্যে নানা ভঙ্গিমায় চলাফেরা করছে মা। আর মিটমিট করে তাকাচ্ছে জিরাফ শাবক।

চিড়িয়াখানার কিউরেটর ডা. নুরুল ইসলাম বলেন, দর্শনার্থীদের বিনোদনের জন্য ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা থেকে চারটি জিরাফ আনা হয়। বর্তমানে মা ও শাবক সুস্থ আছে। শাবকটি মায়ের দুধ পান করছে। শাবকটি দাঁড়াতে পারলে মৃত্যুঝুঁকি থাকবে না। শাবকের খাদ্য নিরাপত্তার বিষয় বিবেচনা করে মা জিরাফকে কৃত্রিম খাবার দেওয়া হচ্ছে। কিউরেটর আরও জানান, জিরাফ মূলত আফ্রিকার তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী। বিশ্বের সবচেয়ে লম্বা প্রাণী হিসেবে জিরাফকে বিবেচনা করা হয়। এটি ১৮ ফুট পর্যন্ত লম্বা হয়। ওজন হয় ২৫০০-৩০০০ পাউন্ড পর্যন্ত। এদের গলা ৬ ফুট পর্যন্ত লম্বা হয়। হৃৎপিন্ডে ৫৫ লিটার বায়ু ধারণ করতে পারে। জিরাফের মাথায় দুটি ভোঁতা শিং থাকে। এরা মূলত নিরীহ স্বভাবের সামাজিক প্রাণী। প্রধান খাবার গাছের পাতা। এক সপ্তাহ পর্যন্ত পানি না খেয়ে থাকতে পারে। একটি স্ত্রী জিরাফের গর্ভকাল ১৪ মাস। জন্মলগ্নে শাবকের ওজন হয় ৫০ থেকে ৬০ কেজি। জিরাফ বিদেশি প্রাণী হওয়ার পরও চিড়িয়াখানা কর্তৃপক্ষের নিবিড় পর্যবেক্ষণে নতুন শাবকের জন্ম হয়েছে। এবার একটি পুরুষ শাবকের জন্ম হওয়ায় নতুন আশার আলো দেখা দিয়েছে। শাবকটি সুস্থ অবস্থায় বড় হলে জিরাফের প্রজননে বড় ভূমিকা রাখবে।

সর্বশেষ খবর