সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

চাল চুরির দায়ে আওয়ামী লীগ নেতা আটক, সেই চেয়ারম্যান বরখাস্ত

জামালপুরে ট্রাক থেকে ত্রাণ ছিনিয়ে নিয়ে গেল হতদরিদ্ররা

প্রতিদিন ডেস্ক

করোনা পরিস্থিতি মোকাবিলা করতে সরকার প্রদত্ত ত্রাণের চাল চুরির দায়ে বগুড়ায় আওয়ামী লীগের দুই নেতাকে আটক করা হয়েছে। একই ঘটনায় চট্টগ্রামের এক ইউপি চেয়ারম্যানকে বরখাস্ত করা হয়েছে। এদিকে জামালপুরে ট্রাক আটকিয়ে ত্রাণ লুটের ঘটনাও ঘটেছে। এ ছাড়া বিভিন্ন স্থানে ত্রাণ চোরদের সাজা দেওয়ার খবরও পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- বগুড়া : বগুড়ার নন্দীগ্রামে হতদরিদ্রদের ১০ টাকা কেজি দরের চাল কালোবাজারে ক্রয় করে মজুদ করার দায়ে আওয়ামী লীগের দুই নেতাকে আটক করা হয়েছে। ওই সময় ১৬৮ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। শনিবার রাত ১১টায় র‌্যাব-১২ বগুড়া স্পেশাল কোম্পানির সদস্যরা অভিযান চালিয়ে তাদের আটক করে। আটককৃতরা  হলেন- নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিছুর রহমান ও তার সহযোগী নন্দীগ্রাম সদর ইউনিয়নের ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আনছার আলী। পরে তাদের দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। জানা গেছে, শনিবার রাতে নন্দীগ্রাম উপজেলার শিমলা গ্রামে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিছুর রহমানের বাড়িতে অভিযান চালায় র‌্যাব। এ সময় তার বাড়ি তল্লাশি করে ৫৮ বস্তা চাল উদ্ধার করা হয়। এরপর র‌্যাব সদস্যরা শিমলা বাজারে আনিছুর রহমানের গোডাউনে তল্লাশি চালিয়ে আরও ১১০ বস্তা চাল উদ্ধার করে। পরে র‌্যাব সদস্যরা আনিছুর রহমান ও তার সহযোগী আনছার আলীকে আটক করে। আটককৃতরা র‌্যাবের জিজ্ঞাসাবাদে জানান, খাদ্য বিভাগের ডিলার মিলন সরদারের নামে বরাদ্দকৃত চাল কালোবাজারে ক্রয় করে মজুদ করেন তারা। চট্টগ্রাম : ত্রাণের চাল কেড়ে নেওয়ার ঘটনায় অভিযুক্ত চট্টগ্রামের সেই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আবছারকে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ গতকাল বিকালে তার বহিষ্কার আদেশের বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। বরখাস্ত হওয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৩ নং মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ‘ত্রাণ অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় মির্জাপুরের চেয়ারম্যান নুরুল আবছারকে বরখাস্ত করা হয়েছে। ওই ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন ১ নং প্যানেল চেয়ারম্যান।’ প্রসঙ্গত, নুরুল আবছার গত ৬ এপ্রিল ত্রাণ দেওয়ার কথা বলে ২৬টি পরিবারকে পরিষদে ডেকে নেন। এরপর ফটোসেশন করে তাদের কাছ থেকে ত্রাণ কেড়ে নেন। এর প্রতিবাদ করায় ওই পরিবারগুলোর ওপর হামলা চালায় চেয়ারম্যানের লোকজন। এ ঘটনায় বাংলাদেশ প্রতিদিন-এ সংবাদ প্রকাশ হলে তোলপাড় সৃষ্টি হয়।

ফেনী : ফেনীর ফুলগাজীতে হতদরিদ্রের মাঝে ১০ টাকা দরে বিক্রি করার চাল জাকির হোসেন (৩৫) নামে এক প্রবাসীর বাড়িতে পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে। গত শনিবার রাতে ফুলগাজী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুলতানা নাসরিন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেন। এ সময় তার বাড়ি থেকে ৩০ কেজি ওজনের ৬ বস্তা চাল উদ্ধার করা হয়। জাকির হোসেন উপজেলার আমজাদহাট ইউনিয়নের ফেনাপুস্করণী গ্রামের হাবিবুল্লাহ মজুমদারের ছেলে। অভিযানের বিষয় টের পেয়ে স্থানীয় ডিলার আবদুল আউয়াল নান্নু (৩৮) পালিয়ে যান। নান্নু আমজাদহাট ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি। ফুলগাজী থানার অফিসার ইনচার্জ কুতুব উদ্দিন জানান, এ ব্যাপারে জাকির হোসেন ও আবদুল আউয়ালের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। 

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের মহারাজপুর থেকে সরকারি ২২৬ বস্তা চালসহ সাতজনকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ-ডিবি। আটককৃতদের মধ্যে পাঁচজন শ্রমিক ও দুজন চালের মালিক রয়েছেন। গতকাল বেলা ১টার দিকে মহারাজপুর ইউনিয়নের জোড়াবকুলতলা গ্রামে প্রবাসী মন্টু মাস্টারের বাড়িতে এ অভিযান চালানো হয়। এ সময় ৫০ কেজি ওজনের ২২৬ বস্তা সরকারি চাল বস্তা থেকে বের করে অন্য বস্তায় ভর্তি করা হচ্ছিল। ডিবি পুলিশ ঘটনাস্থল থেকে ২২৬ বস্তা চাল ও বস্তা সেলাই করার মেশিন জব্দসহ সাতজনকে আটক করে। আটককৃতরা হলেন- চালের মালিক দাবিদার সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ফয়েজ উদ্দিনের ছেলে মেশবাহুল ও গণকা গ্রামের নজরুল ইসলামের ছেলে রবিউল এবং শ্রমিকরা হচ্ছেন- আবদুল খালেক, কামাল, রেণু, আবু বাক্কার ও মেহেদি। চালের মূল মালিক মহারাজপুরের কামাল ও আমনুরার বাবু পলাতক রয়েছেন। একটি সূত্র জানায়, পলাতক কামাল ও বাবু স্থানীয়ভাবে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত।

ব্রাহ্মণবাড়িয়া : গতকাল ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে সরকারিভাবে হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে বিক্রির জন্য বরাদ্দকৃত চাল অন্য জায়গায় নিয়ে যাওয়ার সময় ১৪ বস্তা চাল আটক করা হয়েছে। বেলা ১১টার সময় উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের দুলালপুর হালিম চৌমুহনী এলাকায় সড়কে এ চালগুলো আটক করা হয়। স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার বিষ্ণুপুর রানোর বাজারের ডিলার মো. শাহিন মিয়ার গোডাউন থেকে ব্যাটারিচালিত অটোরিকশা (টমটম গাড়ি) দিয়ে নেওয়ার পথে দুলালপুর হালিম চৌমুহনী এলাকায় স্থানীয়রা গাড়িসহ ১৪ বস্তা চাল আটক করে। খবর পেয়ে ওই এলাকার দুজন ইউপি সদস্য ও শিল্পী তাবরিজ সরকার ঘটনাস্থলে উপস্থিত হন। তাবরিজ সরকার বলেন, ‘আমরা খবর পেয়ে ঘটনাস্থলে যাই। গাড়িচালককে জিজ্ঞাসা করলে তিনি জানান, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ডিলার শাহিন মিয়া এ চাল বিষ্ণুপুর ইউনিয়নের চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিনের কাছে রেখে আসতে পাঠিয়েছেন। পরে আমরা উপজেলা প্রশাসনকে অবগত করি। প্রশাসনের লোকজন এসে চালগুলো উদ্ধার করে উপজেলায় নিয়ে গেছেন।’ উপজেলা নির্বাহী অফিসার মেহের নিগার বলেন, চালগুলো উদ্ধার করে থানায় পাঠানো হয়েছে।

জামালপুর : জামালপুরে পৌরসভার ত্রাণবাহী ট্রাক আটকিয়ে ত্রাণ সামগ্রী লুট করেছে স্থানীয় জনতা। গতকাল দুপুরে পৌর শহরের মুকুন্দবাড়ি এলাকায় এই ঘটনা ঘটে।  জামালপুর পৌরসভার ২, ৪ ও ৬ নং ওয়ার্ডের জন্য ১০ কেজি করে চাল ও ৩ কেজি করে আলুর ৬শ’ প্যাকেট ত্রাণ নিয়ে ট্রাকটি যাচ্ছিল শহরের বানিয়া বাজারে ৬নং ওয়ার্ড কাউন্সিলর জামাল পাশার কার্যালয়ে। দুপুর সাড়ে ১২টারদিকে ট্রাকটি মুকুন্দবাড়ি এলাকায় পৌছলে পথেই স্থানীয় লোকজন আটক করে। পরে মুকুন্দবাড়ি, পালপাড়া ও বজ্রাপুর এলাকার কর্মহীন মানুষ প্রায় ৪শ’র মতো ত্রাণের প্যাকেট লুট করে নিয়ে যায়।

পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর জামাল পাশা বলেন, লকডাউনে কর্মহীন মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বরাদ্দকৃত ত্রাণ আজ আমার ওয়ার্ডে দেওয়ার কথা ছিলো। আমিসহ মহিলা কাউন্সিলর এবং টেগ অফিসারকে নিয়ে নির্দিষ্ট স্থানে অপেক্ষা করছিলাম, কিন্তু কিছুক্ষণ পর ২ নং ওয়ার্ডের কাউন্সিলর জানায় রাস্তায় ট্রাক আটকিয়ে ত্রাণ লুট করা হচ্ছে। ফুটেজ দেখে ত্রাণ লুটকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি মোবাইল ফোনে জানান, ত্রাণ সামগ্রী লুট হয়নি, গরীব মানুষের মাঝেই বিতরণ করা হয়েছে। মূলত তাড়াতাড়ি করে ত্রাণ বিতরণ করায় অনেকেই এটাকে লুটের ঘটনা বলে মনে করছে।

সর্বশেষ খবর