সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

জ্বর সর্দি শ্বাসকষ্ট নিয়ে আরও ১১ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

সর্দি কাশি ও শ্বাসকষ্টের মতো করোনা উপসর্গ নিয়ে দেশের বিভিন্ন স্থানে আরও ১১ জন মৃত্যুবরণ করেছেন। গোপালগঞ্জ, রাজশাহী, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, চাঁদপুর, রাজবাড়ী, ঝিনাইদহ, কুড়িগ্রাম, টাঙ্গাইল ও নেত্রকোনায় এসব মৃত্যুর পর সংশ্লিষ্ট বাড়িঘর-এলাকা লকডাউন করা হয়েছে। এলাকাগুলোতে তৈরি হয়েছে আতঙ্ক।  গোপালগঞ্জের কাশিয়ানীতে করোনার উপসর্গ নিয়ে সানিয়া বেগম (২০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। গতকাল সকালে কাশিয়ানী উপজেলার বুথপাশা গ্রামে তিনি মারা যান। পরে তার নমুনা সংগ্রহ করার পাশাপশি বাড়িটি লকডাউন করা হয়েছে। কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির আহমেদ জানান, বুথপাশা গ্রামের ওই গৃহবধূ জ্বর ও শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে মারা যান। তার মরদেহ কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয় এবং নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে।

রাজশাহীতে জ¦র ও শ্বাসকষ্ট নিয়ে এক রোগীর মৃত্যু হয়েছে। তিনি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার বাড়ি নওগাঁ। তিনি করোনাভাইরাস সংক্রমিত রোগী ছিলেন কিনা তা জানার জন্য তার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

এদিকে করোনা রোগীদের জন্য প্রস্তুত রাখা রাজশাহীর সংক্রমক ব্যাধি (আইডি) হাসপাতালে এখন তিনজনকে আইসোলেশনে রাখা হয়েছে। করোনার চিকিৎসার জন্য রামেক হাসপাতালে গঠিত চিকিৎসা টিমের প্রধান ডা. আজিজুল হক আযাদ গতকাল নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

করোনা উপসর্গ নিয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে থাকা ময়না খাতুন (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে তার মৃত্যু হয়। তিনি জেলার মিরপুর উপজেলার আমলা মাহদীপুর গ্রামের আবদুর রহিমের স্ত্রী। গত ১০ এপ্রিল করোনা উপসর্গ নিয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে এলে তাকে আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা দেওয়া হয়। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) তাপস কুমার সরকার বলেন, শুক্রবার জ্বর, ঠান্ডাসহ নানা সমস্যা নিয়ে এক নারীকে হাসপাতালে নিয়ে আসেন পরিবারের সদস্যরা। অসুস্থ ওই নারীকে আইসোলেশনে নেওয়া হয়। সেখানে তার চিকিৎসা চলছিল। তার নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। 

চুয়াডাঙ্গার জীবননগরে করোনা উপসর্গ নিয়ে মেহেরজান খাতুন (৬৫) নামে নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় সংশ্লিষ্ট এলাকার চারটি বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। মৃত নারীর করোনা বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য কর্তৃপক্ষ নমুনা সংগ্রহ করেছে। মৃত্যুর আগে ওই নারী জ¦র ও ডায়রিয়া রোগে ভুগছিলেন বলে জানিয়েছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ। তিনি জীবননগর উপজেলার খয়েরহুদা গ্রামের মৃত আবদুল লতিফের স্ত্রী। গত শনিবার সন্ধ্যায় তার মৃত্যু হয়।

চাঁদপুরে করোনাভাইরাস উপসর্গ নিয়ে ৪১ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার রাতে চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে চিকিৎসক ও প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের উপস্থিতিতে তার দাফন সম্পন্ন হয়। রাতেই তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি নারায়ণগঞ্জে এক কোম্পানিতে কর্মরত ছিলেন। তার গ্রামের বাড়ি চাঁদপুরের মতলব উত্তর উপজেলায়। তিনি গত ২৬ মার্চ তার কর্মস্থল নারায়ণগঞ্জে সর্দি, জ্বর ও কাশিতে আক্রান্ত হন। এর পরে কিছুটা সুস্থ হলে ১ এপ্রিল চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে শ্বশুরবাড়িতে যান। আবারও তার সর্দি, জ্বর ও কাশি দেখা দেয়। তার সঙ্গে রক্তের উচ্চচাপও বেড়ে যায় এবং শনিবার বিকালে মারা যান তিনি।

নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার মল্লিকপুর গ্রামে ঢাকা ফেরত নরউত্তম সরকার (৫৫) নামের এক ব্যক্তি শনিবার বিকালে করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ নমুনা সংগ্রহ করে ময়মনসিংহ পাঠিয়েছে। শনিবার সকালে স্বজনরা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলেও পরবর্তীতে মাঠে রেখেই পালিয়ে যায়। পরে অ্যাম্বুলেন্স দিয়ে লাশ পাঠিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।  রাজবাড়ীর সদর উপজেলার লক্ষ্মীকোল হরিসভা এলাকায় জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে গতকাল বিকাল ৩টার দিকে সীতানাথ শীল (৫৮) নামে এক ব্যক্তি মারা গেছেন। লক্ষ্মীকোল হরিসভা এলাকার বাসিন্দা জয়দেব কর্মকার বলেন, প্রায় এক সপ্তাহ ধরে সীতানাথ জ্বর, সর্দি ও কাশি নিয়ে নিজ বাড়িতেই অবস্থান করছিলেন। বিকালে হঠাৎ সীতানাথ মারা যান।  ঝিনাইদহ সদর ও কালীগঞ্জ উপজেলায় করোনার উপসর্গ নিয়ে শনিবার রাতে সামেদ আলী (৪৫) ও ইসরাইল হোসেন (৬০) নামে দুজনের মৃত্যু হয়েছে। এ ঘটনার পর করোনা পরীক্ষার জন্য দুজনের নমুনা সংগ্রহ করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে এবং তাদের বাড়ি লকডাউন করে লাল পতাকা টানিয়ে দিয়েছে প্রশাসন।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ এলাকায় জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে আজিজার রহমান ইচ্চু নামের এক ব্যক্তি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। গত শনিবার মৃত্যুবরণ করেন তিনি। ওই ব্যক্তির ছেলে সম্প্রতি গাজীপুর থেকে ফিরেছেন বলে জানায় স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। মৃত ব্যক্তিসহ তার পরিবারের অন্যদের নমুনা সংগ্রহ করে পরিবারটিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। টাঙ্গাইলের সখীপুরে উচ্চরক্তচাপ ও শ্বাসকষ্ট নিয়ে বোরহান উদ্দিন (৭০) নামের এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে মুমূর্ষু অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। তিনি পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বাসায় থাকতেন। তার গ্রামের বাড়ি উপজেলার বেতুয়া গ্রামে। এ ঘটনায় পৌর এলাকার সানাবান্দা ও তার গ্রামের বাড়ির লোকজনের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

সর্বশেষ খবর