সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা অব্যাহত

সবকিছু সামাল দিতে হিমশিম

বিশেষ প্রতিনিধি

সেনা, পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা আন্তরিকতার সঙ্গে আপ্রাণ চেষ্টা করেও সবকিছু সামাল দিতে হিমশিম খাচ্ছেন। সাধারণ মানুষের অনেকেই তাদের কথা কানে নিচ্ছেন না। যতই বিনয়ের সঙ্গে তারা সামাজিক দূরত্ব বজায় রাখা, অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়ার মতো বিষয়গুলো বারবার বয়ান করছেন, কিন্তু বিষয়গুলো যেন কেউই মানতে নারাজ। নির্ধারিত সময়ের বাইরে দোকানপাট খোলা রাখা, অহেতুক গাড়ি ও মোটরসাইকেল নিয়ে ঘুরতে বেড়ানো যেন অনেকের কাছে ফ্যাশনে পরিণত হয়েছে। এমন পরিস্থিতিতে অনেকটা বাধ্য হয়েই সেনা, পুলিশ ও র‌্যাব সদস্যরা আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বাধ্য হচ্ছেন। ভ্রাম্যমাণ আদালত কাউকে কাউকে জরিমানা করছে। এর পরও যেন পরিস্থিতি যেমনটা আশা করা হচ্ছে তা হচ্ছেই না। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : জেলায় করোনাভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশ বাস্তবায়নে পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত সরকারি নির্দেশ অমান্য করায় ভ্রাম্যমাণ আদালত ৯টি প্রতিষ্ঠানকে মোট ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে। এ সময় ভ্রাম্যমাণ আদালত অসহায় মানুষের মধ্যে মাস্ক বিতরণ এবং বিভিন্ন অলিগলিতে ঢুকে হ্যান্ডমাইকে করোনা বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করে। মেট্রোপলিটন পুলিশের সহায়তায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান ও মো. আতাউর রাব্বীর নেতৃত্বে এ পৃথক অভিযান পরিচালিত হয়। নগরীর আমানতগঞ্জ, বেলতলা, বেলতলা খেয়াঘাট, কাউনিয়া, কাউনিয়া বিসিক ও নাজির মহল্লায় মো. জিয়াউর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। অন্যদিকে নগরীর রূপাতলী, সাগরদী ও বাংলাবাজারসহ বিভিন্ন এলাকায় অভিযান চালায় মো. আতাউর রাব্বীর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত।

বাগেরহাট : করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে সেনাবাহিনীর সদস্যরা গতকাল জেলার ফকিরহাট ও মোল্লাহাট উপজেলাসহ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় তারা মাইকিং করে সবাইকে ঘরে থাকার আহ্বান জানান। তারা সড়ক, ফুটপাথ ও দোকানে জীবাণুনাশক ¯েপ্র করেন। সকাল থেকে জেলার বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বাসিয়ে ঢাকা ও নারায়ণগঞ্জসহ করোনা আক্রান্ত জেলাগুলো থেকে কোনো লোক যাতে বাগেরহাটে ঢুকতে না পারে সে জন্য তল্লাশি চলে। শুধু রোগীবাহী অ্যাম্বুলেন্স, সংবাদ সংগ্রহের গাড়ি, নিত্যপ্রয়োজনীয় ও জরুরি সেবা, খাদ্য সরবারাহ, করোনা প্রতিরোধ ও মানবিক সহায়তার কাজে নিয়োজিত এবং সরকারি যানবাহনসমূহ স্বাভাবিকভাবে চলমান থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা জেলার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেন। কোনো কারণ ছাড়া রাস্তায় বের হলে জরিমানা আদায় করা হয়। সামাজিক দূরত্ব না মানায় ৯১ জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। তাদের কাছ থেকে ৬১ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়। জেলার ৯ উপজেলার বিভিন্ন এলাকায় এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

কুষ্টিয়া : কুমারখালীতে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের আদেশ অমান্য করায় দুজনকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এদের মধ্যে রড-সিমেন্টের দোকান খোলা রাখায় মালিককে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড এবং এক পরিবারকে ঢাকা থেকে নিয়ে আসায় পিকআপ চালককে সাত দিনের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়। পরিবারটিকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে। এ ছাড়া আরেক হোটেল মালিককে ২০০ টাকা জরিমানা করা হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার জয়বাংলা বাজার, চৌরঙ্গী বাজার ও পান্টি বাজার এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের বিচারক ছিলেন সহকারী কমিশনার (ভূমি) এম এ মুহাইমিন আল জিহান।

ফরিদপুর : বোয়ালমারী উপজেলায় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশ অমান্য ও অপ্রয়োজনে ঘোরাঘুরি করায় ১৪ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে বোয়ালমারী পৌর সদর বাজারের লাবণী স্টোরের মালিক অলোক কুমার সাহাকে ৫ হাজার, মানিক মিয়াকে ৫ হাজার, মিরাজ মীরকে ৫ হাজার, পলাশ কাজীকে ৫ হাজার এবং মোল্যা ফার্মেসির মালিক সৈয়দ আলীকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ঝোটন চন্দ। অন্যদিকে পৃথক অভিযানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির আহমেদ বোয়ালমারী পৌর সদর বাজারে অপ্রয়োজনে ঘোরাঘুরি করায় রাকিব মিয়াকে ২ হাজার টাকাসহ ৯ জনকে মোট ৯ হাজার টাকা জরিমানা করেন।

ময়মনসিংহ : করোনাভাইরাস মোকাবিলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। জনসমাগম ও রাস্তায় অযথা ঘোরাফেরা ঠেকাতে এবং বাজারগুলোতে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে গতকাল সকাল থেকে মাঠে নামেন একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের আটটি টিম। সারা দিন ধরে ভ্রাম্যমাণ আদালত নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এক যুবককে তিন দিনের এবং অপর এক যুবককে এক দিনের জেল প্রদান করেন। এ ছাড়া ১৭টি পৃথক মামলায় ১৭ হাজার ৬০০ টাকা জরিমানা আদায় করা হয় বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা হক।

কিশোরগঞ্জ : কটিয়াদীতে ১০০ টাকা দরে কেনা ব্লিচিং পাউডার ৩০০ টাকায় বিক্রি করায় বিক্রেতাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। জানা যায়, একজন ক্রেতার অভিযোগের ভিত্তিতে কটিয়াদী সদরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়। সমর বর্মণ স্টোরকে ১০০ টাকায় কেনা প্রতি কেজি ব্লিচিং পাউডার ৩০০ টাকায় বিক্রির অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় আরেকটি প্রতিষ্ঠানকে ৮০ টাকায় কেনা প্রতি কেজি রসুন ১২০ টাকায় বিক্রির অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সেনাবাহিনী ও প্রশাসন যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় উপজেলার প্রতাপগঞ্জ বাজারে মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্স না থাকায়, গণজমায়েত, অপ্রয়োজনে ঘোরাঘুরি করায় এবং দোকান খোলা রাখায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়। উপজেলার প্রতাপগঞ্জ বাজারসহ বিভিন্ন বাজারে সচেতনতামূলক মাইকিং করে সেনাবাহিনী। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নাছির উদ্দিন সরোয়ার ১০ জনকে অর্থদ- প্রদান করেন।

কুড়িগ্রাম : করোনাভাইরাস প্রতিরোধে গতকাল শহরের খলিলগঞ্জ এলাকায় চেকপোস্ট বসায় জেলা পুলিশ। এ সময় সাতটি বাসে করে ফরিদপুরের আলতুখান জুট মিল থেকে আসা শ্রমিক ও তাদের পরিবারের ২০৯ জনকে চিহ্নিত করা হয়। পরে তাদের নাম-ঠিকানা নিয়ে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয় পুলিশ। এ ছাড়া গত তিন দিনে কুড়িগ্রামের বিভিন্ন সড়কে পুলিশ চেকপোস্ট বসিয়ে ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত দেড় শতাধিক ব্যক্তির নাম-ঠিকানা স্বাস্থ্য বিভাগের কাছে পাঠায়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর