বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

সমুদ্র অভিযান মালদ্বীপের পথে

বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে জরুরি চিকিৎসা ও নিরাপত্তাসামগ্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সমুদ্র অভিযান মালদ্বীপের পথে

সার্কভুক্ত দেশ মালদ্বীপে অবস্থানরত প্রবাসী বাঙালিদের জন্য চাল, ডাল, সবজিসহ প্রায় ১০০ টন খাদ্য সহায়তা দিচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের যেসব নাগরিক করোনাভাইরাসের এই যুদ্ধে কর্মহীন হয়ে মালদ্বীপে খাদ্য সংকটে রয়েছেন তাদের এসব খাবার বিতরণ করা হবে। বাংলাদেশ নৌবাহিনীর  জাহাজ (বানৌজা) ‘সমুদ্র অভিযান’-এ করে এসব খাবার মালদ্বীপের বাংলাদেশ দূতাবাসে পৌঁছে দেওয়া হবে। মঙ্গলবার বিকালে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন সরকারের পক্ষ থেকে নৌবাহিনীর কাছে এসব খাবার হস্তান্তর করেন বলে জানা গেছে।

অতিরিক্ত  জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নির্দেশে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে চাল, ডাল, আলু, পিয়াজ, ডিম, সবজি, সাবানসহ প্রায় ৩০ লাখ টাকার খাবার কেনা হয় মালদ্বীপে খাদ্য সংকটে থাকা প্রবাসীদের জন্য। তিনি আরও বলেন, করোনাভাইরাসের প্রভাবে চট্টগ্রামের সব দোকান, বাজার, ব্যাংক বন্ধ থাকায় মাত্র এক দিনের নোটিসে প্রায় ১০০ টন খাবার কেনা কঠিন কাজ হয়ে দাঁড়ায়। তবে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের কারণে আমরা সফল হয়েছি বলতে হবে। নৌবাহিনীর কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মোয়াজ্জেম হোসেন জানান, জেলা প্রশাসনের কাছ থেকে খাবার বুঝে নেওয়ার পর বুধবার সকালে মালদ্বীপের উদ্দেশে বানৌজা ‘সমুদ্র অভিযান’ চট্টগ্রাম ছেড়ে গেছে। ৫-৬ দিনের মধ্যে জাহাজটি মালদ্বীপ পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পর্যটন ও মৎস্যসম্পদ নির্ভর দ্বীপরাষ্ট্র মালদ্বীপে প্রায় ৬০ থেকে ৭০ হাজার বাংলাদেশি প্রবাসী রয়েছেন। বর্তমান পরিস্থিতিতে তারা কর্মহীন হয়ে মানবেতর জীবন ধারণের মুখে পড়েছেন। বাংলাদেশি এসব প্রবাসীর কথা বিবেচনায় এনে সরকারের পক্ষ থেকে মালদ্বীপ সরকারকে এসব খাদ্য সহায়তা পাঠানো হচ্ছে। বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তা বিলি-বণ্টন করা হবে প্রবাসী বাঙালিদের মধ্যে।

সর্বশেষ খবর