বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

রমজানে সরকারি তৎপরতা বাড়ছে

রুকনুজ্জামান অঞ্জন

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি বাড়লেও আসন্ন রমজানে পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে এলাকাভিত্তিক ‘লকডাউন’ কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে যাতে পণ্য পরিবহনে কোনো ধরনের নেতিবাচক প্রভাব না পড়ে সে বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে যাতে টিসিবির পণ্য পরিবহন কার্যক্রম পরিচালিত হয় সেটি নিশ্চিত করার জন্য গতকাল বিশেষ মনিটরিং টিম গঠনের একটি সার্কুলার জারি করেছে। বিষয়টি নিয়ে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রমজানে পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি স্বাভাবিক রাখার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্প্রতি বৈঠক হয়েছে। সে অনুযায়ী টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম সম্প্রসারণ করাসহ বাজার পরিদর্শন ও স্বাস্থ্যবিধি মেনে ট্রাক সেল কার্যক্রম পরিচালিত হচ্ছে কি-না সেটি নিশ্চিত করতে রাজধানীনকে ৮টি জোনে ভাগ করে ৮টি মনিটরিং টিম গঠন করা হয়েছে। করোনাভাইরাসের কারণে সরকারি ছুটি আরও বাড়লেও রমজানকে সামনে রেখে বাণিজ্য মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট দফতর ও সংস্থাগুলোর তৎপরতা বাড়াতে চিঠি পাঠানো হয়েছে বলেও জানান বাণিজ্য সচিব।

সূত্রগুলো জানায়, চাল-ডাল, সবজি, ফলমূলসহ নিত্যপ্রয়োজনীয় আমদানি ও কৃষকের উৎপাদিত পণ্য যাতে যথাসময়ে সরবরাহ করা যায় সেজন্য সড়কের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। একই সঙ্গে বন্দরে দ্রুত পণ্য খালাসের বিষয়ে সমুদ্র ও স্থল বন্দরে কর্মরত কাস্টমস এবং বন্দর কর্তৃপক্ষের সহায়তা চাওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, রমজান উপলক্ষে টিসিবির ন্যায্যমূল্যের তেল, চিনি, ছোলা, মসুর ডাল ও পিয়াজ রাজধানী ঢাকায় ৯০টি ও চট্টগ্রামে ৩০টি স্থানসহ সারা দেশে ৪০০টি স্থানে বিক্রি করা হচ্ছে। প্রায় তিন হাজার ডিলারের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। রমজান সামনে রেখে টিসিবির ট্রাক সেলগুলোতে প্রচুর ক্রেতাদের ভিড় থাকায় অনেকেই মনে করছেন এতে করোনাভাইরাসের ঝুঁকি বাড়তে পারে। এ ধরনের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে এরই মধ্যে ১০ টাকা কেজি দরে ওএমএস’র চাল বিক্রি কার্যক্রম স্থগিত করেছে খাদ্য মন্ত্রণালয়। ওএমএসের অভিজ্ঞতা নিয়ে এখন টিসিবির ট্রাক সেলে সেই বিশৃঙ্খলা এড়াতে রাজধানীর ৩১টি পয়েন্টে বাণিজ্য মন্ত্রণালয়ের ৮টি মনিটরিং টিম কাজ করবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়েরে কর্মকর্তারা।

রাজধানীর যে পয়েন্টে থাকবে মনিটরিং টিম : বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিমগুলো ঢাকার দুই সিটি করপোরেশন চারটি করে মোট ৮টি টিম কাজ করবে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের জোন-১ এর টিমে বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুল আউয়াল ও এস এম রফিকুল ইসলাম রাজধানীর উত্তরা, আজমপুর, টঙ্গী, আবদুল্লাহপুর, রাজলক্ষ্মী, আশকোনা হাজী ক্যাম্প ও খিলক্ষেত-এ মনিটরিং করবেন; জোন-২ এর টিমে উপ-সচিব মিরাজুল ইসলাম উকিল ও শাহেদুর আকবর খান কালশী, মিরপুর-১৪, ১৩, ১২, ১১, ১০, ১ ও ২ ছাড়াও গাবতলী, টেকনিক্যাল, আদাবর ও মনসুরাবাদ; জোন-৩ এ উপ-সচিব ফিরোজ উদ্দিন আহমেদ ও সিনিয়র সহকারী সচিব আশফাকুর রহমান ৬০ ফিট ভাঙ্গা মসজিদ, শেওড়াপাড়া, খামারবাড়ী, ফার্মগেট, তেজগাঁও এবং জোন-৪ এ উপ-সচিব খন্দকার নুরুল হক ও আসাদুজ্জামান রাজধানীর সাতারকুল, গুলশান, বনশ্রী, বাড্ডা, রামপুরা, মেরাদিয়া, খিলগাঁও, মালিবাগ, বেগুনবাড়ী মনিটরিং করবেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জোন-১ এ উপ-সচিব শরিফ রায়হান কবির ও আমিনুল হক মৌচাক, শান্তিনগর, সচিবালয়, শাহবাগ, পান্থপথ, নিউমার্কেট, জিগাতলা ও পলাশীতে; জোন-২এ উপ-সচিব জালালউদ্দিন ও সেলিম হোসেন বাসাবো, শাজাহানপুর, মুগদা, মতিঝিল; জোন-৩ এ উপ-সচিব মোস্তফা জামাল হায়দার ও সিনিয়র সহ. সচিব নাজমুল হক লালবাগ, ইত্তেফাক, বাবুবাজার, কাপ্তানবাজার, ভিক্টোরিয়া পার্ক, সোয়ারিঘাট এবং জোন ৪-এ উপ-সচিব খলিলুর রহমান ও মনির হোসেন হাওলাদার রাজধানীর নন্দিপাড়া, শনির আখড়া, যাত্রাবাড়ী, ধলপুর, মাতুয়াইল, সারুলিয়া, কামরাঙ্গীরচর বাজারে মনিটরিং কার্যক্রম পরিচালনা করবেন।

সর্বশেষ খবর