বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

আজ থেকে শুরু করোনা পরীক্ষার ব্যতিক্রমী বুথ

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহ করতে দক্ষিণ কোরিয়ার মডেলে রাজধানীর তিতুমীর কলেজে বুথ বসানো হয়েছে। আজ থেকে সেখানে কার্যক্রম শুরু করা হতে পারে। বেসরকারি সংস্থার সহায়তায় সারা দেশে এ ধরনের ৩২০টি পরীক্ষা বুথ স্থাপন করা হবে। দক্ষিণ কোরিয়ার মডেলে এ ‘কিয়স্ক’ বসানো হচ্ছে বাংলাদেশে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, আমরা অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এ ধরনের ধারণা নিয়ে এগিয়ে আসতে উৎসাহ দিচ্ছি। অবশ্যই, এ ধরনের সুযোগ-সুবিধা আমাদের পরীক্ষার হার বাড়াতে বাড়তি সুবিধা দেবে। তা ছাড়া এ বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ করতে জনবলও কম লাগবে। এনজিও জেকেজি হেলথ কেয়ার নমুনা সংগ্রহ করছে এবং সেগুলো ডিজিএইচএস তাদের নিজস্ব পরীক্ষাগারে পরীক্ষা করবে।

জেকেজি হেলথ কেয়ারের আহ্বায়ক ড. সাবরিনা আরিফ বলেন, এ ধরনের  মোট ৪৪টি নমুনা সংগ্রহ বুথ স্থাপন করা হয়েছে। এর মধ্যে আটটি ঢাকায়, আটটি নারায়ণগঞ্জে এবং বাকিগুলো অন্যান্য বিভাগে স্থাপন করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার মডেল অনুসরণ করে দেশজুড়ে পর্যায়ক্রমে ৩২০টি বুথ স্থাপন করা হবে।

তিনি জানান, কাচে ঘেরা কেবিনের মতো দেখতে নমুনা সংগ্রহ বুথটি এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে স্বাস্থ্যকর্মীরা যেখানে অবস্থান করেন সেখানকার পরিবেশ সবসময় জীবাণুমুক্ত থাকে। স্বাস্থ্যকর্মীরা বুথের বাইরে দাঁড়ানো মানুষের শরীর থেকে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করবেন।

ডা. সাবরিনা আরও বলেন, এ বুথগুলো স্থাপন করা হবে স্কুল বা কলেজ প্রাঙ্গণে। সেখানে অনেক মানুষের মধ্য থেকে স্বাস্থ্যকর্মী এবং হাসপাতালকে সুরক্ষিত রাখবে এ পদ্ধতি। পরীক্ষার জন্য বারবার হটলাইনে কল করতে হবে না বিধায় এটা মানুষের দুর্ভোগও কমাবে। তারা নিজেরাই পরীক্ষার জন্য বুথে চলে যেতে পারবেন।

সর্বশেষ খবর