শিরোনাম
রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বিদেশে বাংলাদেশিদের মৃত্যু থামছে না

নিজস্ব প্রতিবেদক, নিউইয়র্ক ও যুক্তরাজ্য প্রতিনিধি

বিদেশে বসবাসকারী বাংলাদেশিদের মৃত্যু থামছে না। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিনই মৃত্যুর তালিকায় যোগ হচ্ছে নতুন সংখ্যা। গতকালও পাওয়া গেছে আরও ছয় বাংলাদেশির মৃত্যুর খবর। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কুয়েত এবং কানাডায় এ মৃত্যুর ঘটনা ঘটেছে।

করোনায় আক্রান্ত হয়ে গতকাল আরও তিন বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। তিনজনই মারা গেছেন নিউইয়র্কে। তাদের মধ্যে দুজন হলেন বিক্রমপুরের শাহ আলম তালুকদার (৪৫) এবং সিলেটের দেওয়ান মুনতাহা (৫৩)। হাসপাতালের উদ্ধৃতি দিয়ে বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি রহিম হাওলাদার জানিয়েছেন, শাহ আলম তালুকদার করোনায় আক্রান্ত হয়ে মারা যান। উল্লেখ্য, গত শুক্রবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে ১৪২ বাংলাদেশির মৃত্যু হয়। তাদের অধিকাংশই ছিলেন ৫০ বছরের অধিক বয়সী পুরুষ।

যুক্তরাজ্যে কভিড-১৯ করোনাভাইরাসে রউফুল ইসলাম নামে এক প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে। করোনার সঙ্গে ১৬ দিনের যুদ্ধ শেষে গত ১৭ এপ্রিল লন্ডন সময় রাত ১০টায় কুইন্স হাসপাতালে তার মৃত্যু হয়। রউফুল ইসলামের গ্রামের বাড়ি সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার  শ্রীধরা গ্রামে। তিনি পরোপকারী ও দক্ষ সংগঠক হিসেবে যুক্তরাজ্যে কমিউনিটিতে পরিচিত ছিলেন। কুয়েত প্রতিনিধি জানান, কুয়েতে প্রতিনিয়ত বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গতকাল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক বাংলাদেশি (বয়স ৬৮) মারা গেছেন। ৯ দিন আইসিউতে থাকার পর ওই প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত তার পূর্ণ পরিচয় পাওয়া যায়নি।  দেশটিতে গতকাল ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে বিভিন্ন  দেশের মোট ৯৩ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রবাসী বাংলাদেশি আছেন ৬ জন। কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম এ তথ্য প্রকাশ করে। কানাডা প্রতিনিধি জানিয়েছেন, কানাডার টরেন্টোতে বিশিষ্ট ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সালাম শরীফ করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন।

 তিনি ছিলেন রাজনৈতিক এবং সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা ব্যক্তিত্ব। তার মৃত্যুতে বাংলাদেশ কমিউনিটিতে শোকের পাশাপাশি উৎকণ্ঠাও বেড়ে গেছে। এ নিয়ে করোনাভাইরাসে টরেন্টোতে চারজন এবং অটোয়াতে একজন মিলে ৫ জন বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। কানাডার আলবার্টার এডমেনটন, টরেন্টো, মন্ট্রিয়ল এবং ব্রিটিশ কলম্বিয়ায় প্রবাসী বাঙালিদের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন অনেকেই। এখনো ১০/১২ জন বাংলাদেশি অসুস্থ হয়ে কেউ হাসপাতালে, কেউ ঘরেই আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।

সর্বশেষ খবর