মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

জীবিত বাংলাদেশিকে মৃত ঘোষণা নিয়ে যুক্তরাষ্ট্রে তোলপাড়

লাবলু আনসার, নিউইয়র্ক

করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নিউইয়র্ক সিটিতে চলছে করোনায় মারা যাওয়ার বিভ্রান্তিকর তথ্য প্রচার। সবাই অবরুদ্ধ এবং যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন থাকায় সামাজিক যোগাযোগ মাধ্যমে গত ১৯ এপ্রিল শামীমা নাসরীন নামে এক বাংলাদেশি গৃহবধূর মৃত্যুর সংবাদ প্রকাশ করা হয়, অথচ তিনি মারা যাননি। এনিয়ে তোলপাড় শুরু হয়েছে। জানা গেছে, শামীমা করোনায় আক্রান্ত হয়েছিলেন। তবে তিনি বেশ কদিন আগে সম্পূর্ণ  সুস্থ হন এবং এখন সন্তানদের নিয়ে কুইন্সের উডসাইডে বসবাস করছেন। এ তথ্য নিশ্চিত করেছেন শামীমা নাসরীনের পারিবারিক বন্ধু এবং নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের সার্জেন্ট সাজেদুর রহমান। উল্লেখ্য, শামীমা নাসরীনের স্বামী মির্জা হুদা সোহাগের (৪৪) সঙ্গে যশোর ক্যান্টনমেন্টে পড়তেন সাজেদুর। নিউইয়র্কে এসেও একইসঙ্গে কুইন্স কমিউনিটি কলেজে পড়েছেন।

গতকাল সাজেদুর এ প্রতিনিধিকে বলেন, ‘কিছুক্ষণ আগেও শামীমার সঙ্গে আমার স্ত্রীর কথা হলো। তিনি ভালোই আছেন। অথচ ফেসবুকে তার স্বামীর সহপাঠী পরিচয়ে মৃত্যুর সংবাদই শুধু নয়, তার দুটি শিশু সন্তানও সিটি প্রশাসনের হেফাজতে নেওয়া হয়েছে বলে মিথ্যাচার করা হয়েছে। না জেনে এমন তথ্য প্রচারের মধ্যে সুস্থ মানসিকতার প্রকাশ ঘটেনি।’ উল্লেখ্য, করোনায় আক্রান্ত হয়ে শামীমার স্বামী আইটি সেক্টরের কর্মকর্তা যশোরের সন্তান মির্জা হুদা মারা গেছেন ২৯ মার্চ। সে সময়ে শামীমাও আক্রান্ত ছিলেন। তবে নিয়মিত ওষুধ সেবন এবং অন্যান্য নির্দেশাবলি মেনে চলায় সপ্তাহখানেক আগে তিনি পরিপূর্ণভাবে সুস্থ হন।

এ ধরনের জঘন্য মিথ্যাচারে ক্ষুব্ধ এবং ব্যথিত শামীমার ছোটবোন ফিয়োনা মির্জা বলেন, ‘আমি জঘন্য প্রচারণার ডকুমেন্ট সংগ্রহ করেছি। ফেসবুক অথরিটিকে অভিযোগ পাঠাচ্ছি। এরপর যথাযথ আইনগত পদক্ষেপ নেব। কারণ আত্মীয়-স্বজন এবং পরিচিতজনের অনেকেই ফোন করছেন শোক জানাতে।’ তিনি বলেন, স্বামীকে হারিয়ে শামীমা যেমন কঠিন পরিস্থিতিতে, একইভাবে দুই শিশু সন্তান তাদের বাবাকে হারিয়ে বিমর্ষ। এ সময়ে এই পরিবারের পাশে দাঁড়িয়ে এই কষ্ট কাটিয়ে উঠতে সহায়তার পরিবর্তে এমন নির্জলা মিথ্যাচারে লিপ্তরা প্রকৃত অর্থে অমানুষের মতো আচরণ করেছেন। এদিকে, নিউইয়র্ক অঞ্চলে সর্ববৃহৎ সামাজিক সংগঠক ‘বাংলাদেশ সোসাইটি’র পক্ষ থেকেও এক বিবৃতিতে এ ধরনের মিথ্যাচারে গভীর হতাশা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রহিম হাওলাদার, সেক্রেটারি রুহুল আমিন সিদ্দিকী এবং  কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী তাদের ফেসবুকে প্রদত্ত বিবৃতিতে এমন মিথ্যা প্রচারণার নিন্দা এবং চলমান চরম দুঃসময়ে সবার শুভবুদ্ধির উদয় হবে বলে আশা করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর