বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

এবার ইতিহাসের ভিন্নতম রোজা পালন করবে সৌদিবাসী

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব

রোজা মানেই সৌদি আরবে ভিন্ন কিছু। সাহরি আর ইফতারকে ঘিরে ব্যাপক আয়োজন। মসজিদগুলোতে তারাবি নামাজের জন্য বিশেষ    প্রস্তুতি। বড় বড় প্রতিষ্ঠান আর ধনাঢ্য ব্যক্তিদের উদ্যোগে জায়গায় জায়গায় তাঁবু খাটিয়ে রোজাদারদের ইফতারের আয়োজন। তাছাড়া মক্কা এবং মদিনার পবিত্র দুই মসজিদে বিশ্বের সবচেয়ে বড় ইফতার আয়োজন। সারারাত কর্মযজ্ঞ আর ফজরের নামাজ পড়ে জোহর পর্যন্ত ঘুম। রাস্তাঘাট আর বিপণিবিতানগুলোতে বর্ণিল আলোকসজ্জা। শপিং মলগুলোতে ডিসকাউন্টের ছড়াছড়ি।

ইতিহাস আর ঐতিহ্য ধরে রেখে রোজা পালনের সব পরিকল্পনা আর স্বপ্ন ভেঙে চুরমার করে দিয়েছে মহামারী করোনাভাইরাস। রাষ্ট্রীয়ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে মসজিদে নামাজ আদায়। গণজমায়েত এড়িয়ে বাসায় ইফতার আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে। মক্কায় মসজিদুল হারাম আর মদিনায় মসজিদে নববীতে ইফতারের যে আয়োজন রাষ্ট্র করে থাকে সেটি এবার বিতরণ করা হবে দুই শহরের বাসিন্দাদের মাঝে। চাঁদ দেখা সাপেক্ষে আগামীকাল শুক্রবার থেকে শুরু হতে পারে পবিত্র রমজান মাস। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সৌদি আরবের রাজকীয় আদালত।

মধ্যপ্রাচ্যে ৩২ বছর আর শুধু সৌদিতেই ২০ বছর ধরে অবস্থান করছেন কুমিল্লার লালমাই উপজেলার প্রবাসী মাওলানা আবু তাহের । তিনি বলেন, ভিন্ন এক রমজান মাসের মুখোমুখি হতে যাচ্ছি। অতীতে রমজানে সবাই মিলে একসঙ্গে সাহরি এবং ইফতার আয়োজন করা হতো। এবার করোনা সংক্রমণের কারণে একা সাহরি, ইফতার এবং তারাবি আদায় করতে হবে। তিনি বলেন, আল্লাহর দরবারে একটাই প্রার্থনা এই রমজানকে উসিলা করে করোনা মহামারী থেকে সবাইকে রক্ষা করুন।

সাইফুল নামে অপর এক বাংলাদেশি বলেন, বছরের অন্যান্য সময়ের চেয়ে রমজানে সবচেয়ে বেশি মানুষ উমরাহ পালন করে থাকেন। কিন্তু এবার করোনার বিস্তাররোধ করতে উমরাহ বন্ধ রাখা হয়েছে। আমাদের আয় রোজগারও বন্ধ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর