বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০ ০০:০০ টা

আরেকটি অ্যান্টিবডি থেরাপি ট্রায়াল চীনে

প্রতিদিন ডেস্ক

চীনে করোনার আরেকটি অ্যান্টিবডি থেরাপির হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে। গত সোমবার একজন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবীকে অ্যান্টিবডি চিকিৎসার ডোজ দেওয়া হয়। এই অ্যান্টিবডি চিকিৎসা পদ্ধতির উন্নয়ন করেছে মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি এলি লিলি এবং চীনা প্রতিষ্ঠান জুনশি বায়োসায়েন্সেস। সূত্র : সিএনএন।

এলি লিলি জানিয়েছে, তারা আগামী কয়েক দিনের মধ্যে যুক্তরাষ্ট্রেও প্রথম ধাপের গবেষণা শুরু করবে। বিজ্ঞানীরা প্রথমে জেএস-০১৬ নামের অ্যান্টিবডি চিকিৎসা মানুষের মধ্যে ব্যবহার করা নিরাপদ কিনা- তা পরীক্ষা করে দেখবেন। পরীক্ষায় নিরাপদ প্রমাণিত হলে তারপর এর কার্যকারিতা পরীক্ষা করে দেখবেন গবেষকরা। প্রথম ধাপটি সফল হলে কীভাবে এটি সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করা যায়- তা নির্ধারণে আরও ট্রায়াল চালানো হবে। এই অ্যান্টিবডি নিজেই ভালো কাজ করে, নাকি অন্যান্য অ্যান্টিবডির সঙ্গে মিশ্রণে এটি আরও কার্যকর ভূমিকা রাখে- সেটিও যাচাই করে দেখা হবে। প্রসঙ্গত, রিজেনেরনসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানও করোনার বিরুদ্ধে লড়াইয়ে অ্যান্টিবডি থেরাপি তৈরির চেষ্টা করছে। এ মাসেই ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর ব্যাপারে আশাবাদী প্রতিষ্ঠানগুলো। ভ্যাকসিন দৌড় : বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিস্তার মোকাবিলায় ভ্যাকসিন তৈরির তোড়জোড় চলছে। এর মধ্যে বেশ কয়েকটি সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা চলছে। তবে ভ্যাকসিন কে সবার আগে ছাড়বে, তা নিয়ে আমেরিকা ও চীনের মধ্যে মর্যাদার লড়াই চলছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করছেন, তারা এরই মধ্যে ২০ লাখ ডোজ ভ্যাকসিন তৈরি করে রেখেছেন, যা নিরাপদ প্রমাণিত হলেই ছাড়া হবে। এর পরপরই চীনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের হাতেও শরতের আগেই ভ্যাকসিন থাকবে। চীন-মার্কিন ভ্যাকসিন-লড়াইয়ের মধ্যে সুখবর দিচ্ছেন লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরা। তারা বলছেন, তাদের আশা, কম খরচে আগামী বছরের শুরুতেই বিশ্বের হাতে ভ্যাকসিন তুলে দিতে পারবেন তারা। দাতব্য সংস্থা কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত ২২৪টি ভ্যাকসিন উন্নয়নে কাজ চলছে। এর মধ্যে উত্তর আমেরিকাতেই চলছে ৪৯ শতাংশ প্রকল্প। তবে মানবশরীরের দ্বিতীয় ধাপের পরীক্ষায় ৫টি ভ্যাকসিন নিয়ে এগিয়ে রয়েছে চীন।

এদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের তৈরি পরীক্ষামূলক ‘এজেডডি-১২২’ ভ্যাকসিনটির ব্যাপক উৎপাদন শুরু করেছে ব্রিটিশ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ভ্যাকসিন উৎপাদনকে আরও সামনে এগিয়ে নিতে মার্কিন প্রতিদ্বন্দ্বী গিলিয়েড সায়েন্সের কাছে একসঙ্গে কাজ করার প্রস্তাব দিয়েছে।

সর্বশেষ খবর