রবিবার, ৫ জুলাই, ২০২০ ০০:০০ টা

মৃতের সংখ্যা ২ হাজার ছুঁইছুঁই

এক দিনে আক্রান্ত ৩২৮৮

বিশেষ প্রতিনিধি

মৃতের সংখ্যা ২ হাজার ছুঁইছুঁই

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃত্যের সংখ্যা এখন দুই হাজার ছুঁইছুঁই। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৯ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল এক হাজার ৯৯৭ জনে। একই সময়ে করোনা রোগী হিসেবে শনাক্ত হয়েছেন তিন হাজার ২৮৮ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন এক লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। আইইডিসিআরের অনুমিত হিসাবে গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও দুই হাজার ৬৭৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল মোট ৭০ হাজার ৭২১ জনে।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল গত ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। প্রায় এক মাস পর মৃতের সংখ্যা ২০ এপ্রিল ১০০ ছাড়িয়েছিল। মৃতের সংখ্যা ৫০০ ছাড়ায় গত ২৫ মে। গত ১০ জুন মৃতের সংখ্যা হাজার ছাড়ায়। দেড় হাজার ছাড়িয়েছিল ২২ জুন। প্রথম মৃত্যুর ৮৪ দিন পর ৪ জুলাই মৃতের সংখ্যা দুই হাজারের কাছে পৌঁছে গেল। এই হিসাবে মৃতের সংখ্যা ৫০০ ছাড়াতে সময় লেগেছিল দুই মাস সাত দিন। পরের ৫০০ জনের মৃত্যু ঘটে ১৬ দিনের মধ্যে। তার পরের ৫০০ জনের মৃত্যু ঘটে ১২ দিনে। মৃতের তালিকায় আরও ৪৯৭ জন যোগ হতে সময় লাগল ১৩ দিন।

গতকাল করোনা পরিস্থিতি নিয়ে সবশেষ তথ্য জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে হাজির হন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ২১ জন পুরুষ এবং আটজন নারী। মৃতদের মধ্যে ২৫ জন হাসপাতালে এবং একজন বাড়িতে মারা যান। তিনজনকে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। মৃতদের মধ্যে ৯ জন ঢাকা বিভাগের, সাতজন রাজশাহী বিভাগের, চারজন চট্টগ্রাম বিভাগের, তিনজন করে খুলনা ও সিলেট বিভাগের, দুজন বরিশাল বিভাগের এবং একজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। তাদের মধ্যে দুজনের বয়স ছিল ৮০ বছরের বেশি। এ ছাড়া একজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৯ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, চারজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে। মোট মৃত এক হাজার ৯৯৭ জনের বয়সভিত্তিক তথ্য বিশ্লেষণে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, ষাটোর্ধ্ব রোগীদের মৃত্যুর হার ৪৩ দশমিক ৫২ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ২৯ দশমিক চার শতাংশ, ৪১ থেকে ৫০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ১৪ দশমিক ৭২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার সাত দশমিক ৪১ শতাংশ, ২১ থেকে ৩০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার তিন দশমিক ৫৮ শতাংশ, ১১ থেকে ২০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার এক দশমিক ২০ শতাংশ, ১০ বছরের নিচে রোগীদের মৃত্যুর হার শূন্য দশমিক ৬০ শতাংশ। সারা দেশে মোট মৃত রোগীদের এলাকাভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগের এক হাজার ৪১ জন, চট্টগ্রামের ৫২১ জন, রাজশাহীর ১০১ জন, খুলনার ৮২ জন, বরিশালের ৬৭ জন, সিলেটের ৮৪ জন, ময়মনসিংহের ৪৮ জন, রংপুর বিভাগের ৫৩ জন। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ এক হাজার ৫৮৭ জন, যা শতকরা ৭৯ দশমিক ৪৭ ভাগ এবং নারী ৪১০ জন, যা শতকরা ২০ দশমিক ৫৩ ভাগ।

নাসিমা সুলতানা জানান, সারা দেশে ৭১টি ল্যাব চালু হলেও গত ২৪ ঘণ্টায় সাতটি ল্যাব থেকে নমুনা সংগ্রহের তথ্য আসেনি। এ সময়ে ৬৪টি ল্যাবে ১৪ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত দেশে পরীক্ষা হয়েছে আট লাখ ৩২ হাজার ৭৪টি নমুনা।

এদিকে সারা দেশের কোথায় কোথায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হলেন তার সর্বশেষ খবর জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা-

দিনাজপুর : জেলায় গত ২৪ ঘণ্টায় এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় এক নারীর মৃত্যুসহ ২৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৬৯৮ জনে। এর মধ্যে পুরুষ ৫০৬ জন, নারী ১৬৪ জন ও শিশু ২৮ জন। এ ছাড়াও গত ২৪ ঘণ্টায় ২৫ জন সুস্থসহ এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছেন ৩৭৫ জন। দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুছ জানান, আক্রান্ত রোগীর মধ্যে দিনাজপুর সদরে চারজন, বিরামপুরে তিনজন, কাহারোলে একজন, বিরলে দুজন, চিরিরবন্দরে পাঁচজন, পার্বতীপুরে সাতজন ও ফুলবাড়ীতে একজন।

কুড়িগ্রাম : জেলায় নতুন করে করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছেন ৫৫ জন। তার মধ্যে রংপুর পিসিআর ল্যাব থেকে সদর উপজেলাসহ তিন উপজেলায় ছয়জন এবং ঢাকা থেকে ন্যাশনাল মেডিসিন অব ল্যাবরেটরি রেফারেন্স ইনস্টিটিউটে করোনা টেস্টের রিপোর্টে ৪৯ জন শনাক্ত হন। শনিবার দুপুরে সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান এ তথ্য জানান। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২০৪ জনে।

লালমনিরহাট : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার পাটগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও পাটগ্রাম বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. সামসুল আলম প্রধান (৫৩) মারা গেছেন। শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে তিনি মারা যান। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হলো। এদিকে শুক্রবার জেলায় আরও ২৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল দুপুরে লালমনিরহাটের সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় এ তথ্য জানান।

বগুড়া : জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৪৭ জন। আর সুস্থ হয়েছেন ১৫ জন। ছয়জনসহ মোট মারা গেছেন ৬০ জন। শনিবার দুপুরে বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানান, আক্রান্তদের মধ্যে পুরুষ ৩০ জন, নারী ১৫ জন ও শিশু দুজন। বগুড়ায় করোনায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ২৪৬ জন। সুস্থ হয়েছেন ৮৬০ জন। নতুন ছয়জনসহ মোট মারা গেছেন ৬০ জন।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : সুন্দরগঞ্জে নতুন করে আরও ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ১৪ জন।

গাজীপুর : জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২১ জন। এ নিয়ে গাজীপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল তিন হাজার ৬২১ জনে। শনিবার গাজীপুর সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় গাজীপুরে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ২১ জনের মধ্যে গাজীপুর সদরে আটজন, কালিয়াকৈরে পাঁচজন, কালীগঞ্জ উপজেলায় তিনজন, কাপাসিয়া উপজেলায় চারজন এবং শ্রীপুর উপজেলায় একজন।

চাঁদপুর : জেলায় গতকাল নতুন করে আরও ৩২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে চাঁদপুর সদরে ১০ জন, হাজীগঞ্জে চারজন, ফরিদগঞ্জে ৯ জন, শাহারাস্তিতে দুজন, কচুয়ায় তিনজন ও মতলব দক্ষিণে চারজন রয়েছেন।

আমতলী (বরগুনা) : উপজেলা আড়পাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যার এ কে এম নুরুল হক তালুকদার (৫৮) প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল সকালে ঢাকার বারডেম হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। উপজেলার আড়পাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ কে এম নুরুল হক তালুকদার গত ২৪ জুন জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। তার শরীরের অবস্থার অবনতি হলে তাকে ওই দিন উন্নত চিকিৎসার জন্য ঢাকার বারডেম হাসপাতালে পাঠানো হয়। ২৫ জুন (বৃহস্পতিবার) তার নমুনা আমতলী স্বাস্থ্যবিভাগ সংগ্রহ করে ঢাকার আইইসিডিআরে পাঠিয়ে দেয়। ওইদিন রাতে তাকে বারডেম হাসপাতালে ভর্তি করে আইসিইউতে নেওয়া হয়। ২৭ জুন আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিবেদন আসে তিনি করোনায় আক্রান্ত। আইসিইউতে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি শনিবার সকালে মৃত্যুবরণ করেন।

নাটোর : জেলায় নতুন করে আরও ১৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩০ জনে।

জয়পুরহাট : ইসলামী ব্যাংক বাংলাদেশ জয়পুরহাট শাখার ব্যবস্থাপকসহ ৩৪ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। গতকাল সকালে প্রশাসনের পক্ষ থেকে ইসলামী ব্যাংক বাংলাদেশ জয়পুরহাট শাখা লকডাউন ঘোষণা করা হয়েছে। জয়পুরহাট সিভিল সার্জন ডা. সেলিম মিয়া শনিবার দুপুরে জানান, জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৪৪৯ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২০৭ জন।

নোয়াখালী : জেলায় গত ২৪ ঘণ্টায় আরও চারজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ছাড়াও চাটখিল উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে নোয়াখালী জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২৩৯ জন, মৃত্যু হয়েছে ৪৬ জনের ও সুস্থ হয়েছেন এক হাজার ৬৯ জন।

বরগুনা : গত ২৪ ঘণ্টায় বরগুনায় একজন চিকিৎসকসহ ১৩ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ওই চিকিৎসক আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার পদে কর্মরত আছেন। এ নিয়ে শনিবার পর্যন্ত জেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা হলো ২৭৩ জন। তাদের মধ্যে ১২৯ জন চিকিৎসাধীন রয়েছেন। বাকিদের মধ্যে ১৪০ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন এবং চারজন মৃত্যুবরণ করেছেন।

সর্বশেষ খবর