শিরোনাম
শনিবার, ২৫ জুলাই, ২০২০ ০০:০০ টা
কৃষি

দিনাজপুরে দৃষ্টিনন্দন ছাদবাগান

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দিনাজপুরে দৃষ্টিনন্দন ছাদবাগান

বাড়ির ছাদের যেদিকে চোখ যায় শুধু গাছ আর গাছ। ফুলে ফলে ছেয়ে গেছে ছাদের সাজানো বাগান। বাড়ির চারপাশের বেলকনিতেও ঝুছে ঝুলন লতা। ফুটেছে নানা রঙের ফুল। ছাদবাগান যেন ফুল-ফলের সমারোহ।

বাগানের সবুজের সমারোহ দেখে যে কারোরই চোখ জুড়িয়ে যাবে। ছাদেই যেন প্রকৃতির মেলা। বাগানে আছে গোলাপ, গাঁদা, কুন্দ জুঁই, অ্যারোমেটিক জুঁই, বেলি, সোর্ড লিলি, জলগোলাপ, ওয়াটার পপি, ব্লুডেজ, রোজ ক্যাকটাস, দোপাটি, সাদা ও লাল হাসনাহেনা, কাঞ্চন, সোনালু, করবী, কাঁটা মেহেদি, জ্যাট্রফা, জিনিয়া, কাঠগোলাপ, চন্দ্রপ্রভা, টেকোমা, টগর, কলাবতীসহ ১০০ জাতের ফুল। আছে লিলিয়াম, অ্যামারিলিলাস লিলিসহ নানা জাতের লিলি, নানা শোভাবর্ধনকারী পাতাবাহার গাছ। আরও আছে পেয়ারা, আম, লাল আমলকী, মালটা, তেঁতুল, লিচু, আনার, লেবুসহ ৫০টি বিভিন্ন জাতের ফলের গাছ। এ ছাড়া ছাদে বিভিন্ন জাতের সবজিও রয়েছে। শখের বশে গড়া এ বাগান তো নয়, যেন এক টুকরো ভালোবাসা। করোনার কারণে মানুষের জীবনের ছন্দপতনের সময় প্রশান্তি ও বেঁচে থাকার প্রেরণা জোগায় এ প্রকৃতি। আর সে প্রকৃতিকে আরও সুন্দরভাবে এই সময়ে গড়ে তুলেছেন এমনই একজন গাছপ্রেমী শৌখিন মানুষ দিনাজপুরের শিরীন বকুল। নিজের সন্তানের মতোই এ বাগানের প্রতিটি গাছকে ভালোবাসেন তিনি। মানুষকে গাছ উপহার দিতেও ভালোবাসেন। তিনি ফুলবাড়ী উপজেলার রামভদ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা। উপজেলার বাসুদেবপুরে নিজ বাড়ির ছোট্ট ছাদে বছর দু-এক থেকে বাগান করছেন। তাঁর সংগ্রহে রয়েছে প্রায় ৩০ জাতের পর্তুলিকা যা আমরা ঘাসফুল নামে চিনি। এ ফুলের সৌন্দর্য চোখ ফেরাতে দেয় না, দেখলে চোখ জুড়িয়ে যায়।

শখের পাশাপাশি ঘরে বসে অনলাইনের মাধ্যমে অর্ডার নিয়ে এ পর্তুলিকা বিক্রি করে বেশ কিছু টাকা আয়ও করেছেন বলে জানান শিরীন বকুল। স্কুলশিক্ষিকা জানান, প্রতিটি গাছ সংগ্রহের পেছনে রয়েছে অনেক ত্যাগ, কষ্ট আর শ্রম। যখন যেখানেই যান সেখানেই পছন্দের গাছটি খোঁজেন। কখনো বাসে, কখনো ট্রেনে জার্নি করে বিভিন্ন জায়গা থেকে তিনি গাছ কিনে আনেন। এ পর্যন্ত তার বাগানে প্রায় ১ লাখ টাকা খরচ করেছেন। এ ছাড়া সারা দেশ থেকে অনলাইনের মাধ্যমেও গাছ কিনে থাকেন। তাই শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষপ্রেম জাগাতে গাছ উপহার দেন। সবার উদেশে তিনি বলেন, ‘আসুন বেশি করে গাছ লাগাই, বাগান করি, ভবিষ্যৎ প্রজন্মকে সবুজের সমারোহে গড়ে তুলি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর