মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বন্যার কারণে সৃষ্টি হচ্ছে নতুন দরিদ্র

-রাশেদ আল মাহমুদ তিতুমীর

বন্যার কারণে সৃষ্টি হচ্ছে নতুন দরিদ্র

বিশিষ্ট অর্থনীতিবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর বলেছেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভয়াবহ ঘূর্ণিঝড়ের পর কভিড-১৯ মহামারীর দুর্ভোগের মধ্যে মানুষের কাছে মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে বন্যার প্রকোপে সবাই বিপর্যস্ত। ইতিমধ্যে দিন আনে দিন খায় এমন মানুষ সহায়-সম্বলহীন হয়ে পড়েছে। এতে দরিদ্র মানুষের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে অনেকে। অর্থাৎ নতুন দরিদ্রের সংখ্যা বেড়েছে। গত ৩৫ বছরের মধ্যে এ বছর দরিদ্রের হার কমার পরিমাণ কমেছে। একদিকে তথাকথিত প্রবৃদ্ধির প্রাক্কালে কর্মসংস্থান তৈরি হচ্ছিল। প্রকৃতপক্ষে মজুরি কমছিল এবং শ্রম ব্যয় করে প্রতিদানের হার পুঁজির তুলনায় কমছিল। যার কারণে দারিদ্র্যের হার বেড়েছে।

বাংলাদেশ প্রতিদিনের কাছে রাশেদ আল মাহমুদ বলেন, কভিড-১৯ এসে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত থেকে নতুন দরিদ্র তৈরি করেছে। বন্যা যেমন মৌসুমি, তেমন পূর্বাভাস থাকায় প্রতিরোধে পূর্বপরিকল্পনা নেওয়ার সুযোগ ছিল। কিন্তু বন্যার সঙ্গে সম্পর্ক রেখে জীবনযাত্রার যে পরিকল্পনা দরকার ছিল, সেটি নেওয়া হয়নি। নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা, প্রকৌশল ও কারিগরি পরিকল্পনা করা হয়েছে। আবার বাতিল করা হয়েছে। পানির উন্নয়ন বোর্ড, স্থানীয় সরকার, দুর্যোগ মন্ত্রণালয় যার যার মতো পরিকল্পনা করেছে। প্রকল্পের পর প্রকল্প করেছে তারা। কিন্তু এই পরিকল্পনার সঙ্গে জনগণের দেশীয় জ্ঞান ও অভিজ্ঞতার মাধ্যমে বন্যা প্রতিরোধে কোনো কাজ করা হয়নি। কোনো কোনো সময় পুরোটাই প্রকৌশল, কারিগরি সমাধান প্রাধান্য পেয়েছে। এ কারণে অভিঘাত বেড়েছে। তিনি বলেন, আইনিভাবে নদীকে লিগ্যাল পারসন হিসেবে ঘোষণা করা হয়েছে। কিন্তু নদী, নালা, খাল, জলাভূমি ক্ষমতার আশীর্বাদে বেদখল হয়ে যাচ্ছে। নদী কমিশনের ক্ষমতা হ্রাসের চেষ্টা চলছে। বন্যার প্রকোপ থেকে উদ্ধার এক মন্ত্রণালয়ের কাজ নয়।

সমন্বয়ের ফাঁকফোকর দিয়ে আইন উপেক্ষা করা হয়েছে। হাইড্রোলিক সাইকেল অনুযায়ী পানির আন্তদেশীয় চুক্তি উপেক্ষিত রয়ে গেছে, যার কারণে বন্যার মৌসুমে বাংলাদেশের ভাটি অঞ্চল উজান দেশের খামখেয়ালির মধ্যে পড়েছে। প্রয়োজনীয় পানি না পেয়ে খরার সমস্যা, অতিরিক্ত পানির কারণে বন্যার প্রকোপে পড়ছে। এই বন্যায় দরিদ্র, নিম্নবিত্ত মানুষকে নগদ সহায়তা দিতে হবে। সর্বজনীন জরুরি সহায়তা দিয়ে মানুষের পাশে দাঁড়াতে হবে।

সর্বশেষ খবর