রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

দিনের ব্যবধানে ফের বাড়ল শনাক্তের হার

নিজস্ব প্রতিবেদক

দিনের ব্যবধানে ফের বাড়ল শনাক্তের হার

নমুনা পরীক্ষায় করোনা রোগী শনাক্তের হার কয়েক দিন ধরে টানা কমার পর ফের এক লাফে বেড়ে গেল ২ দশমিক ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৬৮৯টি নমুনা পরীক্ষায় নতুন করে দুই হাজার ১৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৮ দশমিক ২৩ শতাংশ। এক দিন আগেও এই হার ছিল ১৬ দশমিক ০৯ শতাংশ। ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে প্রাণ গেছে আরও ৩২ জনের। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে তিন লাখ আট হাজার ৯২৫ জন, আর মোট মারা গেছেন চার হাজার ২০৬ জন।

গতকাল স্বাস্থ অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে করোনাভাইরাস সংক্রমণের সবশেষ তথ্য তুলে ধরা হয়। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত এক দিনে সুস্থ হয়েছেন আরও দুই হাজার ২৭ জন। এতে মোট সুস্থ হয়ে উঠলেন এক লাখ ৯৮ হাজার ৮৬৩ জন। এক দিনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৮ দশমিক ২৩ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ২৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৪ দশমিক ৩৭ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ।

এদিকে গত একদিনে মারা যাওয়া ৩২ জনের সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত ও সুস্থ রোগী বাদ দিলে দেশে গতকাল পর্যন্ত চিকিৎসাধীন করোনা রোগী ছিলেন এক লাখ পাঁচ হাজার ৮৫৬ জন। এর মধ্যে হাসপাতালে ভর্তি ছিলেন চার হাজার ১১৮ জন। বাড়িতে ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছিলেন এক লাখ এক হাজার ৭৩৮ জন করোনা রোগী।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩২ জনের ২৬ জন পুরুষ ও ছয়জন নারী। এর মধ্যে ১৮ জন ছিলেন ষাটোর্ধ্ব। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন ও দুজনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। ১১ জন ঢাকা বিভাগের, নয়জন চট্টগ্রাম বিভাগের, পাঁচজন বরিশাল বিভাগের, তিনজন করে সিলেট ও রংপুর বিভাগের ও একজন খুলনা বিভাগের বাসিন্দা ছিলেন। এখন পর্যন্ত যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৭৮ দশমিক ৪৬ শতাংশ পুরুষ ও ২১ দশমিক ৫৪ শতাংশ নারী। আর ৪৯ দশমিক ২৬ শতাংশ মৃত্যু হয়েছে ষাটোর্ধ্ব মানুষের।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও তথ্য- দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় চিকিৎসকসহ ৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই হাজার ৯৯৪ জন। মোট মারা গেছেন ৫৯ জন। সুস্থ হয়েছেন দুই হাজার ৪৫৫জন। কুমিল্লা : ২৪ ঘণ্টায় নতুন করে ৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ছয় হাজার ৭৭০ জন। মোট সুস্থ হয়েছেন পাঁচ হাজার ২৩৪ জন। ২৪ ঘণ্টায় মারা গেছেন দুজন। মোট মারা গেছেন ১৭৫ জন। বাগেরহাট : গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ৮৮৮ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৭৭৫ জন। মারা গেছেন ২০ জন। এ নিয়ে বাগেরহাটে করোনা আক্রান্তদের মধ্যে ২০ জন মারা গেল জেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে। টাঙ্গাইল : গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই হাজার ৫১৭ জন। মোট মারা গেছেন ৪২ জন। সুস্থ হয়েছেন এক হাজার ৭৪৮ জন। হাসপাতালে ভর্তি আছেন ১৬৩ জন।

সর্বশেষ খবর