বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

শোক শ্রদ্ধায় সম্পন্ন সি আর দত্তের শেষকৃত্য

সাংস্কৃতিক প্রতিবেদক

শোক শ্রদ্ধায় সম্পন্ন সি আর দত্তের শেষকৃত্য

অগণিত মানুষের ফুলেল শ্রদ্ধা, হৃদয় নিংড়ানো ভালোবাসা ও রাষ্ট্রীয় সম্মাননা শেষে গতকাল সকালে রাজধানীর রাজারবাগ মহাশ্মশানে সি আর দত্তের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। বেলা ১১টায় শেষ কৃত্যানুষ্ঠানে রণাঙ্গনের এই যোদ্ধার মরদেহ শ্মশানে পৌঁছানোর পর বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় এই বীরউত্তমের প্রতি সম্মান জানান বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

পরিবার ও স্বজনদের দেখার জন্য এর আগে সকালে সিএমএইচ-এর হিমাগার থেকে প্রথমে তার কফিন নেওয়া হয় বনানী ডিওএইচএস-এর বাসায়। সেখান থেকে সকাল সোয়া ৮টায় সেনাবাহিনীর তত্ত্বাবধানে জাতীয় পতাকায় মুড়িয়ে কফিন নেওয়া হয় ঢাকেশ্বরী মন্দিরে। ঢাকার জেলা প্রশাসক শহীদুল ইসলামের উপস্থিতিতে সেখানে এই মুক্তিযোদ্ধাকে জানানো হয় রাষ্ট্রীয় সম্মান। গার্ড অব অনার দেওয়ার পাশাপাশি মুক্তিযুদ্ধের এই সেক্টর কমান্ডারের কফিনে ফুলেল শ্রদ্ধা জানায় রণাঙ্গনের সহযোদ্ধা আর সাবেক সহকর্মীরা। শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের প্রতিনিধিরাও।

সি আর দত্তের মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি কে এম শফিউল্লাহ, আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল। আরও শ্রদ্ধা জানান বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, সাবেক সংসদ সদস্য খ ম জাহাঙ্গীর, আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া. মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, মহানগর সার্বজনীন পূজা কমিটি, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ, ঢাকেশ্বরী জাতীয় মন্দির, বাংলাদেশ হিন্দু পরিষদ ঢাকা মহানগর দক্ষিণ শাখা, বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ হিন্দু মহাজোট, লালবাগ থানা পূজা কমিটি। শ্রদ্ধা নিবেদন শেষে মাহবুব-উল আলম হানিফ বলেন, তিনি শুধু মুক্তিযোদ্ধাই ছিলেন না, তিনি ছিলেন সংগঠক। দেশের যে কোনো ক্রান্তিকালে তিনি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন ও দায়িত্ব পালন করেছেন। হাফিজ উদ্দিন আহমেদ শ্রদ্ধা জানানো শেষে সি আর দত্তের ছেলের হাতে দলের শোকবাণী তুলে দেন। এ সময় তিনি বলেন, মুক্তিযুদ্ধে সিআর দত্তের অবদান জাতি শ্রদ্ধা ভরে স্মরণে রাখবে। আমরা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে শ্রদ্ধা জানাতে এসেছি। এ সময় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সি আর দত্তের ছেলে চিরঞ্জিত দত্ত, মহুয়া দত্ত, চয়নিকা দত্ত, কবিতা দাসগুপ্তও বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেন। স্ত্রী বিয়োগের পর কয়েক বছর ধরে ছেলেমেয়েদের সঙ্গে যুক্তরাষ্ট্রেই বসবাস করছিলেন সি আর দত্ত। গত ২৫ আগস্ট ফ্লোরিডার একটি হাসপাতালে মারা যান তিনি।

সর্বশেষ খবর