মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মৌখিক নির্দেশেই ভারতের পিঁয়াজ আসছে না

নিজস্ব প্রতিবেদক ও দিনাজপুর প্রতিনিধি

মৌখিক নির্দেশেই ভারতের পিঁয়াজ আসছে না

সীমান্ত দিয়ে ভারত পিঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে- ব্যবসায়ীদের বরাত দিয়ে এমন একটি সংবাদ গণমাধ্যমে প্রকাশ পেলেও এ বিষয়টি নিশ্চিত করতে পারেনি সরকার। সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে যোগাযোগ করার পর তারা বলছেন, এ বিষয়ে সরকারের কাছে কোনো তথ্য নেই। তবে তারা জেনেছেন, ভারত সরকারের মৌখিক নির্দেশে দেশটির কাস্টমস সোমবার থেকে বন্দর দিয়ে পিঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে।

বিষয়টি জানতে গতকাল সন্ধ্যায় টেলিফোনে যোগাযোগ করা হলে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘পিঁয়াজ রপ্তানি বন্ধের বিষয়ে ভারতের দিক থেকে আমরা এখনো কিছু জানতে পারিনি। তারা হয়তো (বন্ধের)  প্রক্রিয়া শুরু করে থাকতে পারে। কিন্তু সে সম্পর্কে আমাদের কাছে আগাম কোনো তথ্য নেই।’ বাণিজ্য সচিব জানান, পরিস্থিতি যাই হোক না কেন, গতবারের অভিজ্ঞতা থেকে আমরা এবার আগেভাগেই প্রস্তুত ছিলাম। ফলে এরই মধ্যে ৩০ টাকা কেজি দরে ভোক্তার কাছে টিসিবির মাধ্যমে পণ্যটি বিক্রি কার্যক্রম শুরু হয়েছে এবং এটি আগামী মার্চ পর্যন্ত চলবে।

তিনি বলেন, টিসিবির মাধ্যমে তুরস্ক, চীন, মিয়ানমারসহ বিভিন্ন দেশ থেকে প্রায় এক লাখ মেট্রিকটন পিঁয়াজ আমদানির উদ্যাগ নেওয়া হয়েছে।

এ ছাড়া ন্যায্যমূল্যে পণ্যটি কিনতে যাতে টিসিবির ট্রাকের পেছনে লাইন ধরতে না হয়, সে জন্য তারা ই-কমার্সের মাধ্যমে ভোক্তার ঘরে পিঁয়াজ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিতে যাচ্ছেন বলেও জানান বাণিজ্য সচিব। হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ বলেন, পিঁয়াজ রপ্তানি বন্ধের বিষয়টি তাদের লিখিতভাবে জানানো হয়নি। ভারত সরকারের মৌখিক নির্দেশনায় রপ্তানি সাময়িক বন্ধ রয়েছে বলে তারা জানতে পেরেছেন। তিনি বলেন, এমনও হতে পারে তারা রপ্তানির মূল্য বৃদ্ধি করবে এ কারণেও বন্ধ হতে পারে। তবে শিগগিরই পণ্যটি রপ্তানি স্বাভাবিক হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।  স্থল বন্দরের কয়েকজন আমদানিকারকের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা জানতে পেরেছেন অতি বৃষ্টি ও বন্যার কারণে মূল্য বৃদ্ধি রুখতে সোমবার দুপুর ১২টার দিকে ভারত সরকার হিলি কাস্টমসকে পিঁয়াজ রপ্তানি বন্ধের বিষয়টি জানায়। সে অনুযায়ী কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের পিঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে। এর ফলে সোমবার সকাল থেকেই কোনো আমদানি করা পিঁয়াজের গাড়ি বাংলাদেশে প্রবেশ করেনি। আমদানিকারকরা জানান, বিপুল পরিমাণ পিঁয়াজ আমদানির জন্য এলসি খোলা রয়েছে। অনেক ট্রাক বন্দরে আটকে আছে। হঠাৎ পণ্যটি রপ্তানি বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছেন বলে জানান তারা। হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, ভারতীয় কাস্টমসের সঙ্গে তাদের কথা হয়েছে, সরকারি নির্দেশনা না থাকায় তারা পণ্যটি ছাড় করতে পারছেন না। পরবর্তী সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত পিঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে বলেও দেশটির কাস্টমস মৌখিকভাবে জানিয়েছে। গত কয়েকদিন ধরে অতি বৃষ্টি ও বন্যার কারণে ভারতে পিঁয়াজের দাম বেড়েছে। ফলে এর প্রভাব পড়েছে বাংলাদেশে। কেজিতে ২০ টাকা বেড়ে এরই মধ্যে পণ্যটির দাম প্রতি কেজি ৬০ টাকায় উঠে গেছে।

সর্বশেষ খবর